শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

সরকার ঘোষিত সাধারণ ছুটি ১৩ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরের দিন ১৪ তারিখ বাংলা নববর্ষের সরকারি ছুটি। সব মিলিয়ে সরকারি ছুটি থাকছে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

গতকালের এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১ এপ্রিলের প্রজ্ঞাপনে ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ১২ ও ১৩ এপ্রিল সাপ্তাহিক ছুটি ঘোষণা করা হলো। ১৪ এপ্রিলের সরকারি ছুটিও এর সঙ্গে সংযুক্ত থাকবে।

এতে আরও বলা হয়েছে, এই ছুটি জরুরি পরিষেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এছাড়া কৃষি পণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতাবহির্ভূত থাকবে। জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে।

জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন সময়ে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। প্রসঙ্গত, আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখ এমনিতেই সরকারি ছুটি। এই দিনটি আনুষ্ঠানিকভাবে পালন না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকল দপ্তরকে বৈশাখের আনুষ্ঠানিকতা বাতিলের চিঠি ইস্যু করেছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত
করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় বাড়ানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। সংক্রমণ এড়াতে এই নিয়ে তৃতীয় দফা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ালো সরকার। নতুন ঘোষণা অনুযায়ী আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হচ্ছে। এইচএসসি পরীক্ষা নিয়ে এখনই কোনো সিদ্ধান্ত নেয়া হচ্ছে না। সব অফিস আদালত ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার যে ঘোষণা সরকার দিয়েছিল, তাও ইতোমধ্যে ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও তা বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়। ১০ এপ্রিল শুক্রবারের সাপ্তাহিক ছুটি রয়েছে। নতুন করে ১১ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়িয়ে আদেশ জারি করবে শিক্ষা মন্ত্রণালয়। ১৪ এপ্রিল বাংলা নববর্ষের ছুটিও এরসঙ্গে যুক্ত হবে। শিক্ষাপ্রতিষ্ঠান যত দিন বন্ধ থাকবে ততদিন সব ধরনের কোচিং সেন্টারও বন্ধ রাখা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শিক্ষাপ্রতিষ্ঠান টানা বন্ধ থাকায় পাঠদানের ধারাবাহিকতা রাখতে ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দেখানো শুরু করেছে সরকার। শিগগিরই প্রাথমিককেও সেই ব্যবস্থা করার চেষ্টা করছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন