বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাধারণ ছুটিতে কমেছে ঢাকার বায়ুদূষণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশে চলছে সাধারণ ছুটি। নিজেকে এবং অন্যকে সুস্থ রাখতে এ ছুটিতে সকলকে ঘর থেকে না বের হতে নির্দেশ দেয়া হচ্ছে। বন্ধ আছে কল-কারখানা, শিল্প-প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, অফিস-আদালত, শপিংমল-বিপণিবিতান সব। এক কথায় দেশে এখন এক অলিখিত লকডাউন চলছে। মানুষ এখন নিজ ঘরে আপাতত বন্দি জীবন কাটাচ্ছে।
এ অবস্থায় রাজধানীতে বায়ুদূষণ আগের চেয়ে কমেছে। গত মাসের প্রথম দিকেও সারাবিশ্বের সব মেগা সিটির মধ্যে ঢাকা ছিল সবচেয়ে বেশি দূষিত বায়ুর শহর। তবে সাধারণ ছুটি বা চলমান লকডাউন শুরু হওয়ার ক’দিনের মধ্যে ঢাকার বায়ুদূষণ অনেকটা কমে গেছে। আন্তর্জাতিক বায়ুমান সংস্থা এয়ার ভিজুয়্যালের তথ্যমতে বিশ্বব্যাপী এয়ার পলিউশনের তালিকায় ঢাকা নেমে এসেছে ২১ নাম্বারে। ঢাকার অবস্থান দখল করে ভারতের গাজিয়াবাদ শহর উঠে গেছে প্রথম স্থানে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তথ্য অনুসারে, বায়ুদূষণের ফলে বিশ্বব্যাপী এক বছরে আনুমানিক ৭ মিলিয়ন অকাল মৃত্যু ঘটে। মূলত হৃদরোগ, ক্যান্সার এবং শ্বাস-প্রশ্বাসের সংক্রমণ থেকে মৃত্যুর হার বাড়ার পেছনে বায়ুদূষণকেই বিশেষভাবে দায়ী মনে করা হয়। বায়ুদূষণের ওপর বিশ্বস্বাস্থ্য সংস্থা প্রদত্ত যে নীতিমালা আছে তা যে সকল দেশে ঠিকঠাকভাবে অনুসরণ করা হয় না, সে সকল দেশের জনগণের স্বাস্থ্য ঝুঁকি দেখা দেয় বেশি।
লকডাউনের কারণে যেমন কমেছে কল কারখানার বিষাক্ত ধোঁয়া এবং বর্জ্য, পাশাপাশি কমেছে যানবাহনের কালো ধোঁয়া। যানবাহন বন্ধ থাকায় কমেছে শব্দদূষণও। যে নগরীতে আগে সকলের ঘুম ভাঙত যানবাহনের কর্কশ শব্দে, এখন তাদেরই ঘুম ভাঙাচ্ছে পাখির কিচির মিচির ডাক। এই শহরে পাখিও আছে এমন কথা ভুলতে বসা মানুষের মনে তাই কিছুটা হলেও ফিরে এসেছে প্রকৃতির প্রতি ভালোবাসা।

ঢাকার বায়ু মান গত মাসের প্রথম সপ্তাহেও ছিল ২৫০ থেকে ৩০০ এর মধ্যে। আর এখন এর বায়ুমান নেমে এসেছে ১৩০ থেকে ১৫০ এর মধ্যে। গতকাল বিকালে হঠাৎ কিছুটা বৃষ্টি হওয়ায় এর বায়ুমানের আরও উন্নতি ঘটে। সন্ধ্যায় ঢাকার বায়ূমান ছিল ১১৫।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন