ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে ইরানকে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির সাহায্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৬:৪৫ পিএম

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের পাশে দাঁড়িয়েছে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি। করোনাভাইরাস মোকাবিলার জন্য যৌথ আর্থিক সহযোগিতার মাধ্যমে দেশটিতে চিকিৎসা সাহায্য পাঠিয়েছে ইউরোপের প্রভাবশালী এই তিন দেশ।

পারমাণবিক চুক্তি নিয়ে দ্বিমত দেখা দেয়ায় ২০১৮ সালে ইরানের ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। সেই থেকে দেশটিতে তেমন কোনো বৈশ্বিক সাহায্য যেত না। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে টেলিগ্রাফ জানিয়েছে, ইনটেক্স সিস্টেম ট্রানজেকশনের মাধ্যমে ইরানে নিরাপদে তাদের সাহায্য পৌঁছিয়েছে।

চলতি মাসের শুরুতে ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্স ঘোষণা দেয়, তারা ৪ মিলিয়ন পাউন্ডের একটি প্যাকেজ দিতে চায় ইরানকে, যার মধ্যে করোনাভাইরাস শনাক্তের কিট থেকে শুরু করে চিকিৎসকদের পোশাক পর্যন্ত থাকবে।

চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ধীরে ধীরে সেটি ইরানেও পৌঁছে যায়। সেখানে মহামারী আকার ধারণ করলে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামের অভাবে বিপাকে পড়ে দেশটি। ওদিকে মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিদেশ থেকে তারা সাহায্যও পাচ্ছিল না।

জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, ইরানে ৩ হাজার ৩৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ৫৯৩ জন। বিপরীতে সেরে উঠেছেন মাত্র ১৫ হাজার ৪৭৩ জন। সূত্র: মিডল ইস্ট আই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন