শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নেত্রকোনার কেন্দুয়ায় তরকা রোগের প্রাদুর্ভাব

৩টি গরুর মৃত্যু ঃ কৃষকদের মাঝে আতংক

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ৬:৪১ পিএম

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার বিভিন্ন গ্রামে গরুর তরকা রোগে আক্রান্ত হয়ে পর পর ৩টি ষাঁড় গরু মারা যাওয়ায় কৃষকদের মাঝে উদ্বেগ, উৎকণ্ঠার পাশাপাশি এক ধরণের আতংক দেখা দিয়েছে।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, গত এক সপ্তাহ ধরে কেন্দুয়া উপজেলার বিভিন্ন গ্রামে গরুর তরকা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত ৪ দিনে রোয়াইলবাড়ী ইউনিয়নের আমতলা গ্রামের ইদ্রিছ মিয়ার প্রায় দেড় লাখ টাকা দামের একটি ষাঁড় গরু, শফিকুল ইসলামের ৭০ হাজার টাকা দামের একটি ষাঁড় গরু এবং হেলিম মিয়ার ৪০ হাজার টাকা দামের একটি বকনা গরু তরকা রোগে মারা গেছে।

এছাড়াও মাস্কা, সান্দিকোনা ও চিরাং ইউনিয়নের বিভিন্ন গ্রামে গরুর মাঝে তরকা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আমতলা গ্রামের বিপ্লব, কলসাটি গ্রামের কাঁলা চান, নিলাম্বরগীলা গ্রামের আবুল মিয়া, সাগুলী গ্রামের আজিজুল, কমলপুর গ্রামের শহীদ মিয়ার অভিযোগ গরুর তরকা রোগ প্রতিরোধে করণীয় সম্পর্কে জানতে মাঠ পর্যায়ে প্রাণি সম্পদ বিভাগের কাউকে খোঁজে পাওয়া যায় না। তারা আরো জানান, গ্রামে প্রাণি সম্পদ বিভাগের কোন ডাক্তার যেতে চায় না। বিশেষ ভাবে অনুরোধ করলেও তারা পাঁচশ, হাজার টাকার নীচে কোন কথা বলে না।

এ ব্যাপারে কেন্দুয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খোরশেদ দেলোয়ারের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, প্রাণি সম্পদ উন্নয়নে প্রতি ইউনিয়নে ২ জন করে মাঠ কর্মী কাজ করছেন। প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে গণপরিবহন ব্যবস্থা বন্ধ থাকায় এই মূহুর্তে ঢাকা থেকে পর্যাপ্ত তরকা রোগ, ক্ষুরারোগের ভ্যাকসিন আনা সম্ভব হচ্ছে না। তবে উপজেলা প্রাণি সম্পদ অফিসে কিছু ভ্যাকসিন স্টক আছে। যেসব এলাকায় তরকা রোগ হয়েছে সেই সব এলাকার কৃষকরা তাদের গরু উপজেলা প্রাণি সম্পদ অফিসে এনে ডাক্তারকে দেখাতে পারেন এবং ভ্যাকসিন নিয়ে যেতে পারেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন