ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

মহানগর

বিএসএমএমইউতে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ উদ্বোধন

ফিভার ক্লিনিকে ৭২ রোগী, করোনা ল্যাবে ২৪ স্যাম্পল সংগ্রহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ৫:০৩ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) টেলিফোনে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ এর উদ্বোধন করা হয়েছে। রোববার (৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া প্রধান অতিথি থেকে এ ব্লকের ৫ তলায় অবস্থিত ডিজিটাল লাইব্রেরীতে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে এর উদ্বোধন করেন। করোনা ও অন্যান্য সকল রোগে আক্রান্ত রোগীদের জন্য বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিশ্চিত করতে সময় উপযোগী এই সেবাটি চালু করা হয়েছে। রোগীরা সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত ৩৩৩, ১৬২৬৩ অথবা ০৯৬১১৬৭৭৭৭৭ এ ডায়াল করে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের এই পরামর্শ সেবাটি নিতে পারবেন। এই সেবা সম্পর্কে পড়ৎড়হধ.মড়া.নফ এ ক্লিক করে বিশদভাবে জানা যাবে। এই বিশেষজ্ঞসেবা পরবর্তীতে দেশের টেলিমেডিসিন সেবাদানকারীদের মাধ্যমে আরো সম্প্রসারিত করা হবে। প্রকৃতপক্ষে, কোভিড ১৯ মহামারীর কারণে সৃষ্ট পরিস্থিতিতে সারা দেশের মানুষের কাছে চিকিৎসাবিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে টেলিফোনে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ চালু করা হলো।

উল্লেখ্য, এই সেবা প্রচলিত চিকিৎসা সেবার বিকল্প নয়, কিন্তু বর্তমানে বিশ^ব্যাপী উদ্ভূত পরিস্থিতিতে বিশ^ স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও রাষ্ট্রসমূহ টেলিমেডিসিনের মাধ্যমেই অন্তবর্তীকালীন চিকিৎসাসেবা কার্যক্রম চলমান রাখার সুপারিশ করেছে। সেই প্রেক্ষাপটে এটি চালু করা। এর সকল প্রযুক্তিগত আয়োজন ঝণঘঊঝওঝওঞ-এর কারিগরী সহায়তায় এবং অপপবংং ঃড় ওহভড়ৎসধঃরড়হ (ধ২র) এর সহযোগিতায় সম্পন্ন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান ও ইনফরমেশন টেকনোলজি সেলের ইনচার্জ প্রফেসর ডা. মো. সায়েদুর রহমান প্রমুখসহ সংশ্লিষ্ট শিক্ষক, চিকিৎসক, রেসিডেন্ট সামাজিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কনক কান্তি বড়–য়া বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা একটি স্বাধীন বাংলাদেশ পেয়েছি। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত রয়েছি। জাতির পিতার নামে প্রতিষ্ঠিত দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বর্তমান পরিস্থিতিতে দেশের প্রথম বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ চালুর মাধ্যমে করোনা ছাড়াও অন্যসকল রোগে আক্রান্ত দেশের কোটি কোটি মানুষ উপকৃত হবে।

প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম বলেন, করোনাভাইরাসকে পরাজিত করতে চিকিৎসকদের এখনই যুদ্ধ যাবার শ্রেষ্ঠ সময়। রোগীর সেবা দান থেকে চিকিৎসক সমাজ পিছিয়ে যাবেন না। করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে চিকিৎসক সমাজ অবশ্যই জয়ী হবেন।

প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, করোনাভাইরাস একটি বৈশ্বিক সংকট ও সুনামী। বাংলাদেশও এটা থেকে মুক্ত নয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র চালুর মাধ্যমে নানা রোগে আক্রান্ত দেশের ৪ কোটি রোগীসহ অন্যরাও বাসায় অবস্থান করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ সেবা নিতে পারবেন। এরফলে দেশের মানুষ সুস্থ থাকবে, সমগ্র বাংলাদেশ নিরাপদ থাকবে।

প্রফেসর ডা. মো. সায়েদুর রহমান জানিয়েছেন, ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ এর মাধ্যমে সেবাদানের সময়সীমা পরবর্তীতে রাত ১০টা পর্যন্ত বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে।

এদিগে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলের এক্সটেশনে রেসিডেন্ট চিকিৎসকরা গতকাল শনিবার থেকে করোনা ভাইরাস থেকে সুরক্ষা পাওয়ার জন্য ব্যবহৃত ফেস শিল্ড তৈরি শুরু করেছেন।

অন্যদিগে বেতার ভবনের নিচ তলায় স্থাপিত ফিভার ক্লিনিকে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত ৭২ জন রোগী রোববার সেবা গ্রহণ করেছেন। জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীরা ০১৪০৬ ৪২ ৬৪৪৩ এই নম্বরে কল করেও পরামর্শ সেবা গ্রহণ করতে পারবেন। এদিকে রোবাবর একই ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত করোনা ভাইরাস ল্যাবরেটরিতে ২৪ জন রোগীর করোনা ভাইরাস টেস্টে-এর জন্য স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এনিয়ে মোট ৬৭ জনের পরীক্ষা করা হল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন