শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

কিশোরের আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে করোনাভাইরাসের কারণে লকডাউন চলছে। ব্রিটেনের ওয়েলসে লকডাউন আরোপের পরে ১৫ বছর বয়সী এক কিশোর আত্মহত্যা করেছে বলে মনে করা হচ্ছে। এই কিশোরের নাম কিয়ান সাউথওয়ে। সে ৩১ শে মার্চ মারা যায়। গণমাধ্যম ওয়েলস অনলাইন রিপোর্টে জানিয়েছে, কিয়ান একজন কিকবক্সার ছিল। ডেইলি রেকর্ড।


আত্মহত্যার চেষ্টা
ইনকিলাব ডেস্ক : লকডাউনে খাদ্যের যোগানে কোন সমস্যা না থাকায় সাধারণ মানুষের কোনও ভোগান্তিই হয়নি। তবে লকডাউনে মদের দোকান বন্ধ থাকায় নাভিশ্বাস উঠেছে মদ্যপায়ীদের। নেশার দ্রব্য না পেয়ে কুয়োয় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করলেন ছেচল্লিশ বছরের এক ব্যক্তি। সোমবার রাতে এমনই ঘটনা ঘটনা ঘটে ভারতের চেন্নাইয়ের মানাভালাম এলাকায়। এনডিটিভি।


ইইউ বিজ্ঞানীর পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের মহামারি সংক্রমণের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) গবেষণা কাউন্সিলের সভাপতি বিজ্ঞানী মাউরো ফেরারি পদত্যাগ করেছেন। বিজ্ঞানী অভিযোগ করেছেন, তিনি ইউরোপীয় ইউনিয়নের প্রতিক্রিয়া দেখে অত্যন্ত হতাশ হয়েছেন। এছাড়া তিনি ভাইরাসটি মোকাবিলায় দ্রæততার সাথে একটি বৈজ্ঞানিক কর্মস‚চি স্থাপনের চেষ্টা করতে গিয়ে প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিক বাধার সম্মুখীন হয়েছেন। ফিনান্সিয়াল টাইমস।


পরীক্ষা প্রস্তাবের নিন্দা
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের চিকিৎসকরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)’র কাছে করোনাভাইরাসের চিকিৎসায় টিকার পরীক্ষা আফ্রিকার মানুষদের উপর করার প্রস্তাব করেছেন। তাদের এই প্রস্তাবের তীব্র সমালোচনা করেছেন ওই সংস্থার মহাপরিচালক ট্রেড্রোস আধানম গেব্রিয়েসাস। তিনি ফ্রান্সের এই প্রস্তাবকে ‘উপনিবেশিক মানসিকতার’ প্রতিফলন বলে উল্লেখ করেছেন। স¤প্রতি জেনিভায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সিএনএন।


শরীরের নেশায় বুঁদ
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাস মহামারিতে লকডাউন চলছে। সবাই ঘরের ভিতর। আইসোলেশনে। ফলে স্বামী-স্ত্রী বা প্রেমিক-প্রেমিকা বা পার্টনারের সঙ্গে অন্তরঙ্গতা বৃদ্ধি পেয়েছে। তাই শরীরের নেশায় বুঁদ হয়ে যাচ্ছেন ডেনমার্কের কিছু মানুষ। এ কারণে সেখানে সেক্সটয়ের বিক্রি বেড়েছে হু হু করে। এসব পণ্য বিক্রিয়কারী সর্বোচ্চ খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান বলছে, তারা সেক্সটয় সরবরাহ দিয়ে কুলিয়ে উঠতে পারছে না। রয়টার্স।


হিমশিম খাচ্ছে ফ্রান্স
ইনকিলাব ডেস্ক : ইউরোপের দেশ ফ্রান্স প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর রেকর্ড গড়েছে। দেশটিতে মঙ্গলবার একদিনেই এক হাজার ৪৩২ জনের মৃত্যু হয়েছে। এতে দেশটিতে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৩৪৩ জনে। এছাড়া, ইউরোপের দেশ স্পেনে আক্রান্ত হয়েছেন এক লাখ ৪১ হাজার ৯৪২ জন, মারা গেছেন ১৪ হাজার ৪৫ জন। ইতালিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ৩৫ হাজার ৫৮৬ জন। দেশটিতে মৃত্যুবরণ করেছে ২৭ হাজার ১২৭ জন। পার্সটুডে।


মিয়ানমারে মৃত্যু ৩
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মিয়ানমারে আরও দুজনের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত সেখানে করোনায় আক্রান্ত হয়ে তিনজন মারা গেছে। স্ব্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে ৬৩ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এর আগে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। পরে তার শরীরে কোভিড-১৯ ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। রয়টার্স।


গ্রেটার নদিয়া থেকে
ইনকিলাব ডেস্ক : ভুটান তার ৯০০ নাগরিককে ভারত থেকে সরিয়ে নেয়ার পরিকল্পনা করেছে। এদের মধ্যে গ্রেটার নদীয়া অঞ্চলের হোস্টেলগুলোতে আটকা পড়া ৪১ শিক্ষার্থীও রয়েছে। বিশেষ বিমানে করে আজ এদের সরিয়ে নেয়া হবে। করোনাভাইরাস মোকাবেলায় লকডাউনের কারণে এরা আটকা পড়েছে। টিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন