শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের জেএন্ডকে পুনর্গঠন আইন ‘অবৈধ’ : ওআইসি

ডন অনলাইন | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) মানবাধিকার সংস্থা শনিবার ভারত সরকারের নতুন আধিপত্য আইন ‘জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আদেশ, ২০২০’-এর নিন্দা করে এটিকে ‘অবৈধ’ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে অভিহিত করেছে।
ভারত সরকার স¤প্রতি একটি নতুন আবাস আইন ঘোষণা করেছে, যার অধীনে কোনও ভারতীয় নাগরিক, যিনি ১৫ বছর ধরে অধিষ্ঠিত জম্মু ও কাশ্মীরে বসবাস করেছেন, এই অঞ্চলটিকে তাদের আবাসস্থল হিসাবে অভিহিত করতে পারেন।
বুধবার ভারত সরকার জারি করা গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে একজন আবাসিক ব্যক্তিকে এমন ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে যিনি জম্মু ও কাশ্মীরের অধিকৃত অঞ্চলটিতে ১৫ বছর ধরে অবস্থান করেছেন বা সাত বছর ধরে পড়াশোনা করেছেন এবং শ্রেণিতে উপস্থিত হয়েছেন সেখানে অবস্থিত একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ বা ১২ পরীক্ষা।
ওআইসির স্বতন্ত্র স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) একটি টুইটে বলেছে যে এটি নতুন আইন প্রবর্তনের নিন্দা জানায় যা ভারত-অধিকৃত কাশ্মীরের (আইওকে) ‘জনতাত্তি¡ক ও ভৌগলিক’ অবস্থান পরিবর্তনের চেষ্টা করে।
এটিকে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সুরক্ষা কাউন্সিল এবং ওআইসির রেজাল্টের লঙ্ঘন বলে উল্লেখ করে আন্তর্জাতিক সংস্থা ভারতকে এই অঞ্চলে "কঠোর আইন" বাতিল করতে এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে বলেছে।
প্রধানমন্ত্রী ইমরান খানও এই নতুন আইনটিকে ‘সমস্ত আন্তর্জাতিক আইন ও চুক্তি লঙ্ঘন’ বলে উল্লেখ করে তীব্র নিন্দা করেছিলেন।
এই পদক্ষেপের সময়টি ‘বিশেষভাবে নিন্দনীয়’ বলে উল্লেখ করে খান বলেছিলেন যে এই পদক্ষেপটি ভারতীয় জনতা পার্টির ‘হিন্দুত্ব’ এজেন্ডাটিকে আরও এগিয়ে নিতে কোভিড -১৯ মহামারীর আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি কাজে লাগাতে চাইছিল।
গত মাসে, পাকিস্তান ভারতে অধিকৃত কাশ্মীরে জারি করা যোগাযোগ অবরোধ প্রত্যাহার এবং উপত্যকার কোভিড -১৯ এর বিস্তারকে নিয়ন্ত্রণে রাখতে এবং কাশ্মীরিদের দুর্ভোগ প্রশমনের জন্য উপত্যকায় প্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানিয়েছিল।
২০১৯ সালের ৫ আগস্ট ভারত সরকার তার গঠনতন্ত্রের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে, অধিকৃত কাশ্মীরকে তার বিশেষ মর্যাদায় ফেলেছে। এটি অধিকৃত জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করেছে; একটি জম্মু ও কাশ্মীর এবং অন্যটি বৌদ্ধ-অধ্যুষিত উঁচু অঞ্চল লাদাখের। এই অঞ্চলটির দ্বিখন্ডকরণ গত বছরের ৩১ অক্টোবর কার্যকর হয়েছিল।
গত বছরের আগস্ট থেকে অধিকৃত কাশ্মীরে একটি কঠোর লকডাউন ও যোগাযোগের ব্লাকআউট চালু রয়েছে, জানুয়ারিতে এই অঞ্চলে সীমিত মোবাইল ডেটা পরিষেবা এবং ইন্টারনেট অস্থায়ীভাবে পুনরুদ্ধার করা হয়েছিল বলে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md jobayer ahmmed ৫ এপ্রিল, ২০২০, ৬:২০ এএম says : 0
Ata varot sorkar sontrasi ,tader potihoto korte hobe amader sobaike ,r ata korte hobe manobotar karone
Total Reply(0)
saif ৫ এপ্রিল, ২০২০, ৯:৫৪ এএম says : 0
OIC upto this level only. can not go beyond this. if OIC want they can protect all muslim living in the every part in the world. not only india. only if they use there political mind. just stop business with india. remove just threat to remove all indian from middle east. but nothing will be happen because...............
Total Reply(0)
jack ali ৫ এপ্রিল, ২০২০, ১২:১১ পিএম says : 0
We muslims are not united but all the Kafir are united against Muslims.. Muslim countries are not ruled by the law of Allah as such our blood is millions times cheaper than water. O'Muslim wake up and push out All Munafiq,Murtad/Taghut from so called muslim government by tiny Corona and replace with Muslim leader who will establish the Law of Allah and fight the kafir those who rape and torture our brothers/sisters around the world.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন