ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

যেকোনো মৃত্যুই করোনাজনিত নয় : অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ৩:৫৫ পিএম

‘দেশে গড়ে প্রতিদিন আড়াই হাজার মানুষ মারা যায়। সেক্ষেত্রে দেশে যেকোনো মৃত্যুই কিন্তু করোনাজনিত মৃত্যু নয়। তাই কেউ যেন অযথা অপবাদ না দিয়ে যুক্তিসংগত আচরণ করে।’

আজ শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ লাশ দাফনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডা. আবদুল কালাম আজাদ বলেন, গড়ে বাংলাদেশ প্রতিদিন ২ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়। এই মৃত্যুর মধ্যে ৬৫-৭০ শতাংশ মৃত্যু হয় অসংক্রমিত রোগের কারণে। ‌তারপর সড়ক দুর্ঘটনা, মাতৃত্বজনিত ও শিশুদের নানা সমস্যার কারণেও মৃত্যু হয়। ২৪ শতাংশ হয় বার্ধক্যজনিত নানা ধরনের সমস্যার কারণে। বাংলাদেশের অনেক মানুষের মৃত্যু আসলে এসব কারণে হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে গড়ে প্রতিদিন ২ হাজার ৫০০ মানুষের মৃত্যু এটা কিন্তু স্বাভাবিক মৃত্যু। হঠাৎ করে করোনার জন্য নিশ্চয়ই অনেক মৃত্যুর সংখ্যা বেড়ে যায়নি। আমাদের পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা বাড়িয়ে দিয়েছি। এসব ব্যবস্থা চালু হলে এ বিষয়ে আমরা আরও স্পষ্ট ধারণা পাব। তবে এটা সত্য হঠাৎ করে ২ হাজার ৫০০ জনের জায়গায় ৩-৪ হাজার মানুষ মরে যাচ্ছে এরকম পরিস্থিতি কিন্তু বাংলাদেশে তৈরি হয়নি।

এ সময় তিনি চিকিৎসক ও সাধারণ মানুষদের লাশ দাফনের বিষয়ে বলেন, সবাইকে একটি কথা বলব, যেকোন মৃত্যুই কিন্তু করোনাজনিত মৃত্যু নয়। আমরা এখন চেষ্টা করব যারা করোনা সন্দেহে মারা গেছেন তাদের লাশ যেন দ্রুত নমুনা সংগ্রহ করা হয়। কিন্তু আমাদের চিকিৎসকরা কিন্তু জানেন কোন মৃত্যুটি করোনার কারণে হয়েছে বা কোন মৃত্যুটি করোনা কারণে হয়নি। যে ক্ষেত্রে আমাদের প্রতিষ্ঠানগুলো বলবে এটা করোনাজনিত মৃত্যু হয়নি সেক্ষেত্রে লাশ দাফন নিয়ে যেন মানুষ অযথা অপবাদ দিয়ে সমস্যা সৃষ্টি না করে।

তিনি আরও বলেন, একজন মানুষ যখন মারা যান তার পরিবারে এক ধরনের শোকের ছায়া তৈরি হয়। এক্ষেত্রে আমরা যদি তার পরিবারকে লাশ দাফনের জন্য না দেয় কিংবা অপবাদ দেয় এটা ঠিক নয়। এটি ওই ধরনের ভাইরাস নয়। কাজেই আমরা খারাপ আচরণ করব না। ভাইরাস থেকে মুক্ত হওয়ার জন্য মাস্ক পরিধান করব এবং অন্যান্য বিধিনিষেধ মেনে চলব। এ বিষয়ে সবাই যেন যুক্তিসংগত আচরণ করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন