ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

বার্সেলোনা, লিভারপুল আর পিএসজিই চ্যাম্পিয়ন?

জুলাই-আগস্টেই মৌসুম শুরু করতে চায় উয়েফা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থবির হয়ে আছে বিশ্ব। সব ধরণের খেলা স্থগিত। খুব শিগগিরই পরিস্থিতি বদলানোর আভাসও পাওয়া যাচ্ছে না। তাই এর মধ্যেই লিগ বাতিল করে শীর্ষে থাকা ক্লাব ব্রুজকে চ্যাম্পিয়ন ঘোষণা করছে বেলজিয়াম। অন্য দেশগুলোও ভাবছে একই কথা। এই অবস্থায় ইউরোপের প্রত্যেকটি ফুটবল ফেডারেশনকে একটি চিঠি দিয়ে এখনই লিগ বাতিল না করার আহবান জানিয়েছে উয়েফা। আগামী জুলাই-আগস্টে মৌসুমের বাকি খেলাগুলো চালিয়ে নেওয়ার প্রত্যাশা করছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

উয়েফা এবং ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন এবং ইউরোপিয়ান লিগ তাদের এখনই লিগ বন্ধ না করার অনুরোধ জানিয়ে একটি চিঠি দিয়েছে। উয়েফা সভাপতি আলেকজান্দার সেফেরিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আগামী জুলাই এবং আগস্টে ঘরোয়া লিগ শেষে উয়েফার প্রতিযোগিতা শুরু করার সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আমরা বিশ্বাস করি। তাই এ মুহূর্তে ঘরোয়া লিগ বন্ধ করে দেওয়া কোনো ন্যায্য সিদ্ধান্ত নয়।’

কারণটিও স্পষ্ট। উয়েফার দুটি প্রতিযোগিতায় কারা অংশ নেবে সেটি প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করতে হয়। লিগের শেষ পর্যায়ে অনেক নাটকীয় কিছু ঘটে। তারপরই জানা যায় কারা যাচ্ছে পরের চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে। তাই অন্য কোনো উপায় ভেবে দেখার চিন্তা ভাবনা সংস্থাটি করছে বলে জানিয়েছে।

ইউরোপের বর্তমান পরিস্থিতি দেখে অবশ্য উয়েফাকে পৃথিবীর সবচেয়ে আশাবাদীদের মধ্যেই ধরা যায়। করোনাভাইরাসের কারণে ক্রমেই অবনতি হচ্ছে বিশ্বের। সারা বিশ্বে এখন পর্যন্ত মারা গেছেন অর্ধ লক্ষের বেশি মানুষ। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ। প্রতিনিয়তই হুহু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা এমন পরিস্থিতিতে পৌঁছেছে যে, সবকিছু স্বাভাবিক করে এ মৌসুমে আর ফুটবল মাঠে ফেরানো প্রায় অসম্ভব। এ অবস্থায় ইউরোপের বাকি লিগগুলোও বেলজিয়ামের পথ ধরতে পারে। অর্থাৎ, লিগের পয়েন্ট তালিকায় যারা শীর্ষে আছে তাদের চ্যাম্পিয়ন ঘোষণা করে দেওয়া। সে ক্ষেত্রে কারা জিতবে ঘরোয়া লিগ গুলো?

স্পেন
বার্সেলোনা। এবারের উত্থান-পতনের লা লিগায় শেষ মুহ‚র্তে আবারও এগিয়ে গেছে কাতালানরা। করোনার কারণে থেমে যাওয়ার আগের সপ্তাহেও রিয়াল ১ পয়েন্টে এগিয়ে ছিল। ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদকে হারায় বার্সেলোনা, ওদিকে রিয়াল বেতিসের কাছে হারে রিয়াল। তাতেই ২ পয়েন্টে এগিয়ে গেছে বার্সা। এই এক রাউন্ডই সীমানা নিষ্পত্তি করে দিতে পারে এখন।

ইংল্যান্ড
লিভারপুল। শুধু দুটি ক্লাব ছাড়া বাকিরা মেনেই নিয়েছে লিভারপুলকে চ্যাম্পিয়ন ঘোষণা করে দেওয়া হোক। ২৫ পয়েন্ট এগিয়ে থাকা লিভারপুলকে প্রথম প্রিমিয়ার জেতা থেকে আটকাতেই হয়তো এ মৌসুম বাতিলের প্রস্তাব দিয়েছেন ওয়েস্টহাম ইউনাইটেডের সহ-সভাপতি।

ইতালি
জুভেন্টাস। এ মৌসুমে জুভেন্টাসের হাত থেকে শিরোপা কেড়ে নেওয়ার হুমকি দিচ্ছিল ইন্টার মিলান। কিন্তু দৌড়ে অনেকটাই ছিটকে গেছে তারা। সে তুলনায় অনেকটা আড়ালে থেকেই গোলবন্যা বইয়ে দেওয়া লাৎসিও মাত্র ১ পয়েন্টের জন্য জুভেন্টাসের সম্পত্তি হয়ে যাওয়া ট্রফিটা নিতে পারছে না।

জার্মানি
বায়ার্ন মিউনিখ। এ মৌসুমের একপর্যায়ে চার-পাঁচটি ক্লাব বায়ার্নের চেয়ে পয়েন্টে এগিয়ে ছিল। কিন্তু মৌসুমের গুরুত্বপ‚র্ণ সময়ে ঠিকই নিজেদের ফিরে পেয়েছে জার্মানে একক রাজত্ব কায়েম করা দলটি।

ফ্রান্স
পিএসজি। এ মৌসুমেও প্রতিপক্ষ দলগুলোর চেয়ে যোজন যোজন এগিয়ে আছে নেইমার-এমাবাপ্পের দল। এক ম্যাচ কম খেলেই ১২ পয়েন্টে এগিয়ে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ মুনজুর আলী ৪ এপ্রিল, ২০২০, ১১:০২ এএম says : 0
বার্সেলোনা
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন