বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লর্ডসে মিসবাহ’র ইতিহাস

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আমিরের প্রত্যাবর্তন টেস্ট, সব আলো ছিল এই পাকিস্তানের বাঁ হাতি পেস বোলারের উপর। তবে লর্ডস টেস্টের প্রথম দিনে সেই আলোটা পড়েছে পাকিস্তান অধিনায়ক মিসবাহ উল হকের উপর। তার ক্যাপ্টেনস নক ইনিংসেই প্রথম দিনের নিয়ন্ত্রন নিয়েছে পাকিস্তান। ফিনকে স্কয়ার কাটে সিঙ্গল নিয়ে ১৫৪ বলে ১৭টি চারের সাহায্যে সেঞ্চুরি করেছেন মিসবাহ। বয়োজোষ্ঠ সেঞ্চুরিয়ান হিসেবে তৃতীয় সেরা রেকর্ডটি এখন তার।
ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ডটা মিসবাহ’র দারুন। আগের ৬ টেস্টে ৫ ফিফটি,১ সেঞ্চুরি ! সর্বশেষ সিরিজে দুবাইয়ে সেঞ্চুরিতে দলকে সিরিজ জিতিয়েছেন পাকিস্তান অধিনায়ক। তবে ইংল্যান্ডের বিপক্ষে এই প্রথম ইংল্যান্ডের মাটিতে খেলার সুযোগ পেয়ে গড়েছেন ইতিহাস। ৪২ পেরিয়েও আছেন টিকে টেস্টে, তা নিয়ে সমালোচনা করছেন যারা, তাদেরকে কি শিক্ষাই না দিয়েছেন এই পাকিস্তান অধিনায়ক। অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে শুধু প্রথম টেস্ট নয়, ক্রিকেটার হিসেবেও প্রথম টেস্ট লর্ডসে। সেই লর্ডসের লর্ড হিসেবে গতকাল হয়েছেন আবির্ভৃত মিসবাহ।
শ্রীলংকাকে নিয়ে ইংল্যান্ডের ছেলে-খেলার পর পাকিস্তানের জন্য ইংল্যান্ড সফরকে যারা কঠিন বলে ধরে নিয়েছিলেন, সে ধারনা পাল্টে দিয়েছে পাকিস্তান লর্ডস টেস্টের প্রথম দিনে। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে শুরুতে কিন্তু স্বাচ্ছন্দে ব্যাট করতে পারেনি পাকিস্তান টপ অর্ডাররা। স্কোরশিটে ৭৭ উঠতে হারিয়েছে পাকিস্তান ৩ উইকেটÑওয়াকস,বেলের বলে উইকেট সঁপে দিয়েছেন ওপেনার সান মাসুদ ( ৭),হাফিজ ( ৪০), আজহার আলী ( ৭)। সেখান থেকে পাকিস্তানের দুই বড়ো ইউনুস খান-মিসহাব’র ৫৭ রানের পার্টনারশিপে ঘুরে দাঁড়ানোর চেস্টা নিজ হাতে অপচয় করেছেন পাকিস্তানের সেরা টেস্ট ব্যাটসম্যান ইউনুস। স্টুয়ার্ট ব্রডের ইয়র্কার বুঝতে না পেরে ফ্লিক করতে যেয়ে স্কয়ার লেগে ক্যাচ প্র্যাকটিসে ফিরে এসে দলকে বিপদের মুখে ফেলেছিলেন ইউনুস ( ৩৩)।
সেখান থেকে অন্য এক উজ্জীবনী মন্ত্র নিয়ে দলকে টেনে তোলার দায়িত্বটা নিয়েছেন অধিনায়ক মিসবাহ। পার্টনার আসাদ শফিকের সঙ্গে দারুন বোঝাপড়ায় ৫ম জুটি ইতোমধ্যে পেরিয়েছে সেঞ্চুরি। দিনের শেষ সেশনে যেখানে ইংলিশ বোলাররা ছড়াবে আতঙ্ক, সেখানে উইকেটে পাহাড় হয়ে দাঁড়িয়েছেন মিসবাহ-আসাদ শফিক। টেস্ট ক্যারিয়ারে ১৩তম ফিফটি পূর্ন করেছেন আসাদ শফিক। সেখানে টেস্ট ক্যারিয়ারে দশম সেঞ্চুরি পূর্ন করেছেন মিসবাহ। লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখাতে পারেননি ব্যাটিং জিনিয়াস শচীন। সেখানে পাকিস্তান অধিনায়ক মিসবাহ লর্ডসের অভিষেকেই উদযাপন করেছেন সেঞ্চুরি ! ১৫৮/৪ স্কোর নিয়ে টী ব্রেকে গিয়েছিলেন এই জুটি, এ রিপোর্ট লেখা পর্যন্ত বিচ্ছিন্ন হয়নি এই জুটি। যোগ করেছেন তারা ১২৭রান। পাকিস্তানের স্কোর তখন ছিল ২৬১/৪।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন