বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

ফিরছে দ.কোরিয়া

কড়া নিয়ম-নীতি আর চমৎকার ব্যবস্থাপনায় করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রেখেছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু হঠাৎ করেই গত সপ্তাহে দেশটিতে আবারও করোনার বিস্তার বাড়তে থাকে। তবে এর ভয়াবহতা খুব বেশি ছড়াতে দেয়নি দক্ষিণ কোরিয়া। দ্রæতই সংক্রমণের লাগাম টেনে ধরে সাফল্যে ফিরেছে তারা। টানা দু’দিন দেশটিতে নতুন রোগীর শনাক্তের সংখ্যা ছিল ৫০-এরও কম। বিবিসি।


১৩শ’ মার্কিন নাগরিক
ভারতে চলছে ২১ দিনের লক ডাউন। বাতিল হয়েছে বিমান পরিষেবা। এই অবস্থায় ভারতে আটকে পড়েছেন ২ হাজারেরও বেশি মার্কিন নাগরিক। এরমধ্যে আমেরিকা ফিরবেন প্রায় ১৩০০ জন। এই নাগরিকদের দেশে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু করেছে আমেরিকা। সেজন্য বিশেষ বিমানের ব্যবস্থা করা হচ্ছে। একথা জানানো হয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের তরফে। রয়টার্স।


ব্যক্তিগত গাড়িতেও
করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় যানবাহনে মাস্ক বাধ্যতাম‚লক করেছে চিলি। ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহন উভয় ক্ষেত্রেই সরকারের এ সিদ্ধান্ত কার্যকর হবে। সোমবার এক সংবাদ সম্মেলনে চিলির জনস্বাস্থ্য প্রতিমন্ত্রী পলা দাজা এ ঘোষণা দেন। পলা দাজা জানান, স্থানীয় সময় ৮ এপ্রিল বুধবার সকাল ৫টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। সিএনএন।


মার্কিন সেনা নিহত
সিরিয়ার প‚র্বাঞ্চলীয় প্রদেশ দিয়ার আজ-জাওরে অতর্কিত হামলায় মার্কিন এক সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। মার্কিন নেতৃত্বাধীন জোটের গাড়ি বহরকে লক্ষ্য হামলা চালানো হয়েছিল। হামলায় মার্কিন সেনা কর্মকর্তা ছাড়াও দুই কুর্দি জঙ্গিও নিহত হয়। প্রতিবেদনে বলা হয়, অজ্ঞাতনামা একটি গোষ্ঠী হামলার সঙ্গে জড়িত ছিল। সানা।


লাখ মৃত্যুর আশঙ্কা
লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের সাও পাওলো রাজ্যে আগামী ছয়মাসে ১ লাখ ১১ হাজার মানুষের মৃত্যু হতে পারে। সোমবার কর্মকর্তারা এ আশঙ্কা প্রকাশ করে লোকদের ঘরে থাকার সময় সীমা আরো দুই সপ্তাহ বৃদ্ধি করেছেন। রাজ্য সরকার বলেছে, করোনা মহামারি ব্রাজিলে ভয়ঙ্কর রূপ নিতে পারে এবং বিশ্বের অন্যতম ক্ষতিগ্রস্ত দেশে পরিণত হতে পারে। এএফপি।


যুক্তরাষ্ট্রের অবরোধ
রাশিয়ার হোয়াইট সুপারমেসিস্ট বা কট্টরপন্থি শ্বেতাঙ্গ গ্রæপের ওপর অবরোধ আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি তাদের বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবেও তালিকাভুক্ত করেছে। এই প্রথম যুক্তরাষ্ট্র এই ধরনের সিদ্ধান্ত নিল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তার সন্ত্রাস বিরোধী নাথান সেলস এই ঘোষণা দিয়েছেন। আল-জাজিরা।


রাশিয়ায় রেকর্ড সংক্রমণ
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৯৫৪ করোনা পজিটিভকে চিহ্নিত করা গেছে। একদিনে আক্রান্তের নিরিখে এ পর্যন্ত এটাই রেকর্ড বলে সোমবার রাশিয়ার ক্রাইসিস রেসপন্স সেন্টারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে। এই কোভিড-১৯ প্রাদুর্ভাবের এপিসেন্টার বা কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে মস্কো। এক দিনে আক্রান্তের ৫৯১ জনই মস্কোর। সোমবার গভীর রাত পর্যন্ত রাশিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬,৩৪৩। আরটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন