ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সারা পৃথিবী ৬০ লাখ নার্স সংকটে ভুগছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ৩:৩৩ পিএম

মহামারি করোনাভাইরাসে গোটা পৃথিবী বিপর্যস্ত। ইতোমধ্যে ৭০ হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত মানুষের সংখ্যাও ১৩ লাখের বেশি। চ্যালেঞ্জের মুখে বৈশ্বিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, বিশ্বে এখনো ৬০ লাখ নার্সের প্রয়োজন। খবর বার্তা সংস্থা এএফপি।
নার্সিং নাউ এবং ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) সহ জাতিসংঘের অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তৈরি একটি প্রতিবেদনে মানুষের সেবায় নার্সদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তাতে বলা হচ্ছে, বিশ্বজুড়ে যত স্বাস্থ্যকর্মী রয়েছে তার অর্ধেকেরও বেশি হলো নার্স।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়সেস এক বিবৃতিতে বলেছেন, ‘নার্সরা হলো যে কোনো স্বাস্থ্য সেবা ব্যববস্থার মেরুদণ্ড। আজ কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অনেক নার্স সামনে থেকে কাজ করছেন। বিশ্বকে সুস্থ রাখতে তাদের যে সাহায্য প্রয়োজন তা পূরণ করা তাই খুব গুরত্বপূর্ণ।’
সম্প্রতি তৈরি ওই প্রতিবেদন অনুযায়ী, গোটা পৃথিবীতে এখন নার্সের সংখ্যা ২৮ মিলিয়ন। গত পাঁচ বছরে এই সংখ্যাটা ৪ দশমিক ৭ মিলিয়ন বৃদ্ধি পেয়েছে। কিন্তু তা স্বাস্থ্য সেবা ব্যবস্থাকে টিকিয়ে রাখতে যথেষ্ট নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই মুহূর্তে বিশ্বের আরও ৫ দশমিক ৯ মিলিয়ন নার্সের প্রয়োজন।’
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গোটা পৃথিবী নার্স সংকটে থাকলেও সবচেয়ে বেশি নাজুক অবস্থা কিছু কিছু অঞ্চলে। এরমধ্যে আফ্রিকা অন্যতম। সেখানে নার্স সংকট সবচেয়ে প্রবল। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ আমেরিকার কিছু অংশেও নার্স সংকট অনেক বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন