শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্রিকেটারদের জন্য বিসিবির গাইডলাইন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৫:১৬ পিএম

করোনাভাইরাসের প্রভাবে গৃহবন্দি ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখার পাশাপাশি মানসিকভাবে শক্ত থাকাটা জরুরি। ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখতে সারা বিশ্বের নানা ক্রিকেট খেলুড়ে দেশের নেওয়া পদ্ধতি অনুসরণ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। গতকাল (বুধবার) সন্ধ্যায় বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে। বিসিবির পক্ষ থেকে ক্রিকেটারদের দশটি নির্দেশনাসহ গাইডলাইন দেওয়া হয়েছে। যা বিভিন্ন পর্যায়ের ক্রিকেটারদের সরবরাহ করা হবে।

পুরো গাইডলাইনটাই তৈরি করা হয়েছে বিসিবির হেড অব ফিজিক্যাল পারফরম্যান্স নিক লিকে দিয়ে। আর এমনভাবে গাইডলাইন তৈরি করা হয়েছে যাতে জিমনেশিয়ামে যাওয়া কিংবা ফিটনেস সরঞ্জামাদি ছাড়াও ক্রিকেটাররা ঘরে বসেই সেটা অনুসরণ করতে পারেন। পাশাপাশি সারাদিন কীভাবে সময় কাটাতে হবে, কী খেতে হবে , কখন ঘুমাতে হবে- সবকিছুই বলে দেওয়া হয়েছে। বোর্ডের তৈরি করা ডিজিটাল প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত করা হয়েছে সব ক্রিকেটারকে। সেখানে প্রতিদিনের রুটিন তৈরি করে দেওয়া আছে। প্রতিদিন কী কী করবেন ক্রিকেটাররা, সেই পরিকল্পনা তৈরি করে দেওয়া আছে।

গাইডলাইনের মূল উদ্দেশ্যই হচ্ছে, লম্বা সময় পর হঠাৎ করেই মাঠে ফিরে যেন কোনও ক্রিকেটার ফিটনেস সমস্যায় না ভোগে, যেন হঠাৎ চোটে না পড়ে যায়। এ কারণে বিসিবিও আশা করে ক্রিকেটাররা যেন তাদের তৈরি করা এই গাইডলাইন পুরোপুরি অনুসরণ করেন। এ ব্যাপারে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানালেন, ‘এই রুটিনে আমরা সব খেলোয়াড়কে পরামর্শ দিয়েছি যাতে তারা ঘরেই থাকে। কারণ এই মুহূর্তে যে অবস্থা চলছে! আমাদের প্রথম পরামর্শ হচ্ছে, তাদের নতুন রুটিন করতে হবে যেখানে ব্যয়াম, ইমিউনিটি বাড়ানোর ডায়েট, মানসিক শক্তি বাড়াতে মেডিটেশন থাকে।’ ক্রিকেটারদের নিজ দায়িত্বে, নিজের ভালোর জন্যই এ গাইডলাইন মেনে চলতে হবে। দেবাশীষ চৌধুরী বলেন, ‘ওদের মনিটরিং করার কোনও কৌশল আমাদের কাছে নেই যে, তারা এসব পরামর্শ মানছে কি, মানছে না। তারা সবাই ঘরে আছে। আমরা বিশ্বাস করি সবার পক্ষে এটা মানা সম্ভব। যত বেশি এটা মেনে চলবে, ততই তাদের জন্য ভালো।’

বিসিবি যে দশটি নির্দেশনা ক্রিকেটারদের দিয়েছে-
-ঘরে অবস্থানকালীন মানসিক স্বাস্থ্যের পরিচর্যা
-নতুন রুটির তৈরি করুন, নিয়ম মেনে সবকিছু করুন
-মেডিটেশন এবং প্রার্থনা করুন
-বই পড়ুন এবং নিজের পছন্দের কাজ নিয়ে ব্যস্ত থাকুন
-শরীর ও মন ঠিক রাখতে ব্যায়াম করুন
-রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিমানসম্পন্ন ও সুষম খাবার খান
-ফোন ও ভিডিও কলে বন্ধুদের সঙ্গে কথা বলুন
-সোশ্যাল মিডিয়া ও নিউজ থেকে দূরে থাকুন
-ইলেকট্রনিক ডিভাইস সীমিতভাবে ব্যবহার করুন
-সামাজিক দূরত্ব তথা আইসোলেশনের মাধ্যমে নিজ ও নিজের পরিবার তথা দেশকে ভালো রাখুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন