ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিংবদন্তি গায়কের বিদায়

দ্য সান ইউকে | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা থামছে না। প্রতিদিন কেড়ে নিচ্ছে হাজারো মানুষের প্রাণ। এরই মধ্যে অনেক খ্যাতিমান অভিনেতা এবং শিল্পীও প্রাণ হারিয়েছেন এই ভাইরাসে আক্রান্ত হয়ে।
এবার না ফেরার দেশে চলে গেলেন গ্র্যামি-জয়ী গায়ক জন প্রাইন (৭৩)। গত মঙ্গলবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত ২ এপ্রিল প্রাইনের স্ত্রী ফিওনা সাংবাদিকদের বলেছিলেন, ‘এই গায়ক খুবই অসুস্থ।’ তার ৫ দিন পরেই কিংবদন্তি গায়ক চির বিদায় নিলেন। গীতিকার হিসেবেও জনপ্রিয় ছিলেন তিনি। তার গান গেয়েছেন অন্যরাও।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইলিনয়ে ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন জন প্রাইন। ১৪ বছর বয়সে তিনি গিটার বাজানো শেখেন। শিকাগোর ওল্ড টাউন স্কুল অব ফোক মিউজিকে ক্লাশও করেছেন।
তিনি ১৯৬০ এর দশকের শেষ দিকে ইউএস আর্মির হয়ে পশ্চিম জার্মানিতে কাজ শেষে দেশে ফিরেন। শিকাগোতে ডাক পিয়নের কাজ নেন। পাশাপাশি শখের বশে চালিয়ে যান গান লেখা ও গান গাওয়া।
১৯৭১ সালে আটলান্টা রেকর্ডস থেকে সেলফ-টাইটেলড প্রথম অ্যালবাম প্রকাশ করেন। অ্যালবামটি সমালোচকদের প্রশংসা পায়। তার গানে বারবার উঠে এসেছে প্রতিবাদের কথা। গ্র্যামি পুরস্কারজয়ী এই শিল্পীর নিজের নামে ১৯টি স্টুডিও অ্যালবাম ছিল।
রেকর্ডিং অ্যাকাডেমি থেকে তিনি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডও পেয়েছিলেন। বব ডিলানের অত্যন্ত প্রিয় ছিলেন জন প্রাইন। ডিলান একাধিকবার সেকথা জানিয়েছিলেন। এছাড়া পিঙ্ক ফ্রয়েডে শিল্প রজার ওয়াটারও প্রাইনের ভক্ত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন