ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮, ০৩ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

অক্টোবরে ঢাকা আসছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের অন্যতম দাতা সংস্থা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম আগামী অক্টোবরে বাংলাদেশ সফরে আসছেন। আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উদযাপন এবং বাংলাদেশের উন্নয়ন দেখার উদ্দেশে তিনি আসছেন বলে জানা গেছে। বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখপাত্র এই তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, ১৭ অক্টোবর আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস। দিবসটি উদযাপনের লক্ষ্যে তিনি বাংলাদেশে আসতে পারেন। তবে তার সফরসূচি এখনো চূড়ান্ত হয়নি।
পদ্মাসেতু প্রকল্প নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে সম্পর্কের টানাপড়েন দেখা দিলেও বাংলাদেশের অগ্রগতিকে অস্বীকার করতে পারেনি সংস্থাটি। বরং অর্থনীতি এগিয়ে নেয়ার ক্ষেত্রে দেশটির ভূমিকার প্রশংসাও করেছে সংস্থাটি। সেক্ষেত্রে সংস্থাটির প্রেসিডেন্টের আগমনকে ইতিবাচক বিষয় হিসেবে দেখছে বিশেষজ্ঞরা।
বিশ্বব্যাংক সাম্প্রতিক সময়ে বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে সহায়তার পরিমাণ বাড়িয়েছে। আশা করা হচ্ছে, প্রেসিডেন্টের সফরকালে সহযোগিতা আরো সম্প্রসারণের নতুন ঘোষণা তিনি দিতে পারেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দারিদ্র্য বিমোচন এবং সহস্রাব্দ লক্ষ্যমাত্রা অর্জনে (এমডিজি) বাংলাদেশের সাফল্যে জিম ইয়ং কিম অভিভূত। তাই সরেজমিন বাংলাদেশ সফর করার সিদ্ধান্ত নেন নিজ আগ্রহেই। উপলক্ষ্য হিসেবে বেছে নিয়েছেন বিশ্ব দারিদ্র্য বিমোচন দিবসকে।
দেশ স্বাধীন হওয়ার পর জিম ইয়ং কিম হবেন বিশ্বব্যাংকের ৫ম প্রেসিডেন্টÑ যিনি বাংলাদেশ সফরে আসছেন। তৎকালীন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট স্ট্রেঞ্জ ম্যাকনামারা প্রথম বাংলাদেশ সফর করেন। সর্বশেষ ২০০৭ সালের নভেম্বর তৎকালীন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট বি. জোয়েলিক দুইদিনের সফরে বাংলাদেশ এসেছিলেন এ ছাড়া বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে ইতিপূর্বে বাংলাদেশ সফর করেছেন পল উলফোভিজ। ২০০৪ সালে সফরে আসেন জেমস ডি. উলফেনসন। দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত আমেরিকার নাগরিক জিম ইয়ং কিম ২০১২ সালের পহেলা জুলাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নিযুক্ত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন