শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় নতুন আক্রান্ত ২, মোট ৫৬ জন

প্রতিদিন ১ হাজার নমুনা সংগ্রহের নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

২৪ ঘন্টায় ১৪১ জনের নমুনা পরীক্ষা করে বাংলাদেশে নতুন দুই জন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছেন। যে দুজন নতুন আক্রান্ত হয়েছেন; তারা দুজনই পুরুষ। এদের মধ্যে একজনের বয়স ৩০ থেকে ৪০-এর মধ্যে, অন্যজনের বয়স ৭০ থেকে ৮০ এর মধ্যে। এতে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ জনে। তবে নতুন কারও মৃত্যু হয়নি। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার পরিচালক ডা. হাবিবুর রহমান জানান, নতুন আক্রান্ত দুজনই পুরুষ। তাদের একজনের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে। আর অন্যজনের বয়স ৭০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে। এছাড়া, ২৪ ঘন্টায় নতুন করে আইসোলেশনে গেছেন পাঁচজন। বর্তমানে ৭৮ জন আইসোলেশনে আছেন।

প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা পাওয়ার কথা জানিয়ে ব্রিফিংয়ে বলা হয়, প্রত্যেকটি উপজেলায় আজ থেকে কমপক্ষে ২টি নমুনা পরীক্ষা করার নির্দেশ দেয়া হয়েছে। প্রতিদিন ১ হাজার নমুনা সংগ্রহের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে বলে জানানো হয়। ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৪০১ জন দেশে প্রবেশ করেছেন এবং তাদের সবাইকে স্ক্রিনিং করা হয়েছে। কোভিড-১৯ চিকিৎসার জন্য ১২ হাজার ৪৮ জন চিকিৎসক প্রশিক্ষণ নিয়েছেন। একই সঙ্গে ইতোমধ্যে ৩ লাখ ৫৭ হাজার ২৫০টি পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে বিতরণ করেছি এবং আমাদের কাছে পর্যাপ্ত পিপিই মজুদ রয়েছে।

তিনি বলেন, স্বাস্থ্য বাতায়নে (১৬২৬৩ এবং ৩৩৩) আমরা গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ বিষয়ক ৬৬ হাজার ৪৬৫টি ফোন পেয়েছি। এখন পর্যন্ত স্বাস্থ্য বাতায়নে কোভিড-১৯ সংক্রান্ত মোট ১০ লাখ ৪২ হাজার ৯৫২টি ফোন কল আমরা রিসিভ করেছি। আমরা ‘পিসিআর পরীক্ষা বিভিন্ন ইনস্টিটিউটে সম্প্রসারিত করা হয়েছে। ঢাকায় ছয়টি এবং ঢাকার বাইরে চারটি প্রতিষ্ঠান পরীক্ষা করা ইতোমধ্যে শুরু করেছে।

এমআইএস পরিচালক বলেন, করোনার অভিশাপ থেকে মুক্তি লাভ করার জন্য বিদেশফেরত ব্যক্তি এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা সকলকে কোয়ারেন্টাইন করার কোনো বিকল্প নেই। এখন পর্যন্ত আমরা মোট ৬১ হাজার ৮৮০ জনকে হোম কোয়ারেন্টাইন এবং ২৪৩ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এবং সর্বমোট ৬২ হাজার ১২৭ জনকে কোয়ারেন্টাইন করেছি। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪০৪ জনকে হোম কোয়ারেন্টাইন ও নয় জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করেছি। অর্থাৎ, ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন সংখ্যা ১ হাজার ৪১৩। এ পর্যন্ত মোট ৪৫ হাজার ৪২৭ জনকে কোয়ারেন্টাইন মুক্ত করায় বর্তমানে ১৬ হাজার ৭০০ জন কোয়ারেন্টাইনে আছেন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসে। এরপর ১৮ মার্চ প্রথম ব্যক্তির মৃত্যুর কথা জানায় আইইডিসিআর।

দায়িত্বরতদের মাস্ক পরার নির্দেশ
এদিকে দায়িত্ব পালনকালে মুখে মাস্ক ব্যবহার করার জন্য সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তার প্রেস সচিব ইহসানুল করিম গতকাল এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, করোনার ঝুঁকি এড়াতে এবং নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী এমন নির্দেশনা দিয়েছেন।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন