শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মামুনুলদের পারফরমেন্সে খুশি সেইন্টফিট

প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জাতীয় ফুটবল দলের বেলজিয়ান কোচ টম সেইন্টফিট অনুশীলনে মামুনুলদের পারফরমেন্সে খুশি। গতকাল বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলন শেষে তিনি মিডিয়াকে একথা বলেন। চারদিনের অনুশীলনে দলের সার্বিক অবস্থা সম্পর্কে সেইন্টফিট বলেন, আমি অনুশীলনের প্রথম দিন থেকেই খেলোয়াড়দের ফিটনেসের উপর জোর দিয়েছি। চারদিনে ছেলেদের মাঝে যা দেখেছি তাতে আমি খুশি। খেলোয়াড়দের মধ্যে ভুটানের বিপক্ষে ম্যাচ জয়ের সংকল্প আছে। ম্যাচ জয়ের জন্য প্রয়োজন দৃঢ় মানসিক ও শারীরিক কাঠামো। আমার খেলোয়াড়ারা ঠিক এই মুহূর্তে ফিটনেসে খুব একটা ভাল অবস্থানে নেই। তবে ক’দিনের মধ্যে যেহেতু তারা লিগ খেলবে, তাই ভুটান ম্যাচের জন্য ফিট হয়ে যাবে বলেই আমার বিশ্বাস। তিনি যোগ করেন, একজন খেলোয়াড়ের পূর্ণ ফিটনেস পেতে ছয় থেকে সাত সপ্তাহ সময় প্রয়োজন। আমাদের সামনে সেই সময় রয়েছে। তবে ইনজুরি হানা দিলে সেরে উঠতে দীর্ঘ সময় লাগতে পারে। আমি আশা করবো বিপিএল ক্লাবগুলোর কোচরা এ ব্যাপারে সচেতন থাকবেন।
বাংলাদেশের নতুন কোচ আরো বলেন, ফুটবল সব সময়ই একটা দলীয় খেলা। বিভিন্ন খেলায় এককভাবে ব্যক্তিগত নৈপুণ্যে সাফল্য আনা সম্ভব হলেও ফুটবলে তা সম্ভব হয় না। এখানে একে অন্যকে সহায়তা না করলে এবং একের ভুলে অন্যজন এগিয়ে না আসলে, নানা সমস্যা হয়। ফুটবলে দলীয় ঐক্য খুবই গুরুত্বপূর্ণ এরং এজন্য মানসিক বন্ধনটাও খুব জরুরি। মানসিক বন্ধনটা একটি দলকে একতাবদ্ধ রাখে। যারা এক সঙ্গে লক্ষ্য অর্জনে এগিয়ে যায়। নিজের সেরা নৈপুণ্য প্রদর্শনে উদ্বুদ্ধ হয়। তারা হয়ে ওঠে এক অপরের বন্ধু। আমার কাছে ফুটবল শুধু শারীরিক, টেকনিক ও ট্যাকটিসের খেলা নয়, এখানে মনস্তাত্তি¡ক দিকেও অনেক কাজ করতে হয়। তাই আমি এ ব্যাপারেও জোর দিচ্ছি।’
সেইন্টফিট বলেন,এখনও আরও কিছু খেলোয়াড়কে আমার দেখা বাকি। শাখাওয়াত রনি ও জাহিদ হাসান এমিলিকে দেখা হয়নি। তবে আমি জানিনা, এমিলির অবস্থা কী। তার মধ্যে জাতীয় দলে খেলার মোটিভেশন আছে কিনা তাও দেখতে হবে। আমি বেশি সংখ্যক উপযুক্ত স্ট্রাইকার বেছে নিতে চাইছি।’ দলের ফরমেশন নিয়ে বেলজিয়ান কোচের কথা, ‘আমি এখনও কোন ফরমেশনে দলকে খেলাবো, তা ঠিক করিনি। তবে ইতোমধ্যে ৩-৫-২ পদ্ধতিতে খেলিয়েছি। এমনকি ৪-৪-২ ও ৪-৩-৩ ফরমেশনেও খেলিয়েছি। কোচ হিসেবে আমি এখানে নতুন। আমারও খেলোয়াড়দের বুঝতে সময় দিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন