ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

১২ জনের মৃত্যু

করোনার সন্দেহভাজন , গাজীপুর সিটিসহ বিভিন্ন জেলা লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম | আপডেট : ১২:১৫ এএম, ৮ এপ্রিল, ২০২০

 

জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে সারা দেশে ১২ জনের মৃত্যু হয়েছে। এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এদিকে, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহসহ দেশে বিভিন্ন স্থানে লকডাউন ঘোষণা হয়েছে।
খুলনা : খুলনায় করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে সালেহা বেগম (৬০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গত সোমবার দিনগত রাত ১টা ২০ মিনিটে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সালেহা রূপসা উপজেলার দেবীপুর গ্রামের ইসমাইল হোসেনের স্ত্রী।
সিলেট : সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় ৭৯ বছরের এক নারী মারা গেছেন। গত সোমবার রাত সাড়ে নয়টার দিকে ওই বৃদ্ধা মারা যান বলে জানিয়েছেন হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) সুশান্ত মহাপাত্র।
ময়মনসিংহ : ময়মনসিংহ বিভাগের শেরপুর ও জামালপুর জেলায় করোনা রোগী শনাক্ত হওয়ায় ঝুঁকি এড়াতে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ময়মনসিংহ জেলাকে সেল্ফ লকডাউন ঘোষণা করেছে প্রশাসন।
গাজীপুর : গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭ টি ওয়ার্ড লকডাউনের নির্দেশ দিয়েছেন সিটি মেয়র জাহাঙ্গীর আলম। এছাড়া নগরের দুটি মহাসড়কে দশটি চেকপোস্ট বসানো হয়েছে। সারাদেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এবং পোশাক কারখানার অসংখ্য শ্রমিক অবাধে ঘুরা ফেরার কারণে এই লক ডাউনের ঘোষণা দেয়া হয়েছে।
নারায়ণগঞ্জ : করোনা উপসর্গ নিয়ে নারায়ণগঞ্জ শহরের মিশনপাড়ায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে ওই ব্যক্তির মৃত্যু হয়। স্থানীয়রা জানান, কয়েকদিন ধরে জ্বর-সর্দি ও ব্যথায় ভুগছিলেন ওই ব্যক্তি। পরে তাকে নারায়ণগঞ্জের হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার তার মৃত্যু হয়। এর আগে গত সোমবার রাত ১২টায় রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থার মারা যান চৌধুরী মুহাম্মদ হাসান। তিনি নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া মাসুদা প্লাজার মালিক।
টাঙ্গাইল : টাঙ্গাইল পৌরসভার হাজরা ঘাট এলাকায় করোনার উপসর্গ সর্দি কাশি নিয়ে এক ব্যক্তির (৫০) মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে ওই এলাকায় শ্বশুরবাড়িতে তার মৃত্যু হয়। এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে টাঙ্গাইল জেলা অনির্দিষ্টকালের জন্য লকডাউনের ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। গতকাল দুপুর ১২টায় সার্কিট হাউসে জেলা প্রশাসনের সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করে টাঙ্গাইলের জেলা প্রশাসক (ডিসি) মো. শহীদুল ইসলাম বলেন, গতকাল বিকেল ৪টা থেকে টাঙ্গাইল জেলা লকডাউন করে দেয়া হয়েছে।
নেত্রকোনা : করোনাভাইরাসনেত্রকোনার প‚র্বধলার গোহালাকান্দা ইউনিয়নের শ্যামগঞ্জের কিসমত বারেগা এলাকায় জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে আরও এক ব্যক্তি (৪০) মারা গেছেন। সোমবার রাত পৌনে ৯টায় নিজ বাড়িতে তিনি মারা যান। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
কুমিল্লা : ঢাকায় করোনাউপসর্গে মায়ের মৃত্যুর পর কুমিল্লার বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নে সন্তানদের দুটি বাড়ি লকডাউন করেছে স্থানীয় প্রশাসন। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার মো. ইমরুল হাসান পুলিশ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের নিয়ে বাড়ি দুটি লকডাউন করেছেন। এর আগে রোববার রাত ১১টার দিকে করোনায় আক্রান্ত হয়ে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৬৫ বছর বয়সী ওই বৃদ্ধার মৃত্যু হয়।
কুষ্টিয়া : চুয়াডাঙ্গা ও রাজবাড়ী থেকে কুষ্টিয়া জেলায় প্রবেশের তিনটি সড়ক বন্ধ করে দিয়েছে পুলিশ সড়কগুলো হলো, চুয়াডাঙ্গা থেকে কুষ্টিয়া প্রবেশের দুটি সড়ক ও রাজবাড়ী থেকে কুষ্টিয়ায় প্রবেশের একটি।
মাদারীপুর : মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। মাদারীপুর সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম বলেন, স¤প্রতি করোনা ঝুঁকিতে শিবচরকে সর্বাধিক ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়।
মাগুরা : মাগুরায় করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে একই পরিবারের তিন সদস্যকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। এছাড়া শহরের চাউলিয়া বাজারের একটি বাড়ি এবং পার্শ্ববর্তি এলাকা লক ডাউন ঘোষণা করা হয়েছে।
ঝালকাঠি : ঝালকাঠির নলছিটি উপজেলা বিকপাশা গ্রামে করোনা উপসর্গ নিয়ে রাবেয়া আক্তার কলি নামে ছয় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। গতকাল সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। ঘটনায় ওই বাড়িটি লকডাউন করে দিয়েছে উপজেলা প্রশাসন।
সাতক্ষীরা : সাতক্ষীরার দেবহাটায় চারটি বাড়ি লকডাউন করেছে প্রশাসন। গতকাল দুপুরে স্থানীয় প্রশাসন বাড়িগুলোর মূল গেটে লাল পতাকা টাঙিয়ে দেয়।
নাঙ্গলকোট(কুমিল্লা) : কুমিল্লার নাঙ্গলকোটে করোনার উপসর্গ জ্বর, ডায়রিয়া ও গলা ব্যাথা নিয়ে গতকাল সকালে মোশাররফ হোসেন ( ৪০) নামে একজনের মৃত্যু হয়েছে। সে উপজেলার দোলখাঁড় ইউনিয়নের দোলখাঁড় তালুকদার বাড়ির আলী আক্কাছের ছেলে। সে নর্সারী ব্যবসায় জড়িত ছিল। তার ২ ছেলে ১ মেয়ে রয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ তাঁর নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে প্রেরন করেছে। গতকাল দুপুরে করোনা আক্রান্ত রোগীদের দাফনে গঠিত উপজেলা দাফন কমিটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী তাঁর দাফন সম্পন্ন করেছে।
ঈশ্বরগঞ্জ : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের করোনা উপসর্গ নিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে (মমেক) চিকিৎসাধীন থেকে এক যুবকের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তির নাম রহমত উল্লাহ (৪০)। তিনি উপজেলার বড়হিত ইউনিয়নের মোস্তফাপুর গ্রামের রফিকুলের ছেলে।
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় করোনার উপসর্গ নিয়ে সুমন আকন্দ (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুর একটার দিকে নিজ বাড়ির সামনে সে মারা যায়। সে উপজেলার বুরুদিয়া ইউনিয়নের নামাপুটিয়া গ্রামের আবুল হাসিম আকন্দের ছেলে। এ ঘটনায় তার নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে।
রামগতি(লক্ষীপুর) : লক্ষীপুরের রামগতিতে করোনা ভাইরাস উপসর্গ নিয়ে এক ব্যক্তি মারা গেছেন। গতকাল উপজেলার চরসীতা এলাকার নিজ বাড়িতে মারা যান তিনি। এ ঘটনায় তার বাড়িসহ ৩ টি বাড়ির ১৭ পরিবারকে লকডাউন করেছে উপজেলা প্রশাসন।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে করোনা ভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে মৃত্যু হওয়া এক বৃদ্ধের (৬৫) দাফন সম্পন্ন হয়েছে। এর আগে সোমবার রাত ৮ টার দিকে উপজেলার চৌডলা ইউনিয়নের প‚র্ব এলাকার একটি গ্রামে তার মৃত্যু হয়। এ ঘটনার পর ওই এলাকা রাত থেকে লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন।
সরিষাবাড়ী (জামালপুর) : জামালপুরের সরিষাবাড়ী উপজেলার বিভিন্ন স্থানে স্বেচ্ছায় লকডাউন করা হয়েছে।
সাতকানিয়া : দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় আরো ৫টি ঘর লকডাউন করেছে প্রশাসন। গতকাল দুপুরে সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-এ আলমের নেতৃত্বে সোনাকানিয়া ইউনিয়নে এ লকডাউনের ঘটনা ঘটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন