শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএসএমএমইউতে করোনা টেস্ট শুরু

ভিসি’র পরিদর্শন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ৭:০৭ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শাহবাগস্থ বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত করোনাভাইরাস ল্যাবে করোনা শনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। প্রতিদিন সকাল ৮টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত সংশ্লিষ্ট রোগীরা এই ল্যাবরেটরিতে নিয়মমেনে পরীক্ষাটি করতে পারবেন। বুধবার (১ এপ্রিল) সকালে ল্যাবের সার্বিক বিষয়ে খোঁজ-খবর নিতে সেখানে পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। এ সময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. সাইফ উল্লাহ মুন্সী। ভিসি পরে বেতার ভবনের নিচ তলায় স্থাপিত জ্বর, সর্দি, হাঁচি-কাশি রোগীদের জন্য নির্ধারিত ফিভার ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রম পরিদর্শন করেন। প্রথম দিনে কিছু সংখ্যক স্যাম্পল পাওয়া গেছে। স্যাম্পলগুলোর ফলাফল আইইডিসিআরকে জানিয়ে দেয়া হবে।

পরে উপস্থিত সম্মানিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভিসি ডা. কনক কান্তি বড়–য়া বলেন, করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন তা দেশবাসীকে অবশ্যই মেনে চলতে হবে। আমাদের নিজেদের সুরক্ষা নিজেদেরকেই করতে হবে। তিনি জানান, এই ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষার জন্য ২৪০টি কিট রয়েছে। স্বাস্থ্যমন্ত্রণালয়, আইইডিসিআরসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সাথে সমন্বিতভাবে এই ল্যাবরেটরির কার্যক্রম পরিচালিত হবে। তিনি জানান, প্রয়োজন হলে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে এবং চিকিৎসার জন্য বর্তমান পরিস্থিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. সাইফ উল্লাহ মুন্সী বলেন, বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ল্যাবরেটরিতে এসে রোগীদের ভোগান্তি হওয়ার প্রশ্নই ওঠে না। এই ল্যাবরেটরির নিচ তলায় স্থাপিত ফিভার ক্লিনিকে কর্তৃব্যরত চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনো রোগী করোনাভাইরাস পরীক্ষার জন্য নির্ধারিত হলে সাথে সাথেই তার পরীক্ষার জন্য স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাটি করা হবে। এই পরীক্ষার ফলাফল পেতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগবে। কোনো রোগীর দেহে করোনাভাইরাস পজেটিভ পেলে সাথে সাথে সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে। তিনি জনান, যথাযথ নিয়ম ও প্রোটকল অনুসারে বাইরে থেকে স্যাম্পল সংগ্রহ করে আনা হলে সেসকল স্যাম্পলও টেস্ট করা হবে।

এদিকে এদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কিডনী বিভাগ হতে কিছু সংখ্যক হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ সিজুল মিয়া ২৯ মে, ২০২০, ৯:৫৯ এএম says : 0
আমি সাভার উপজেলা স্বাস্থ্য কেন্দ্র করোনা পরিক্ষা করেছিলাম আমার পজেটিভ আরছিল আমার 14 দিন হয়ে গেছে আমি এখন বঙ্গবন্ধু মেডিকেল কলেজে পরিক্ষা করব কি ভাবে জানতে চাই।
Total Reply(0)
মোঃ সিজুল মিয়া ২৯ মে, ২০২০, ১০:০১ এএম says : 0
আমি সাভার উপজেলা স্বাস্থ্য কেন্দ্র করোনা পরিক্ষা করেছিলাম আমার পজেটিভ আরছিল আমার 14 দিন হয়ে গেছে আমি এখন বঙ্গবন্ধু মেডিকেল কলেজে পরিক্ষা করব কি ভাবে জানতে চাই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন