ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লকডাউন না মানলে গুলি কিংবা কুকুরের খাঁচায় বন্দি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ৪:৫৬ পিএম

বিশ্বের বিভিন্ন দেশের মতো ফিলিপাইনেও চলছে করোনা ভাইরাস ঠেকাতে লকডাউন। এই লকডাউন মানা না হলে গুলি করে হত্যার নির্দেশ দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। দেশটির সবচেয়ে বড় দ্বীপ লুজানে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের এ নির্দেশ দেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬১১ জন, যার বেশিরভাগই লুজান দ্বীপে। আক্রান্তদের মধ্যে অন্তত ৯৬ জন মারা গেছেন।

যার কারণে মাসব্যাপী লকডাউন ঘোষণা করেছে সরকার। কিন্তু অনেকেই লকডাউন না মেনে রাস্তায় বের হচ্ছেন। তাই প্রেসিডেন্ট রদ্রিগো দেশটির পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন, বাড়ির বাইরে বের হলেই দেখামাত্রই গুলি করা হবে।

প্রেসিডেন্ট হুশিয়ারি দেন, ‘চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কোনো ধরনের ক্ষতি করার মতো মারাত্মক অপরাধ করবেন না। আমি পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিচ্ছি- যদি কেউ বাড়ির বাইরে বের হয়ে সমস্যা তৈরি করে তা হলে তাকে দেখামাত্রই গুলি করুন।’

এছাড়া লকডাউন না মানায় ইতোমধ্যে ফিলিপাইনের বিভিন্ন প্রদেশে লোকজনকে আটক করে কুকুরের খাঁচায় পুরে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছে বেশ কিছু মানবাধিকার সংস্থা। মানবাধিকার সংস্থাগুলোর দাবি, ফিলিপাইনে লকডাউন না মানার কারণে যুবকদের আটকিয়ে রোদে বসিয়ে রেখে শাস্তি দেয়া হচ্ছে।
এ বিষয়ে সরকারের সমালোচনা করে ফিলিপাইনের লেগুনা প্রদেশের মেয়র এডগার স্যান লুইস একটি ফেসবুক পোস্টে লেখেন, জরুরি অবস্থার দোহাই দিয়ে মানবাধিকার লংঘন করা ঠিক হচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন