ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ শাওয়াল ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারী মোবাইল ব্যাংকিং হিসাব খোলার নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

 সরকারের আর্থিক প্রণোদনা তহবিল থেকে বেতন-ভাতা দিতে পোশাক কারখানার শ্রমিকদের কোনো চার্জ ছাড়া ২০ এপ্রিলের মধ্যে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাব খুলে দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

গত সোমবার এক সার্কুলার জারির মাধ্যমে দেশের সব মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানকে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এমএফএস প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে কারখানার মালিক-শ্রমিক সকল পক্ষের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে এই হিসাব খুলতে বলা হয়েছে। নভেল করোনাভাইরাসের বিশ্ব সঙ্কটে বিপর্যয়ের মুখে পড়া রপ্তানিমুখী খাতের শ্রমিকদের বেতন-ভাতা দিতে সরকার পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিল গঠন করেছে।

‘সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য এমএফএস হিসাব খোলা প্রসঙ্গে’ শীর্ষক সোমবারের সার্কুলারে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানের জন্য সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা সরাসরি শ্রমিক-কর্মচারীদের ব্যাংক বা এমএফএস হিসাবের মাধ্যমে প্রদানের জন্য চারটি নির্দেশনা প্রদান করা হলো- সকল পক্ষের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান নিশ্চিত করতে এমএফএস হিসাব খোলার কার্যক্রম আগামী ২০ এপ্রিলের মধ্যে সম্পন্ন করতে হবে।

শ্রমিক-কর্মচারীদের এনআইডি/ জন্ম নিবন্ধন সনদের ভিত্তিতে এমএফএস হিসাব খোলা যাবে। এই হিসাব খোলার ক্ষেত্রে কোন ধরণের চার্জ/ফি গ্রহণ করা যাবে না। প্রতিষ্ঠানগুলো এই হিসাব খোলার উদ্দেশ্যে গ্রাহকদের সচেতন ও উৎসাহিত করতে প্রচারণাসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন করবে। অনেক পোশাক কারখানার শ্রমিকরা অবশ্য মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের মাধ্যমে বেতন-ভাতা পান। বিকাশের সঙ্গে এ সংক্রান্ত চুক্তির মাধ্যমে কারখানার মালিকরা শ্রমিকদের বেতন-ভাতা দিয়ে থাকেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন