শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মার্কিন নাগরিকদের ফেরাতে দ্বিতীয় ফ্লাইট রোববার

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ৯:০৩ পিএম

করোনাভাইরাসের ভয়াবহতার আশঙ্কায় দ্বিতীয় দফায় বিশেষ ফ্লাইট পাঠিয়ে বাংলাদেশে আটকেপড়া নাগরিক সরিয়ে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিনীদের বহনকারী এবারের উড়োজাহাজটিও কাতার এয়ারওয়েজ থেকে ভাড়া (চার্টার) করেছে যুক্তরাষ্ট্র সরকার। যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে শুক্রবার জানানো হয়েছে- কাতার এয়ারওয়েজের স্পেশাল ফ্লাইটটি রোববার ঢাকা ছেড়ে যাবে দোহা হয়ে এটি পরদিন ওয়াশিংটনের অদূরে ভার্জিনিয়াস্থ ডালিস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছাবে।
গত সোমবার প্রথম বিশেষ ফ্লাইটে ২৬৯ মার্কিন নাগরিককে ঢাকা থেকে সরিয়ে নেয় ট্রাম্প প্রশাসন। সেই দিন আরও অনেকে যাওয়ার কথা ছিল কিন্তু শেষ সময়ে এসে প্রস্তুতির ঘাটতি থাকায় অনেকে ফ্লাইটটি ধরতে পারেননি। একই সঙ্গে যুক্তরাষ্ট্র ফিরতে আরও অনেকে নতুন করে আবেদন করেন।

সব মিলে অপেক্ষমাণ নাগরিকের জন্য দ্বিতীয় ফ্লাইট পাঠানোর প্রস্তুতি চূড়ান্ত করে স্টেট ডিপাটমেন্ট। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের পক্ষ থেকে অবশ্য প্রথম ফ্লাইট ছাড়ার আগেই দ্বিতীয় ফ্লাইটের (আগাম) আভাস দেয়া হয়। তবে সেই সময়ে দিনতারিখ জানানো সম্ভব হয়নি।

প্রথম ফ্লাইটে ঢাকা ছেড়ে যান বাংলাদেশে কর্মরত বেশ ক'জন মার্কিন কূটনীতিক, তাদের পরিবার এবং নিয়মিত ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশে আটকে পড়া মার্কিন নাগরিকগণ। তাদের বহনের জন্য ভাড়া করা হয় কাতার এয়ারওয়েজের বোয়িং-৭৭৭ একটি উড়োজাহাজ।

মার্কিন দূতাবাসের পক্ষ থেকে আগেই জানানো হয়, করোনা পরিস্থিতির কারণে পারসোনাল চয়েজ বা ব্যক্তিগত পছন্দে অনেক কূটনীতিক যুক্তরাষ্ট্র ফিরে গেলেও রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ঢাকাতেই থাকছেন। দূতাবাসের কার্যক্রমও চলবে। এ অবস্থায়ও ঢাকায় অবশিষ্ট আমেরিকান নাগরিকদের জন্য দূতাবাসের কসনুল্যার সেবা ২৪ ঘন্টা খোলা থাকছে। তবে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সাধারণের ভিসা সার্ভিস বন্ধ থাকবে।

উল্লেখ্য, কেবল আমেরিকা নয়, ঢাকায় থাকা এশিয়া, ইউরোপসহ কাছের দূরের অনেক দেশই স্পেশাল ফ্লাইট পাঠিয়ে তাদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে। ঢাকায় কর্মরত উদ্বিগ্ন বিদেশি ক‚টনীতিকরা তাদের পরিবার-পরিজনকে নিজ নিজ দেশে ফেরত পাঠাচ্ছেন। গত ২৫ শে মার্চ দ্রুক এয়ারের দুটি স্পেশাল ফ্লাইটে ১২৬ জন ভুটানিজ নাগরিককে থিম্পু ফিরিয়ে নেয়া হয়েছে। ফেরত যাওয়া ওই দলে ব্যবসায়ী, পেশাজীবী ছাড়াও ঢাকাস্থ ভুটান দুতাবাসে কর্মরত ক‚টনীতিক ও স্টাফদের পরিবারের সদস্যরা ছিলেন

একই দিনে স্পেশাল ফ্লাইটে ২৩০ নাগরিককে ঢাকা থেকে সরিয়ে নেয় মালয়েশিয়া। সর্বশেষ গত বৃহস্পতিবার বাংলাদেশ বিমানের একটি উড়োহাজাজ ভাড়া করে ৩২৭ নাগরিককে সরিয়ে নেয় জাপান। ঢাকা ছেড়ে যাওয়া জাপানের ওই নাগরিকরা মাতারবাড়ি বিদ্যুত কেন্দ্র, মেট্টোরেলসহ জাপানী অর্থায়ন ও কারিগরি সহায়তায় বাংলাদেশে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোতে বিশেষজ্ঞ পর্যায়ে কর্মরত ছিলেন।

কূটনৈতিক সূত্র জানিয়েছে- ১০৪ জন জার্মান নাগরিক এবং ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন কার্যালয়ে কর্মরত ৯ জনসহ ইইউভুক্ত ৬ শতাধিক নাগরিক ঢাকা ছাড়তে চান। এ নিয়ে ঢাকায় ইইউ দেশের ক‚টনীতিকরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে দু'দফা কথা বলেছেন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের চার্টার্ড ফ্লাইটে ফেরাতে কারিগরি সহায়তার পূর্ণ আশ্বাস দেয়া হয়েছে। ইইউসহ পশ্চিমাদের পক্ষ থেকে ইউরোপের সঙ্গে ঢাকার রুটিন বা নিয়মিত ফ্লাইট চালুর তাগাদা দেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন