শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঐ ম্যাচটি খেলাই উচিত হয়নি লিভারপুলের!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

নিজেদের মাঠে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ৩-২ গোলে হেরে শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে চ্যাম্পিয়নস লিগের বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। ১১ মার্চের খেলাটা না হলে এখনো টানা দুবার চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্নটা বেঁচে থাকত লিভারপুলের। কিন্তু অলরেডদের সে আশা প‚রণ হচ্ছে না।

সে ম্যাচের পর আরও তিন সপ্তাহ পেরিয়ে গেছে। তবু কেন আবার এল সে প্রসঙ্গ? কারণ বিশেষজ্ঞদের ধারণা, অ্যাটলেটিকোর বিপক্ষে সে ম্যাচটি লিভারপুলে করোনা ভাইরাসের প্রকোপ বাড়িয়েছে। অন্তত শহরের বর্তমান জনস্বাস্থ্য পরিচালক বলছেন, সে ম্যাচটি হতে দেওয়াটা ছিল ভুল। গত বুধবার নতুন দায়িত্ব পাওয়া ম্যাথু অ্যাশটনের চোখে লিভারপুলে আক্রান্ত সংখ্যা ২৬২ না হয়ে আরও কম হতো যদি চ্যাম্পিয়নস লিগের সে ম্যাচ স্থগিত করা হতো।

১১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ৪৫৬ জন। সেটা গতকাল ৩৮ হাজার ১৬৮তে দাঁড়িয়েছে। এর মাঝেই ৩ হাজার ৬০৫ জনের মৃত্যু হয়েছে, যা চীনের (প্রকাশিত) মৃতের সংখ্যার চেয়েও বেশি। দ্য গার্ডিয়ানকে অ্যাশটন বলেছেন,ওই সময়ে এ ম্যাচ হতে দেওয়া ভুল সিদ্ধান্ত ছিল। মানুষ ইচ্ছে করে ভুল সিদ্ধান্ত নেয় না। হয়তো পরিস্থিতি কতটা গুরুতর সেটা সরকারের সব স্তরে বোঝা যায়নি। আমরা হয়তো কখনো জানতে পারব না, কিন্তু লিভারপুলে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার পেছনে ওই ম্যাচ উপলক্ষে যে সমাগম হয়েছে তার প্রভাব থাকতেই পারে। ভবিষ্যতে অনুসন্ধানের জন্য একে হিসেবে রাখতে হব; যাতে সংস্থাগুলো মধ্যে এ থেকে শিক্ষা নিতে পারে এবং একই ভুল না করে।

সে ম্যাচের দিন পর্যন্ত লিভারপুলে মাত্র ৬ জন রোগী ছিলেন। ১১ মার্চের সে রাতে এনফিল্ডে ৫৪ হাজার মানুষ হাজির হয়েছিল। যার মধ্যে ৩০০০ দর্শক ছিলেন মাদ্রিদের। স্পেনে করোনা ভাইরাস প্রাথমিকভাবে সবচেয়ে বেশি ছড়িয়েছিল মাদ্রিদেই। ওই ম্যাচের আগেই লা লিগা দর্শকবিহীন ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল, সারা দেশে স্কুল বন্ধ করে দিয়েছিল স্পেন। কিন্তু যুক্তরাজ্য এমনভাবে চলছিল যেন করোনাভাইরাস অন্য কোনো দেশের নিজস্ব সমস্যা, এতে তারা খুব একটা ক্ষতিগ্রস্ত হবে না। বিশ্বের সব বড় অর্থনীতিকে পঙ্গু করে দিয়ে করোনাভাইরাস সবার সে ভুল ভেঙে দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন