শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশাল মেডিকেল কলেজে শনিবার থেকে শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৮:১০ পিএম

শনিবার থেকে বরিশালের শের এ বাংলা মেডিকেল হাসপাতালে করোনা পরীক্ষার কাজ শুরু করা সম্ভব হবে। এটিই হবে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ পরীক্ষার একমাত্র স্থান। গত সোমবার করোনাভাইরাস পরীক্ষার জন্য বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে পলিমার চেইন রি-অ্যাকশন (পিসিআর) মেশিন এসে পৌচেছে। কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা হচ্ছে পিসিআর মেশিনটি। শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন জানান, সবকিছু ঠিকঠাক থাকলে শণিবার থেকেই পরিক্ষার কাজ শুরু করা যাবে।
তবে শেবাচিম হাসপাতালে দায়িত্বশীল সূত্র জানায়, ভাইরাস পরীক্ষার জন্য একজন ভাইরোলজিষ্ট ও দুইজন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিশিয়ান প্রয়োজন। কিন্ত বরিশাল মেডিকেল কলেজে তার একজনও নেই। তবে ডা. বাকির হোসেন বলেছেন, ভাইরোলজি বিভাগে কর্মরত শিক্ষক এবং টেকনিশিয়ানদের দ্বারাই প্রাথমিকভাবে করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম শুরু করা হবে। তারপরও বিশেষ প্রশিক্ষপ্রাপ্ত ভাইরোলজিষ্ট ও দুজন টেকনিশিয়ান পাঠানোর জন্য স্বাস্থ্য মন্ত্রাণালয়ে আবেদন করা হয়েছে। আশা করা যায় শনিবারের মধ্যে চাহিদা অনুযায়ী জনবল পাওয়া যাবে।
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক দপ্তর জানায়, দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটলে স্বাস্থ্য মন্ত্রাণালয় ঢাকার বাইরে দেশের ৭টি স্থানে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ নেয়। কিন্ত ওই ৭ স্থানের মধ্যে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতাল অন্তর্ভুক্ত ছিলনা। বরিশালে নানা কারনে করোনাভাইরাস বিস্তারের জন্য ঝুঁকিপূর্ন এলাকা উল্লেখ করে দফায় দফায় আবেদন করার পর স্বাস্থ্য মন্ত্রণালয় মেডিকেল কলেজে ল্যাব স্থাপনের উদ্যোগ নেয়। ওই উদ্যোগের প্রেক্ষিতেই গত সোমবার পিসিআর মেশিন এবং অন্যান্য যন্ত্রাংশ বরিশালে আসে।
এদিকে ল্যাব স্থাপন ও করোনা পরিস্থিতি সার্বিক প্রস্ততির বিষয়ে জেলার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বরিশাল সদর আসনের এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব:) জাহিদ ফারুক শামিম। ওইদিন বৈঠকে প্রতিমন্ত্রী পরবর্তী তিনদিনের মধ্যে শেবাচিমে ল্যাবটি স্থাপন এবং পরীক্ষা কার্যক্রম শুরুর জন্য স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের তাগিদ দেন।
হাসপাতাল পরিচালক ডা. বাকির হোসেন বলেন, খুলনা থেকে একটি কারিগরি দলের তত্বাবধানে বরিশালে এসে দ্রুত গতিতে ল্যাব স্থাপনের কাজ করছে। শুক্রবারের মধ্যে ল্যাব স্থাপনের কার্যক্রম শেষ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
*শওকত* ২ এপ্রিল, ২০২০, ৮:৩৯ পিএম says : 0
অবশেষে বরিশাল করোনা পরিখ্খার কাজ শনিবার থেকে শুরু হবে।খবরটি দেখে খুবই খুশি বরিশালবাসি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন