বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা নিয়ে মন্তব্য করায় মার্কিন রণতরীর সেই ক্যাপ্টেন বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ২:০৪ পিএম

মার্কিন নৌবাহিনীর পরমাণু শক্তিচালিত বিমানবাহী রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্টে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে মন্তব্য করায় ওই জাহাজের ক্যাপ্টেনকে অপসারণ করেছে মার্কিন নৌবাহিনী। করোনা ঠেকাতে কর্তৃপক্ষ যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না বলে কয়েক দিন আগে মন্তব্য করেন তিনি।

সে সময় তিনি বলেছিলেন, “বিমানবাহী রণতরী থেকে সেনাদেরকে সরিয়ে না নিলে এসব সেনা মারা যাবে। আমরা যেহেতু এখন যুদ্ধ পরিস্থিতির মধ্যে নেই সেজন্য তাদেরকে বিনা কারণে মৃত্যুর মুখে ঠেলে দেয়ার কোনো যৌক্তিকতা নেই। এ অবস্থায় ৫,০০০ সেনাকে জাহাজ থেকে সরিয়ে নেয়া উচিত।”

ক্রোজিয়ার জানিয়েছিলেন, এরইমধ্যে বেশ কয়েকজন সেনার দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে এবং এই ভাইরাস দ্রুতগতিতে জাহাজে ছড়িয়ে পড়তে পারে। তার এই বক্তব্য গণমাধ্যমে প্রচারিত হয়। তিনি একটি চিঠিতে প্রশান্ত মহাসাগরীয় কমান্ডকে জানিয়েছিলেন যে, থিওডোর রুজভেল্ট জাহাজে পর্যাপ্ত পরিমাণে কোয়ারেন্টিন এবং আইসোলেশনের সুবিধাও নেই; বর্তমান যে ব্যবস্থা আছে তাতে করোনা ভাইরাস নির্মূল করা সম্ভব হবে না।

বিভিন্ন রিপোর্টে জানা যায় ওই জাহাজে থাকা অন্তত ১০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। থিওডোর রুজভেল্টের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার তার উর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে মার্কিন সেনাদের মৃত্যু ঠেকাতে পদক্ষেপ নেয়ার অনুরোধ করেছিলেন।

এই খবর প্রকাশের পর গতকাল (বৃহস্পতিবার) মার্কিন নৌবাহিনী বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী থমাস মোডলি ঘোষণা করেছেন যে, ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পেন্টাগনের এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

বৃহস্পতিবার নৌবাহিনী সচিব থমাস মোডলি সাংবাদিকদের জানান, চিঠিটি মিডিয়ার সামনে ‘ফাঁস করার অভিযোগে’ ক্যাপ্টেন ক্রোজিয়ারকে চাকরিচ্যুত করা হয়েছে।
তিনি বলেন, ‘ওই চিঠিটি এমন একটি ধারণা দেয় যে নৌবাহিনী তার প্রশ্নের উত্তর দিচ্ছে না। এটা এমন একটা ধারণা তৈরি করে যে নৌবাহিনী তাদের কাজ করছে না, সরকার তাদের কাজ করছে না। যেটা একেবারেই সত্য নয়।’

জাহাজটিতে সংক্রমিত হননি, এমন ৪ হাজার ক্রুকে গুয়ামে কোয়ারেন্টিন করা হচ্ছে। সেখানে স্থানীয়দের সাথে সংস্পর্শে না এসে তারা যতদিন ইচ্ছা থাকতে পারবে বলে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপটির গভর্নর জানিয়েছেন।

মার্কিন কংগ্রেসের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটির ডেমোক্রেটিক নেতারা এক বিবৃতিতে বলেন : ‘ক্যাপ্টেন ক্রোজিয়ার নিশ্চিতভাবে চেইন অব কমান্ড ভঙ্গ করেছেন, তবে এই সঙ্কটময় সময়ে তাকে অব্যাহতি দেয়া অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করবে, আমাদের বাহিনীর সদস্যদের আরো ঝুঁকির মধ্যে ফেলবে এবং তাদের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটাবে।’
যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস পরিস্থিতি দিনদিন ভয়াবহ রুপ নিচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৯৬৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৮ জন। এর মধ্যে শুধু নিউইয়র্কে মারা গেছে ২ হাজার ৫৩৮ জন।

উল্লেখ্য, করোনা ভাইরাসে পুরো বিশ্ব নিরব, নিস্তব্ধ। বিশ্ব গ্রাম ধারণায় যেখানে রাত-দিনের পার্থক্য করাই দুষ্কর ছিল। সেখানে সমগ্র বিশ্বই ঘরবন্দী। চারদিক শুনশান, জনশূন্য। যেন পৃথিবী আজ এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। বিশ্বাস করা কষ্টসাধ্য হলেও বিশ্বজুড়ে করোনায় গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৯৭৪ জনের মৃত্যু হয়েছে। যা এ যাবৎ একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ হাজার ১৬৬।

এই ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৭৪৭ জন। এটিও একদিনে আক্রান্তের সংখ্যায় সর্বোচ্চ। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ১৫ হাজার ৫৯ জন। এর মধ্যে ২ লাখ ১২ হাজার ১৮ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন।

এদিকে করোনা ভাইরাসে বিপর্যস্ত ইতালিতে এ পর্যন্ত মারা গেছেন ১৩ হাজার ৯১৫ জন। স্পেনে মৃতের সংখ্যা ১০ হাজার ৩৪৮ জন। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৬ হাজার ৭০ জনের। ফ্রান্সে ৫ হাজার ৩৮৭ জন। চীনে ৩ হাজার ৩১৮ জন। ইরানে ৩ হাজার ১৬০ জন। যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা ২ হাজার ৯২১ জনে দাঁড়িয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন