ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

করোনা নিয়ে একত্রিশ নির্দেশনা প্রধানমন্ত্রীর

কাল বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশের অর্থনীতির ওপর বিরূপ প্রভাব উত্তরণের জন্য বাজেট বরাদ্দ থেকে বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করবেন।
আগামীকাল রোববার সকাল ১০টায় গণভবনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা করবেন তিনি। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণের জন্য গণভবনে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন আভাস দিয়েছেন। বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুর রউফ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত ছিলেন। কাল রোববার সকালে সংবাদ সম্মেলন করে এ প্রণোদনা ঘোষণার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

জানা গেছে, করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতির জন্য কী কী করা যায়, ব্যবসা-বাণিজ্য, ক্ষুদ্র ব্যবসা, শিল্প খাতের জন্য সম্ভাব্য করণীয়, ব্যাংক সুদ সিঙ্গেল ডিজিটের বাস্তবায়ন বিষয়ে বৈঠকে দিক-নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠকে বলা হয়, দেশের গার্মেন্ট কারখানাগুলো বন্ধ করার পরিস্থিতি এখনো হয়নি। তবে যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার নির্দেশনা দেয়া হয়। পোশাক খাতের ৫ হাজার কোটি টাকার প্যাকেজের বৈঠকে বিষয়েও আলোচনা হয়েছে। সেই সঙ্গে ক্ষতির সম্ভাব্য পরিমাণ কত হতে পারে সে অনুযায়ী বাজেট প্রণয়ন, স্বাস্থ্য খাতে যত প্রয়োজন অর্থ দেয়ার পরামর্শও দেয়া হয়। তবে কোথাও যেন কোনো অনিয়ম না হয় সে ব্যাপারে প্রধানমন্ত্রী কঠোর সতর্কবার্তা নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, সব অফিসে এক মাসের ছুটি-সংক্রান্ত যেসব গুজব ফেসবুকে ভাইরাল করা হচ্ছে, তা পুরোপুরি মিথ্যা ও বানোয়াট। যারা অপপ্রচার চালাচ্ছেন তা অপরাধের পর্যায়ে পড়ে। অপপ্রচারকারীদের বিররুদ্ধ কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি জানান, কোভিড-১৯ ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে দায়িত্ব পালনকালে সব সরকারি কর্মকর্তা ও কর্মচারীকে মাস্ক ব্যবহার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পরিস্থিতি নিয়ে দেশবাসী ও সংশ্লিষ্টদের ৩১ দফা নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।
এর মধ্যে রয়েছে- করোনাভাইরাস সম্পর্কে চিকিৎসাব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ভাইরাস সম্পর্কিত সচেতনতা কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। লুকোচুরির দরকার নেই, করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হোন। পিপিই সাধারণভাবে সবার পরার দরকার নেই। চিকিৎসা-সংশ্লিষ্ট সবার জন্য পিপিই নিশ্চিত করতে হবে। এ রোগ চিকিৎসায় ব্যবহৃত পিপিই, মাস্কসহ সব চিকিৎসা সরঞ্জাম জীবাণুমুক্ত রাখা এবং বর্জ্য অপসারণের ক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে। কভিড-১৯ রোগের চিকিৎসায় নিয়োজিত সব চিকিৎসক, নার্স, ল্যাব টেকনিশিয়ান, পরিচ্ছন্নতাকর্মী, অ্যাম্বুলেন্স চালকসহ সংশ্লিষ্ট সবার স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ অগ্রাধিকার প্রদান করতে হবে।

যারা হোম কোয়ারেন্টাইনে বা আইসোলেশনে আছেন, তাদের প্রতি মানবিক আচরণ করতে হবে। নিয়মিত হাত ধোয়া, মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলবেন। নদীবেষ্টিত জেলাসমূহে নৌ-অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করতে হবে। অন্যান্য রোগে আক্রান্তদের যথাযথ স্বাস্থ্য পরীক্ষা এবং চিকিৎসাসেবা অব্যাহত রাখতে হবে। পরিচ্ছন্নতা নিশ্চত করতে হবে। সারা দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদকে পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম আরও জোরদার করতে হবে। আইনশৃঙ্খলা বিষয়ে দৃষ্টি দিতে হবে।

জাতীয় এ দুর্যোগে স্বাস্থ্যসেবা বিভাগ, প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী বিভাগসহ সব সরকারি কর্মকর্তা যথাযথ ও সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে কাজ করে যাচ্ছেন, এ ধারা অব্যাহত রাখতে হবে। ত্রাণকাজে কোনো ধরনের দুর্নীতি সহ্য করা হবে না। দিনমজুর, শ্রমিক, কৃষক যেন অভুক্ত না থাকে সে ব্যবস্থা নিতে হবে। তাদের সাহায্য করতে হবে। খেটে খাওয়া দরিদ্র জনগোষ্ঠীর জন্য অতিরিক্ত তালিকা তৈরি করতে হবে। সোশ্যাল সেফটিনেস কার্যক্রম অব্যাহত থাকবে।

অর্থনৈতিক কর্মকান্ড যেন স্থবির না হয় সে বিষয়ে যথাযথ নজর দিতে হবে। খাদ্য উৎপাদন ব্যবস্থা চালু রাখতে হবে। অধিক প্রকার ফসল উৎপাদন করতে হবে। খাদ্যনিরাপত্তার জন্য যা যা করা দরকার করতে হবে। কোনো জমি যেন পতিত না থাকে। সরবরাহ ব্যবস্থা বজায় রাখতে হবে যাতে বাজার চালু থাকে। সাধারণ কার্যক্রম অব্যাহত থাকবে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Sajib Chowdhury ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৫ এএম says : 0
Dear Prime Minister, Thank you for your decision. Thank you again maintain all management to take care of us.
Total Reply(0)
নকিব খান ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৫ এএম says : 0
দরিদ্ররা তাও ত্রাণ পায় আমরা যারা নিম্নমধ্যবিত্ত আমাদের অবস্থা একবারে মাইনকার চিপায় না পারি কারো কাছে কিছু চাইতে না পারি পেটের খিদেটা মিটাতে
Total Reply(0)
Md. Shakil Hossain ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৫ এএম says : 0
You are a successful leader. I want the army to intervene in this situation. I'm a fan of you. The country will be better developed Inshallah.
Total Reply(0)
Moshahid Moshahidali ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৬ এএম says : 0
ছয়টি হাসপাতালে বৃদ্ধা মাকে নিয়ে ছুটেছেন সন্তানরা। কিন্তু কোনো হাসপাতলই রাখেননি মাকে। যন্ত্রণায় কাতরাচ্ছেন মা। পাশে অসহায় সন্তানরা। দিকবেদিক ছুটাছুটি করছেন। এর-ওর হাতে ধরছেন। অনুনয়-বিনয় করছেন। কিন্তু কোনো হাসপাতালের কারওই মন গলছে না। সবার সন্দেহ করোনা রোগী। অবশেষে মগবাজারের রাশননো হাসপাতাল আশা দিলো। ভর্তি নেওয়া হবে। দিন গড়িয়ে রাত আটটা। রাজধানীতে এখন এ সময়ে মধ্যরাতের পরিবেশ। রাস্তায় ছুটে চলে অবসরপ্রাপ্ত স্কুলসশিক্ষিকাকে বহনকারী অ্যাম্বুলেন্স। যতই এগিয়ে যাচ্ছে অ্যাম্বুলেন্স ততই অবনতি হচ্ছে মায়ের অবস্থা। অবশেষে হাসপাতালে পৌঁছানোর পরও গড়িমসি। ফেলে রাখা হয় ঘণ্টাখানেক। শেষ পর্যন্ত বিনা চিকিৎসাতেই মৃত্যু। বুধবার এমন মৃত্যুর শিকার হয়েছেন অবরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা মাহমুদা খানম (৭২)।
Total Reply(0)
এস এম জাহিদ সবুজ ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৭ এএম says : 0
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে। কিন্তু এ-ই দুর্দিনে জনগণের কোন ত্রাণ সামগ্রী নিজের ঘরে পাওয়া যায়। তাহলে তাকে কি করবেন। একটা খবর দেখলাম সময় সংবাদ এ নওগাঁর এক আওয়ামী লীগ নেতার কাছে ১৩৮ বস্তা ত্রাণ পাওয়া গেছে ।
Total Reply(0)
Amir Hossain ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৭ এএম says : 0
Thank you honorable prime minister Jono nethri manobotar ma for your valuable speech for the nation and instruction to govt employees in crisis moment in the country due to covid -19.
Total Reply(0)
Mohammad Sohel ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৭ এএম says : 0
জেলাওয়ারী করোনা ভাইরাস এর চিকিৎসার জন্য হসপিটাল এর ব্যবস্থা করবেন যাতে গ্রামের মানুষ গুলো চিকিৎসা পায়
Total Reply(0)
Shah Mahat Khansur ৪ এপ্রিল, ২০২০, ১২:৩৮ এএম says : 0
অনার এই উপদেশ যদি আসলেই মেনে চলে ইনশাআল্লাহ আমাদের দেশ এ এই রগের প্রকপ কম থাকবে। আল্লাহ আমাদের ভাল কাজ গুলুর দিকে তাকাই আমাদের মাফ করে দেন, আমার অপরাধি শিকার করি আপ্নি আররাহমান আররাহিম, আমাদের খমা করুন আল্লাহ।
Total Reply(0)
Sohel ৪ এপ্রিল, ২০২০, ১১:৫৯ এএম says : 0
Ami kalke amr fb page dekhlam akta talas tem er video tate deklam amdr Jessore koto hospital gulote vua doctor je kina kicui bojehana janena se abr hospital er malik abr sei vua doctor seje manush ke marce gorib manush er taka gula ai sob doctor namer janoar ra khacce taka khacce seta kotha na taka manush ingkam kore but koto manush mere fhelce era tar ki hobe bolen amr manonio prodhan montri eder o to ma baba ache vai bon ache apon manush haranor koto kosto apni o janen madam kalke video te aro deklam akta meyer bacca houar kotha normale kintu ai doctor vul val test vulval opareson kore bacca ma dujon kei mere fhello jar bow bacca tar kmn lagce madam apni vabte paren sei sob vua doctorra tara abr video tei kan dhore nijera maf cacce kintu madam ami boliki apni plz agula aktu dekhen takar lovhe era a gula kore kintu era Allahke voi korena madam amr moto lok dero voi korena apni amdr sokol manush er prodhan montri madam tai apnk bollam amr vul hole mafh korben
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন