মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

করোনায় বিপর্যস্ত লবণ খাত

৫ শত কোটি টাকা প্রণোদনা দাবি

শামসুল হক শারেক, কক্সবাজার থেকে : | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

আবহাওয়া অনুক‚ল হলেও করোনা পরিস্থিতির কারণে দেশের লবণ খাতে ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। অনেকটা বেকার সময় কাটাচ্ছেন ৪৪ হাজার লবণ চাষি। উৎপাদিত লবণের দামও নেই। খোলা মাঠে পড়ে আছে রক্ত-ঘামে মিশ্রিত সাদা সোনা’ নামের লাখ লাখ মেট্রিক টন লবণ ।

অন্যদিকে দালাল ফঁড়িয়াদের হাতে জিম্মি হয়ে আছে প্রান্তিক চাষিরা। নামমাত্র দামে লবণ বিক্রি করেও মাসের পর মাস ঘুরতে হয় টাকা নিতে। সব মিলিয়ে বর্তমান চরম বিপর্যস্ত অবস্থায় আছে লবণ শিল্প। ক্ষতির মুখে পড়েছে লবণ সংশ্লিষ্ট তিন লাখ পরিবার। এই ক্ষতি পোষাতে প্রধানমন্ত্রীর প্যাকেজ থেকে লবণ খাতে ৫ শত কোটি টাকার প্রনোদনা দেয়ার দাবি জানিয়েছে বিসিক।

বাংলাদেশে স্বনির্ভর পণ্য লবণ শুধুমাত্র কক্সবাজার জেলা ও চট্টগ্রামের বাঁশখালী উপজেলার উপক‚লীয় অঞ্চলে উৎপাদন হয়। বর্তমানে লবণ উৎপাদনের ভরা মৌসুম। আবহাওয়া লবণ উৎপাদনে সর্ম্পূণ অনুক‚লে। গত ৩ এপ্রিল পর্যন্ত প্রায় ৩০ হাজার লবণ চাষি ১০ লাখ ৩৫ হাজার মেট্রিক টন লবণ উৎপাদন করেছে। যা গত মৌসুমের এ সময়ের চেয়ে ০.৬০ লক্ষ মেট্রিক টন বেশি। কিন্তু বিশ্বজুড়ে আঘাত করা করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে লবণ খাত।

মাঠ পর্যায়ে খবর নিয়ে জানা গেছে, প্রতিমণ লবণ উৎপাদন খরচ পড়ছে ২৪৫ টাকা। আর বর্তমান বাজার মূল্য ১৫১ টাকা। সঙ্কটে পড়ে চাষিরা প্রতিমণ লবণ প্রায় এক শত টাকা কমে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এ প্রসঙ্গে লবণ শিল্পের উন্নয়ন কার্যালয় (বিসিক) কক্সবাজারের উপ-মহাব্যবস্থাপক মুহাম্মদ হাফিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত প্যাকেজ-১ এর আওয়াতায় ৩০ হাজার কোটি টাকা থেকে ক্ষুদ্র লবণ চাষিদের এই বিশাল ক্ষতির হাত হতে রক্ষা করার জন্য ওয়ার্কিং ক্যাপিটেল হিসেবে উৎপাদিত লবণ সংরক্ষণ করার জন্য আর্থিক প্রণোদনা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

তিনি লবণ চাষীদের উৎপাদিত লবণে ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকার। প্রধানমন্ত্রী ঘোষিত প্যাকেজ থেকে প্রণোদনা প্রদান করে দেশীয় শিল্পকে রক্ষা করার জন্য ৫ শত কোটি টাকার প্রনোদনা দেয়ার অনুরোধ জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন