বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জনকল্যাণে সেনাবাহিনীর কর্মকান্ড অব্যাহত

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস সংক্রমণে জনসচেতনতামূলক প্রচারণা, সামাজিক দূরত্ব নিশ্চিত করা এবং বাজার মনিটরিংসহ আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে সিভিল প্রশাসনের সঙ্গে মাঠে কাজ করছেন সেনাবাহিনীর সদস্যরা। রাজধানীসহ সারাদেশে গতকাল সকাল থেকেই শহরের বিভিন্ন এলাকায় পাড়া-মহল্লা ও প্রধান প্রধান সড়কে সেনা, পুলিশ ও র‌্যাব সদস্যদের টহল দিতে দেখা গেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ২৬ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। কিন্তু সরকারের নির্দেশনা অনুযায়ী সারাদেশেই প্রথম দিন থেকেই অনেকেই অপ্রয়োজনে বাড়ি থেকে বের হচ্ছেন। বিষয়টি প্রশাসনের নজরে এলে এ ব্যাপারে কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নেয় প্রশাসন। রাস্তায় কাউকে দেখলে তাকে বাসার বাইরে না বের হওয়ার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। এবিষয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে হ্যান্ড মাইকে বার বার সচেতনতামূলক প্রচার চালানো হয়।
সূত্র জানায়, দেশের কোথাও কোথাও সেনাবাহিনীর পক্ষ থেকে জনসচেতনতা পাশাপাশি অসহায় ও দুস্থদের মধ্যে চাল, ডাল, আলু, লবণ ও তেলসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়েছে। জনকল্যাণে সেনাবাহিনীর গৃহীত এ ধরনের কর্মকান্ড ভবিষ্যতেও অব্যাহত থাকবে।
আইএসপিআর সূত্রে জানা গেছে, দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব এবং হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করছে সশস্ত্র বাহিনী। গতকাল ৬২টি জেলায় সেনাবাহিনীর ৫৪৫টি দল কাজ করেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে জনসাধারণের উদাসীনতায় কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নেয় সরকার। সে লক্ষ্যে গত বৃহস্পবিার থেকে কঠোর হওয়ার ঘোষণা দিয়েছিল সেনাবাহিনী।
আইএসপিআর জানায়, দেশের ৬২টি জেলায় সেনাবাহিনীর ৫৪৫টি দল করোনাভাইরাস প্রতিরোধে স্থানীয় প্রশাসনের সাথে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে। এছাড়া সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ, ত্রাণ বিতরণ, মানুষকে ঘরের বাইরে বের না হতে হ্যান্ড মাইকে সতর্কতা, প্রাথমিক চিকিৎসাসেবা, জীবাণুনাশক স্প্রে ছিটানোসহ বিভিন্ন কাজ করেছেন সেনাসদস্যরা। করোনা পরিস্থিতি মোকাবেলায় স্থানীয় প্রশাসনকে সহযোগিতার জন্য গত ২৫ মার্চ থেকে মাঠে কাজ করছে সশস্ত্র বাহিনী। বুধবার সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন, সেনাবাহিনী প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করছে। যত সেনা সদস্যের প্রয়োজন তিনি তা দেবেন।
নৌবাহিনীর ৩ জাহাজের সচেতনতামূলক কার্যক্রমা
আ্ইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলায় সেন্টমার্টি›েস সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা ও খাদ্য সহায়তা প্রদান করেছে নৌবাহিনী যুদ্ধজাহাজ বঙ্গবন্ধু, নির্ভয় ও নির্মূল। দেশের একমাত্র এ প্রবাল দ্বীপটিকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে এসময় নৌসদস্যরা স্থানীয় জনগণ, জেলে ও মাঝিদের জীবাণুনাশক স্প্রে তৈরী ও তা ব্যবহারের উপর প্রশিক্ষণ প্রদান করে। পরে তাদের মাঝে জীবাণুনাশক স্প্রে তৈরীর বিভিন্ন উপকরণ, স্প্রে মেশিন, মাস্ক, সাবান ইত্যাদি পরিচ্ছন্নতা সামগ্রী বিতরণ করা হয়। যাতে তারা এ দ্বীপটিতে আগত সকল পর্যটক, জাহাজ, বোট ও ট্রলারগুলোকে সঠিকভাবে জীবাণুমুক্ত করার মাধ্যমে তাদের নিরাপদ আগমন নিশ্চিত করতে পারে।
এসময় নৌসদস্যরা করোনা ভাইরাস প্রতিরোধে দ্বীপটিতে প্রবেশের একমাত্র জেটি, তৎসংলগ্ন এলাকা ও স্থানীয় বাজারে জীবাণুনাশক েেস্প্র করে। তাছাড়া স্থানীয় জনসমাগম পরিহার পূর্বক সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মানুষকে ঘরে থাকা নিশ্চিত করতে মাইকিং করার পাশাপাশি স্থানীয়দের মাঝে সচেতনতা তৈরীতে বিভিন্ন প¬্যাকার্ড প্রদর্শন ও লিফলেট বিতরণ করা হয়। পরে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে নিয়ে সেন্টমার্টি›স দ্বীপের পূর্ব পাড়া জামে মসজিদ ঈদগাহ মাঠ, স্বাস্থ্য কমপে¬ক্স ও মেরিন পার্কের ৯টি ওয়ার্ডের দুই শতাধিক গরীব, দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে চাল, ডাল, আলু, পেয়াজ, চিনি, লবণসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন