বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ইন গ্রোন নেইল : নখের একটি কমন সমস্যা

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

মানব শরীরে হাত ও পায়ে ১০ টি নখ থাকে। কিন্তু নখকে আমরা তেমন গুরুত্ব দেই না। কিন্তু বাস্তবে নখ শরীরের এক গুরুত্বপূর্ণ অঙ্গ যা হাত ও পায়ের প্রান্তে শক্তির যোগান হয় । নখের যেকোনো সমস্যা হলে তখনই নখের যত্নে আমরা গুরূত্ব দেই। নখের বেশ কিছু রোগ রয়েছে তাদের মধ্যে ইন গ্রোন নেইল যা নখের এমন একটি অবস্থা, যেখানে নখের কোনা বা সাইড মাংসের ভিতর ঢুকে যায়। ফলে আক্রান্ত নখটি কোনো ক্ষেত্রে লাল হয়ে যায়, ফুলে যায়, সময় সময় মাঝারি থেকে তীব্র ব্যথা হয়। আবার কখনো কখনো ইনফেকসন হয়ে পূঁজ হতে পারে। ইন গ্রোন নেইল এর কারণ : এর বেশ কিছু কারন রয়েছে ।
১. নখের সাথে শক্ত চাপ লাগে এমন জুতা পায়ে দেয়া, ২. খুব ছোট করে নখ কাটা, ৩. খুব বাঁকা করে নখ কাটা, ৪. নখে আঘাত পাওয়া, ৫. বাঁকা নখ।
সাধারনত নখের কোনা বা সাইড মাংসের ভিতর ঢুকে গেলে বেশ কিছু জটিলতা দেখা দেয়। এ ক্ষেত্রে ডায়াবেটিস আক্রান্ত রোগিরা বেশ জটিলতায় পড়েন । এছাড়া রোগির পায়ের রক্তনালিতে রক্ত সঞ্চালন কম থাকলে ও রোগীর পায়ের নার্ভে যদি সমস্যা থাকে তাহলে জটিলতা দেখা দেয় ।
প্রতিকারের সাধারন চিকিৎসা : হালকা গরম পানিতে পা ডুবিয়ে রাখতে হবে দিনে ৩ বার, প্রতি বার ১৫ থেকে ২০ মিনিট করে, আক্রান্ত নখের নীচে তূলা বা ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে, ঢিলে ঢালা ও নরম জুতা পায়ে দিতে হবে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ি এন্টিবায়োটিক ক্রীম ব্যবহার করা যেতে পারে ও তীব্র ব্যথা হলে পেইন কিলার নেওয়া যেতে পারে ।
এছাড়া সুনির্দিষ্ট চিকিৎসার মধ্যে সার্জারী বা অপারেশন করতে হতে পারেঃ
কোন ক্ষেত্রে পার্সিয়াল নেইল এভালসন উইথ অর উইথ আউট পার্সিয়াল ম্যাট্রিয়েকটমি ( নখের শেকড় সহ নখের কিছু অংশ কেটে ফেলা হয় আবার কোনো ক্ষেত্রে কমপ্লিট নেইল এভালসন, উইথ অর উইথ আউট ডিবাল্কিং অব সারাউন্ডিং টিস্যু ( নখের শেকড় সহ সম্পূর্ণ নখ কেটে ফেলা হয় )। তাই সাধারণ চিকিৎসায় ভাল ফল না পেলে একজন অভিজ্ঞ ডাক্তরের পরামর্শ মত চিকিৎসা নিতে দেরি করবেন না।
ডা. এস এম বখতিয়ার কামাল
সহকারী অধ্যাপক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (চর্ম যৌন অ্যালার্জি)
কামাল স্কিন সেন্টার
ফার্মগেট, গ্রীণ রোড, ঢাকা।
সেল- ০১৭১১৪৪০৫৫৮

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন