বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

২৪ ঘণ্টা সেবা পাবেন ডিএনসিসি’র বাসিন্দারা

করোনার তথ্য-পরামর্শ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তথ্য ও পরামর্শ সেবাকেন্দ্র চালু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসি এলাকার নগরবাসী ফোনে চিকিৎসা সংক্রান্ত এ তথ্য ও পরামর্শ সেবা নিতে পারবেন। সপ্তাহের সাতদিনই ২৪ ঘণ্টা ফোনে এই সেবা পাবে নাগরিকরা। গতকাল মঙ্গলাবার ডিএনসিসি’র জনসংযোগ কর্মকর্তা এএসএম মামুন ইনকিলাবকে এ তথ্য জানান।
এ বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের যে সমস্ত মাতৃসদন কেন্দ্রগুলো আছে সেখানে মা ও শিশুদের চিকিৎসা দেয়া হয়। ওই কেন্দ্রগুলোতে ২৪ ঘণ্টাই ডাক্তার থাকেন। বর্তমানের অনেকেই আইইডিসিআরের কাছে করোনাভাইরাস সম্পর্কে নানা বিষয়ে যানতে চেয়ে ফোন করে হয়তো তথ্য পাওয়া সম্ভব হচ্ছে না। তাই এদের কাছে ফোন করলে তারা অন্তত পক্ষে প্রাথমিক তথ্যগুলো দিতে পারবে।

তিনি আরো বলেন, কারো সাময়িক যদি কোন জ্বর, সর্দি, কাশি হয়ে থাকে তাহলে তার এখানে প্রাথমিক চিকিৎসা পাবেন, এরপর কি করতে হবে বা তাকে কোথায় যেতে হবে সেই বিষয়ে জানতে পারবেন। তিনি বলেন, এই পরমর্শগুলো বা একেবারে প্রাথমিক ধারণাগুলো যদি তাদের কাছে জানতে চাওয়া হয় তাহলে তারা এই পরামর্শগুলো দিয়ে রোগীদের সাহার্য করতে পারবেন।

তিনি বলেন, এটা হলো বিকেন্দ্রিকরণ করা আর কি। যেহেতু এখানে ডাক্তাররা ২৪ ঘণ্টা থাকেন সেহেতু তাদের কাছে প্রাথমিক চিকিৎসাটা পেলো মানুষ, সেই সাথে তথ্যগুলোও পেলো কোথায় কোন টেস্ট হয়। কোথায় গেলে রোগী কোন চিকিৎসাটা পাবেন। এই বিষয়গুলোকে আরো সহজিকরণের জন্যই আমরা এই উদ্যোগটা নিয়েছি।

ডিএনসিসি সূত্র জানায়, ডিএনসিসির ৫টি অঞ্চলে করোনাভাইরাস সংক্রান্ত তথ্য ও পরামর্শ সেবা চালু করা হয়েছে। নগরবাসী ফোন করে করোনাভাইরাস সংক্রান্ত চিকিৎসা তথ্য ও পরামর্শ নিতে পারবেন।

কেন্দ্রগুলো হলো- নারী মৈত্রী, পিএ-১, মগবাজার, ঢাকা। যোগাযোগের নম্বর ৮৮০২-৯৩৫৫২৭৭। নারী মৈত্রী, পিএ-২, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগের নম্বর ০১৩১১-৯৪৬৪৩২।

ঢাকা আহসানিয়া মিশন, পিএ-৩, নেকী বাড়িরটেক মাজার রোড, মিরপুর, ঢাকা। যোগাযোগের নম্বর ০১৩০১-৫৯৬৮৩৯। বাপসা, পিএ-৪, বর্ধিত পল্লবী, মিরপুর, ঢাকা। যোগাযোগের নম্বর ০১৭৭০-৭২২১৯৪। ইউটিপিএস, পিএ-৫, উত্তরা, ঢাকা। সেখানে যোগাযোগের নম্বর ০১৩১৪-৭৬৬৫৪৫।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন