শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রামেকে করোনাভাইরাস শনাক্তে পরীক্ষা শুরু

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

রাজশাহী মেডিকেল কলেজে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মাধ্যমে করোনাভাইরাস শনাক্তে পরীক্ষা শুরু হয়েছে। গতকাল বুধবার দুপুরে পরীক্ষা কার্যক্রম শুরু হয়। শুরুতেই বগুড়া থেকে আসা ৩ জন এবং রাজশাহীর একজন রোগির নমুনা পরীক্ষা শুরু হয়েছে। রামেকের অধ্যক্ষ ডা. নওশাদ আলী একথা জানিয়েছেন।
উল্লেখ্য, করোনা শনাক্তে গত বৃহস্পতিবার রাজশাহীতে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন আসে। এরপর রামেকের ভাইরোলজি বিভাগের পাঁচটি কক্ষে ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। ল্যাব প্রস্তুতের পর মঙ্গলবার পিসিআর মেশিন স্থাপন কর হয়। বুধবার দুপুর থেকে শুরু হয়েছে নমুনা পরীক্ষা।
ল্যাবের ইনচার্জ রামেকের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার জানান, ঢাকা থেকে টেকনিশিয়ানদের দুটি দল পাঁচদিন কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছেন। তারা ২৪০টি কিটও পেয়েছেন। ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে। ফলাফল প্রকাশ করতে সময় লাগবে ৮ থেকে ১২ ঘন্টা।
কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান বলেন, সবকিছু ঠিকভাবে চালু হয়েছে ল্যাবটি। মাইক্রোবাইলজি ও ভাইরোলজি বিভাগ যৌথভাবে ল্যাব পরিচালনা করবে। কেউ একা একা এসেই এখানে নিজের নমুনা পরীক্ষা করতে পারবেন না। করোনাভাইরাস সংক্রমিত রোগের জন্য রামেক হাসপাতালে ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত কমিটি কারো নমুনা পরীক্ষার সুপারিশ করলেই কেবল তার নমুনা পরীক্ষা করা হবে। এদিকে গতকাল দুপুরে রামেক হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন সিটি মেয়র এএইচএম খয়রুজ্জামান লিটন ও সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা। মতবিনিময়কালে মেয়র চিকিৎসকদের আন্তরিকতার সঙ্গে এ সঙ্কট মোকাবিলার প্রস্তুতি গ্রহণের আহবান জানান। বুধবার দুপুরে রামেক হাসপাতালের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, রামেক অধ্যক্ষ ডা. নওশাদ আলী, রাজশাহী মহানগর আ. লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ করোনা চিকিৎসার জন্য রামেক হাসপাতালে গঠিত বিশেষ টিমের চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন