বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দেশবাসীর কাছে ৯ মিনিট সময় চেয়ে নিলেন মোদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ২:৫০ পিএম

দেশবাসীর কাছে ৯ মিনিট সময় চেয়ে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সকাল ন’টায় দেশবাসীর উদ্দেশে করোনা নিয়ে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, “৫ এপ্রিল আপনাদের সকলের কাছ থেকে ৯ মিনিট সময় চেয়ে নিচ্ছি। ওই দিন রাত ৯টায় ৯ মিনিটের জন্য সকলে ঘরের আলো নিভিয়ে রাখুন।” পাশাপাশি তিনি আরও বলেন, “ওই সময় বাড়িতে থেকেই প্রদীপ, মোমবাতি, টর্চ জ্বালান। তাও যদি না হয়, মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালান।”

করোনাভাইরাসের কারণে যে ভাবে দেশ জুড়ে সঙ্কটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার বিরুদ্ধে সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। গত ২৫ মার্চ দেশ জুড়ে লকডাউন ঘোষণা করেছিলেন তিনি। ঠিক তার ৯ দিনের মাথায় আজ ফের দেশবাসীর উদ্দেশে করোনা নিয়ে ভাষণ দিলেন মোদী। তিনি বলেন, “লকডাউনের আজ নবম দিন। আপনারা যে ভাবে সরকারকে সহযোগিতা করেছেন তা প্রশংসনীয়।” সরকার, প্রশাসন এবং দেশবাসী সকলে মিলে যে ভাবে এই সঙ্কটময় পরিস্থিতিতে সামলানোর চেষ্টা করছেন তা এক কথায় অভূতপূর্ব বলেও এ দিন জানান মোদী।

বৃস্পতিবারই সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন মোদী। লকডাউনের পরে স্বাভাবিক ছন্দে কী ভাবে ফেরা যায় তা নিয়ে রাজ্যগুলোর কাছে পরামর্শ চেয়েছেন তিনি। দেশ জুড়ে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে। ইতিমধ্যেই সংখ্যাটা দু’হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ৫০ জনের।

মোদী আরও বলেন, “দেশবাসীর মধ্যে এই ভাবনা চারিয়ে গিয়েছে যে, করোনার বিরুদ্ধে এক হয়ে লড়াই করতে হবে।” পাশাপাশি তিনি আরও বলেন, “অনেকের মনে হতে পারে একা ল়াই করব কী করে? এই প্রশ্নও মনে আসতে পারে কত দিন লকডাউনের মতো পরিস্থিতি চলবে? তাঁদের উদ্দেশে বলি, এটা লকডাউনের সময় ঠিকই। কিন্তু আপনারা কেউ একা নন। ১৩০ কোটি দেশবাসী এক সঙ্গে লড়ছে।”

করোনার থাবা থেকে দেশকে মুক্ত করতে গোটা দেশ যে বদ্ধপরিকর সে কথাও জানান মোদী। স্বাস্থ্যকর্মীরা যে ভাবে নিরন্তর আক্রান্তদের সেবা করে চলেছে তার ভূয়সী প্রশংসাও করেন তিনি। সেই সঙ্গে তাঁদের সহযোগিতা করার জন্য দেশবাসীকে ধন্যবাদও দেন মোদী। তিনি বলেন, “করোনার অন্ধকার থেকে দেশকে আলোর পথে নিয়ে যেতে হবে আমাদের।” তাই আগামী ৫ এপ্রিল অর্থাত্ রবিবার দেশবাসীকে নতুন সঙ্কল্প নিতে আহ্বান জানালেন মোদী। করোনার অন্ধকারকে চ্যালেঞ্জ করার আহ্বানও জানালেন তিনি।

সূত্র: আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মুরাদ ৩ এপ্রিল, ২০২০, ৭:৪৫ পিএম says : 0
মোদি ও অমিত জুটি করনা ভয় করে আবার । কেন তোমাদের গরুর থেরাপি আছে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন