ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা রোগীশূন্য উত্তর কোরিয়া : মার্কিন সামরিক কমান্ডারের অস্বীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ৬:৫৮ পিএম

একজনও করোনা রোগী দেশে নেই বলে দাবি করেছে বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন কোরীয় উপদ্বীপের উত্তর কোরিয়া। দেশটির এমন দাবি ঘিরে বিশ্বজুড়ে সংশয় বাড়ছে। যদিও করোনা রোগী না পাওয়ার এই সফলতার জন্য সংক্রমণ রোধে কঠোর ব্যবস্থা এবং দেশের সীমান্ত বন্ধ করে দেয়াকে কৃতিত্ব দিচ্ছে উত্তর কোরিয়া। -বিবিসি, এএফপি

কিন্তু দক্ষিণ কোরিয়ায় নিয়োজিত মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ এক কমান্ডার বলেছেন, উত্তর কোরিয়ার এই দাবি সত্য নয়। এই দাবিকে অসম্ভব বলে মন্তব্য করেছেন তিনি। এদিকে, উত্তর কোরীয় এক বিশেষজ্ঞ বিবিসিকে বলেছেন, দেশটিতে হয়তো করোনার সংক্রমণ ঘটেছে। কিন্তু এখনও ব্যাপক প্রাদুর্ভাব শুরু হয়নি।
শুক্রবার যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন ৫৩ হাজার ৬৯ জন।
উত্তর কোরিয়ার সেন্ট্রাল এমারজেন্সি অ্যান্টি-এপিডেমিকের পরিচালক পাক ইয়ং-সু শুক্রবার ফরাসী বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, আমাদের দেশে এখন পর্যন্ত একজনও নভেল করোনাভাইরাসে আক্রান্ত হননি।

তিনি বলেন, আমরা পূর্ব সতর্কতা এবং বৈজ্ঞানিক বিভিন্ন পদক্ষেপ- যেমন দেশে যারা এসেছেন তাদের সবাইকে শনাক্ত করে কোয়ারেন্টাইনে পাঠানো এবং সব ধরনের পণ্য-সামগ্রী জীবাণুমুক্ত করেছি। পাশাপাশি স্থল, সমুদ্র এবং আকাশপথের সব সীমান্ত বন্ধ করে দিয়েছি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন