বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চাকরি ছাড়লেন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ভারপ্রাপ্ত সচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ৪:০০ পিএম

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভারপ্রাপ্ত সচিব টমাস মোডলি তার দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। যুক্তরাষ্ট্রের বিমানবাহী যুদ্ধজাহাজ থিওডর রুজভেল্টে করোনা সংক্রমণের বিষয়ে চারদিক থেকে সমালোচনা ও বিরূপ মন্তব্য চালাচালির মধ্যেই তিনি এই ঘোষণা দিয়েছেন। এরই মধ্যে পদত্যাগপত্র কর্তৃপক্ষের কাছে পাঠিয়েও দিয়েছেন।

মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্টে করোনাভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর ওই জাহাজের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে বরখাস্ত করার ঘটনা নিয়ে মোডলি পদত্যাগ করলেন।

ধারণা করা হচ্ছে মোডলির জায়গায় নতুন করে দায়িত্ব নেবেন মার্কিন সামরিক বাহিনীবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জেমস ম্যাকফার্সন। জেমস ম্যাক এর আগে মার্কিন নৌবাহিনীর রিয়ার এডমিরাল ওজাজ অ্যাডভোকেট জেনারেল ছিলেন।

এদিকে, গত সোমবার একটি অডিও ক্লিপ ফাঁস হয়েছে যাতে শোনা যাচ্ছে, থিওডোর রুজভেল্ট জাহাজের ক্রুদের উদ্দেশ্যে দেয়া এক বক্তৃতায় মোডলি জাহাজের কমান্ডারকে ‘বোকা’ বলে অভিহিত করছেন। তিনি অবশ্য এর পর বিষয়ে ভুল স্বীকার করে ক্ষমাও চেয়েছেন।

ওই জাহাজের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার এর আগে করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার ব্যাপারে সতর্ক করে বলেছিলেন, দ্রুত জাহাজের সেনাদেরকে সরিয়ে নেয়া দরকার; তা নাহলে সেনারা মারা যাবে। তার এই বক্তব্যের পর তাকে রণতরীর ক্যাপ্টেনের পদ থেকে বরখাস্ত করা হয়। পরে পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে ক্রোজিয়ারকে বরখাস্তের নির্দেশের বিষয়টি স্বীকার করেন মোডলি।

প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার জানিয়েছেন, মোডলি স্বেচ্ছায় দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন। তিনি বলেন, আমাদের কাছে ক্রুদের স্বাস্থ্য ও নিরাপত্তার ব্যাপারটাই অধিকতর গুরুত্বপূর্ণ। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন