ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ৭৫ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ২:১৯ পিএম

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭৫ হাজারে। আর আক্রান্ত ১৩ লাখ ৪৭ হাজার মানুষ।
ইতালি ও  স্পেনের পর যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬৭ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে সাত বাংলাদেশিসহ ১২৫৫ জন। এ নিয়ে, করোনায় ৯৩ জন বাংলাদেশির প্রাণ গেলো দেশটিতে।
সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭৪,৬৯৭ জন ব্যক্তি। গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এর সংক্রমণে মারা গেছেন ৫,২২৯ জন। সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ৪৬ হাজার ৫৬৬ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ১৪২ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ৭৮ হাজার ৬৯৫ জন। বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৯ লক্ষ ৯২ হাজার ৯০৫ জন। যাদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ৪৭,৫১৩ জন।
যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে মৃত্যুর ঘটনা বেড়েছে। সোমবার (৬ই এপ্রিল) মৃত্যু হয়েছে ১২৫৫ জনের। এর আগে, রবিবার (৫ই এপ্রিল) দেশটিতে মৃত্যু হয় ১,১৬৫ জনের। আর, শনিবার (৪ঠা এপ্রিল) মৃতের সংখ্যা ছিলো ১৩৩১ জন। তার আগে, শুক্রবার (৩রা এপ্রিল) দেশটিতে মৃত্যু হয় ১৩২১ জনের। অর্থাৎ গত চারদিনে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হলো ৪,৯৮২ জনের।
এ পর্যন্ত দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১০,৮৭১ জনের। সেখানে এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ৩ লক্ষ ৬৭ হাজার ৪ জন। মোট সুস্থ হয়েছেন ১৯ হাজার ৬৭১ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৩৩১ জন।
এদিকে, ফ্রান্সেও গতকাল মৃত্যুর সংখ্যা বেড়েছে আগের দিনের চেয়ে। গত ২৪ ঘন্টায় দেশটিতে ৮৩৩ জনের মৃত্যু হয় ও আক্রান্ত ৫,১৭১ জন। এর আগে, রবিবার (৫ই এপ্রিল) দেশটিতে মৃত্যু হয় ৫১৮ জনের। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৮,৯১১ জন ও আক্রান্তের সংখ্যা ৯৮,০১০ জন।
অন্যদিকে, ইতালিতে ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৬৩৬ জনের। এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৬,৫২৩ জনের আর আক্রান্ত রোগীর সংখ্যা ১ লক্ষ ৩২ হাজার ৫৪৭ জন। মোট সুস্থ হয়েছেন ২২ হাজার ৮৩৭ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৯৯ জন।
এছাড়া, স্পেনে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩৪১ জনের। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৭০০ জনের। সেখানে এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ১ লক্ষ ৩৬ হাজার ৬৭৫ জন। মোট সুস্থ হয়েছেন ৪০ হাজার ৪৩৭ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২৯ জন।
তাছাড়া, যুক্তরাজ্যে এ পর্যন্ত করোনায় ৫,৩৭৩ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘন্টায় সেখানে মারা গেছেন ৪৩৯ জন করোনা আক্রান্ত ব্যক্তি আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৩,৮০২ জন।
এদিকে, করোনা ভাইরাসে আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অবস্থার অবনতি হয়েছে। তাকে আইসিউতে স্থানান্তর করা হয়েছে। জাপানের টোকিও, ওসাকাসহ সাতটি বড় শহরে জরুরী অবস্থা জারি করা হয়েছে। করোনা প্রতিরোধে সৌদি আরবের রিয়াদ, দাম্মাম, তাবুক, দাহারানসহ পাঁচটি বড় শহরে চলছে ২৪ ঘন্টার কারফিউ।
অন্যদিকে, করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি অব্যহত থাকায় মাস্ক, ভেন্টিলেটর, ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম রপ্তানি বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র, জার্মানি, ভারত ও চীন।
করোনা সংকট মোকাবেলায় আগামী এক বছর বেতনের ৩০ শতাংশ প্রধানমন্ত্রীর তহবিলে প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সাংসদরা।
এদিকে, বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, শুধু মাস্কের ব্যবহার করোনা সংক্রমণ রোধ করতে পারবেনা। প্রতিটি করোনা আক্রান্ত রোগী পৃথকভাবে শনাক্ত, আইসোলেশন এবং চিকিৎসা করতে হবে। স্বাস্থ্যকর্মীদের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক বলেও জানিয়েছেন ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিসুয়াস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন