শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে ব্যাংকের সামনে লম্বা লাইন, সবাই জমা টাকা শেষ করে ফেলছেন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ১:৪৩ পিএম

লাগাতর ছুটির মধ্যে দক্ষিণাঞ্চলের ব্যাংকিং সেবা কোনমতে চালু থাকলেও গ্রাহকদের লম্বা লাইন আর সামাজিক দুরত্ব বাজায় না রাখায় পরিস্থিতি সামাল দেয়া দুরুহ হয়ে পড়েছে। অনেক বানিজ্যিক ব্যাংকের বাইরেও লম্বা লাইন সামাল দিতে পুলিশকে কাজ করতে হচ্ছে। প্রায় সব ব্যাংকেই জমার পরিবর্তে গ্রাহকদের টাকা তোলার অধিক প্রবনতায় নগদ অর্থের সংকটও সৃষ্টি হচ্ছে।
তবে বেশীরভাগ বেসরকারী প্রতিষ্ঠান মার্চ মাসের বেতন এখনো কর্মীদের না দেয়া সহ গত ২৫ মার্চের পর থেকে সরকারী সঞ্চয়পত্রের মুনফার অর্থ প্রদান পরিশোধ বন্ধ থাকায় নি¤œ-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারগুলোতে নিরব হাহাকার শুরু হয়েছে। এতদিন জমা টাকা তুলে সংসার চললেও ১৫ তারিখের পরে তাও চলবে না বলে ব্যাংকের লাইনে দাড়ানো নারী-পুরুষরা জানিয়েছেন।
রবিবার থেকে ব্যাংকিং লেনদেন ১ ঘন্টা বৃদ্ধি করে সকাল ১০টা থেকে দুপুর একটা করা হলেও বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সর্বত্রই সবগুলো বানিজ্যিক ব্যাংকের সামনেই লাইন যথেষ্ঠ লম্বা। তবে এসব মানুষের সবার মুখই যথেষ্ঠ মলিন। প্রায় সবারই একটি কথা, ‘জমা টাকা শেষ করে ফেলছি, এর পরে চলব কি করে ? ’
এদিকে ব্যাংকগুলোতে নগদ অর্থ জমা ও উত্তোলন সহ আরো কিছু ব্যাংকিং কার্যক্রম অব্যাহত থাকলেও অন্যান্য কার্যক্রম প্রায় বন্ধ এখনো। ফলে বানিজ্যিক ক্ষেতেও সংকট বাড়ছে। বাংলাদেশ ব্যাংক থেকে অটোমেশন পদ্ধতিতে গ্রাহকদের হিসেবে সঞ্চয়পত্রের মুনফার টাকা জমা না হওয়ায় ভয়াবহ বিপর্যয়ের কবলে পড়েছেন দক্ষিণাঞ্চলের কয়েক লাখ নারী-পুরুষ। বিশেষকরে পরিবপর সঞ্চয়পত্র ও পেনশনার সঞ্চয়পত্রের গ্রাহকদের দূর্ভোগ সব বর্ণনার বাইরে। এসব পরিবারগুলোর বেশীরভাগই সঞ্চয়পত্রের মুনফার টাকা দিয়েই বাড়ী ভাড়া পরিষোধ সহ সংসার ব্যায় নির্বাহ করে আসছিলেন। কিন্তু গত ২৫ মার্চের পর থেকে তা বন্ধ থাকায় এসব পরিবারের সংসার অচল হতে চলেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন