শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশকে ডব্লিউএইচওর ‘রেসপন্স’

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১:৫৫ পিএম | আপডেট : ১:৫৬ পিএম, ৮ এপ্রিল, ২০২০

করোনা মোকাবেলায় বাংলাদেশের জন্য ডব্লিউএইচও 'রেসপন্স' নির্দেশনা দিয়েছে। এতে বাংলাদেশের জন্য আটটি করণীয় নির্দেশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাংলাদেশ বিষয়ক ৬ নম্বর সিচুয়েশন রিপোর্ট ৭ এপ্রিল প্রকাশ করেছে। এর সংক্ষিপ্ত কোড হলো ‘রেসপন্স’। আর : রেডি হিউম্যান রিসোর্সেস (মানবসম্পদ প্রস্তুতকরণ), ই: এক্সপান্ড ল্যাবরেটরি টেস্টিং, (ল্যাব পরীক্ষার সম্প্রসারণ), এস: সাসটেইন রোবাস্ট সার্ভিলেন্স (টেকসই পর্যবেক্ষণ নিশ্চিত করা), পি : প্রায়োরেটাইজ কেস ম্যানেজমেন্ট, (রোগী ব্যবস্থাপনায় অগ্রাধিকার), ও: অর্গানাইজ হেলথ ফ্যাসিলিটিজ (স্বাস্থ্য সুবিধাদি সংগঠিত করা), নেটওয়ার্ক এন্ড কোঅর্ডিনেট, এস: সিকিউর ফান্ডিং এন্ড সাপ্লাইজ (অর্থায়ন ও সরবরাহ নিশ্চিত করা) এবং ই : এনসিওর ইনফেকশন কন্ট্রোল (সংক্রমণ নিয়ন্ত্রণ নিশ্চিত করা)।

ডব্লিউএইচও'র ওই প্রতিবেদনে বলা হয়, গত ৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্য দেওয়া ভাষণে বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপের বিবরণ দেন। প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডব্লিউএইচও'র গাইডলাইন অনুযায়ী বিভিন্ন ধরনের পদক্ষেপের ঘোষণা দেন এবং ৭২ হাজার ৭৫০ কোটি টাকার( যা জিডিপির আড়াই শতাংশ) একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করেন।

এতে বলা হয়, ২০২০ সালের ৬ এপ্রিল ইনস্টিটিউট অফ এপিডেমোলোজি এন্ড ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর) এর ঘোষণা অনুযায়ী, বাংলাদেশে কেস ফার্টিলিটি (আক্রান্তের তুলনায় মৃত্যুহার) হল ৯ দশমিক ৭৬ ভাগ।

রিপোর্ট আরো বলা হয় ৬ এপ্রিলের মধ্যে ৩৬১০ টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ঢাকার বাইরে করা হয়েছে শতকরা ১১ ভাগ নমুনা সংগ্রহ।গত ২৪ ঘন্টায় সারা দেশ থেকে ৫৫০ টি নমুনা সংগ্রহ করা হয়েছে । এরমধ্যে ঢাকার বাইরে করা হয়েছে শতকরা ২৩ ভাগ। মোট ১২৬ টি। রিপোর্টে বলা হয়, চৌদ্দটি ল্যাবে বর্তমানে টেস্ট চলছে ।


এর মধ্যে ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর)এ ১১৪ টি পরীক্ষা, ইনস্টিটিউট অব পাবলিক হেলথ আইপিএইচএ ৩৮৭ পরীক্ষা, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ (আইসিডিডিআরবি)তে ৪৬৬, আর্মি ইনস্টিটিউট অব প্যাথলজিতে শুধুমাত্র সামরিক বাহিনীর সদস্যদের পরীক্ষা করা হয়। এছাড়া চাইল্ড হেলথ এন্ড রিসার্চ ফাউন্ডেশন (ঢাকা শিশু হাসপাতাল) এ পরীক্ষা হয়েছে ৪৭ টি, ঢাকা মেডিকেল কলেজে হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে ৬৩, ইনস্টিটিউট ফর ডেভলপমেন্ট অফ সাইন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভে হয়েছে ৭৯ টি। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ল্যাবরেটরী মেডিসিনে হয়েছে পাঁচটি ।
এর বাইরে ঢাকায় পাঁচটি ল্যাবরেটরীতে পরীক্ষা হচ্ছে। এর মধ্যে কক্সবাজারে ২১ টি, রংপুর মেডিকেল কলেজে ৪২টি, রাজশাহী মেডিকেল কলেজে ৬৬ ময়মনসিংহ মেডিকেল কলেজে ১২৮ টি, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজে হয়েছে ১৪৪টি।

ডব্লিউএইচও টেস্টের উল্লিখিত চিত্র তুলে ধরে বলেছে, বাংলাদেশ এখনো পর্যন্ত সার্বিক টেস্টের শতকরা হার হচ্ছে প্রতি ১ লাখ জনসংখ্যায় ২ দশমিক ২৩ ভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন