বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অস্ট্রেলিয়া শিবিরে মুরালিধরন

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : তার ক্রিকেট ক্যারিয়ারে সবচেয়ে বেশি ভুগিয়েছে আস্ট্রেলিয়া। ভোগান্তিটা অবশ্য এসেছে আম্পায়ার ও দর্শকদের দিক থেকে। ক্যারিয়ারে একাধিকবার প্রশ্নের মুখে পড়েছেন অস্ট্রেলিয়ান আম্পায়ারদের জন্য। আর দর্শক গ্যালারি থেকে দুয়ো তো ছিলই। সেই মুরালিকেই এবার দেখা যাবে অস্ট্রেলিয়া শিবিরে। তাও আবার অস্ট্রেলিয়ার আসন্ন শ্রীলঙ্কা সফরেই। নিজ দেশের মাটিতে প্রতিপক্ষ শিবিরের বোলিং পরামর্শক হিসেবে কাজ করছেন মুরালি।
অজি শিবিরে মুরালির স্পিন পরামর্শক হিসেবে কাজ করার কথা নিশ্চিত করেছেন দলের অধিনায়ক স্টিভেন স্মিথ। আপাতত এই সিরিজে কাজ চালিয়ে যাবেন টেস্ট ক্রিকেটে রেকর্ড ৮০০ উইকেটের মালিক। এই দলে মুরালি একা নন! প্রতিপক্ষ শিবিরে বসে নিজ দেশের বিরুদ্ধে ছক আটতে সহায়তা করেন থিলান সামারাভিরাও। ব্রিজবেনে সেদেশের জাতীয় ক্রিকেট একাডেমির কোচ হিসেবে আছেন সামারাভিরা।
শ্রীলঙ্কার মাটিতে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ। এসময় মুরালির মত গ্রেটেস্টকে পরামর্শক হিসেবে পাওয়ায় স্বভাবতই খুশি স্মিথ, “শ্রীলঙ্কায় মুরালির অভিজ্ঞতা একবারে কানায় কানায় পূর্ণ। সে ভুরি ভুরি উইকেট নিয়েছে। এই সিরিজে ওর মত একজন আমাদের বোলারদের সাহায্য করছে, তার অভিজ্ঞতাগুলো ভাগাভাগি করছে, এটা সত্যিই দারুণ। এখন পর্যন্ত সে আমাদের জন্য দারুণ করছে, সে নিজেও সময়টা বেশ উপভোগ করছে।” অজি কোচ ড্যারেন ল্যেমনও খুশি মুরালিকে পেয়ে, “মুরালি ইতোমধ্যেই ছেলেদের সাথে মিশে গেছে। সে ক্রিকেটকে ভালোবাসে, সুতরাং আমি মনে করি কোচ হিসেবে সে অন্য দলেও সফল হবে।”
এ তো গেল অজি স্তুত। মুরালির কি ভাষ্য? ৪৪ বছর বয়সী বলেন, “শ্রীলঙ্কার ক্রিকেটের সাথে আমি কোনভাবেই যুক্ত নই। এখানে অন্যরা কাজ করছে। অস্ট্রেলিয়া আমাকে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে। আমিও ভাবলাম, করলে অসুবিধা কোথায়। এতে করে আমার জ্ঞান আমি অন্য কাওকে দিতে পারব। হোক না সে আমার, কিংবা ভিন্ন দেশে।” মুরালি অবশ্য আগেও সংক্ষিপ্ত সময়ের জন্য অজি শিবিরে পরামর্শক হিসেবে কাজ করেছিলেন। সেটা ২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে। সেই দলের নাথান লায়ন ও স্টিভ ও’নিফ আছে এই দলে।
এর আগে শ্রীলঙ্কার ইংল্যান্ড সফরের সময় প্রতিপক্ষ শিবিরে একই ভুমিকা পালন করেছিলেন মাহেলা জয়াবর্ধনে। সেটা মাত্র ১০ দিনের জন্য। তাতেই লঙ্কান ক্রিকেট বোর্ড মাহেলার নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছিল। এবার মুরালির ব্যপারে তারা কি মন্তব্য করে সেটাই এখন দেখার।
তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামী ২৬ জুলাই পেল্লেকেল্লেতে। সফরে ৫টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন