শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা টেস্টের শতকরা হার লাখে ২.২৩ ভাগ

বাংলাদেশকে ডব্লিউএইচ’র ‘রেসপন্স’

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

করোনা মোকাবেলায় বাংলাদেশের জন্য ডব্লিউএইচও ‹রেসপন্স› নির্দেশনা দিয়েছে। এতে বাংলাদেশের জন্য আটটি করণীয় নির্দেশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাংলাদেশ বিষয়ক ৬ নম্বর সিচুয়েশন রিপোর্ট ৭ এপ্রিল প্রকাশ করেছে। এর সংক্ষিপ্ত কোড হলো ‘রেসপন্স’। বিস্তারিত হলো-আর : রেডি হিউম্যান রিসোর্সেস (মানবসম্পদ প্রস্তুতকরণ), ই: এক্সপান্ড ল্যাবরেটরি টেস্টিং, (ল্যাব পরীক্ষার স¤প্রসারণ), এস: সাসটেইন রোবাস্ট সার্ভিলেন্স (টেকসই পর্যবেক্ষণ নিশ্চিত করা), পি : প্রায়োরেটাইজ কেস ম্যানেজমেন্ট, (রোগী ব্যবস্থাপনায় অগ্রাধিকার), ও: অর্গানাইজ হেলথ ফ্যাসিলিটিজ (স্বাস্থ্য সুবিধাদি সংগঠিত করা), নেটওয়ার্ক এন্ড কোঅর্ডিনেট, এস: সিকিউর ফান্ডিং এন্ড সাপ্লাইজ (অর্থায়ন ও সরবরাহ নিশ্চিত করা) এবং ই : এনসিওর ইনফেকশন কন্ট্রোল (সংক্রমণ নিয়ন্ত্রণ নিশ্চিত করা)।

ডব্লিউএইচও›র ওই প্রতিবেদনে বলা হয়, গত ৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্য দেওয়া ভাষণে বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপের বিবরণ দেন। প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডব্লিউএইচও›র গাইডলাইন অনুযায়ী বিভিন্ন ধরনের পদক্ষেপের ঘোষণা দেন এবং ৭২ হাজার ৭৫০ কোটি টাকার (যা জিডিপির আড়াই শতাংশ) একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করেন। এতে বলা হয়, ২০২০ সালের ৬ এপ্রিল ইনস্টিটিউট অফ এপিডেমোলোজি এন্ড ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর) এর ঘোষণা অনুযায়ী, বাংলাদেশে কেস ফার্টিলিটি (আক্রান্তের তুলনায় মৃত্যুহার) হল ৯ দশমিক ৭৬ ভাগ।

রিপোর্ট আরো বলা হয় ৬ এপ্রিলের মধ্যে ৩৬১০ টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ঢাকার বাইরে করা হয়েছে শতকরা ১১ ভাগ নমুনা সংগ্রহ।গত ২৪ ঘন্টায় সারা দেশ থেকে ৫৫০ টি নমুনা সংগ্রহ করা হয়েছে । এরমধ্যে ঢাকার বাইরে করা হয়েছে শতকরা ২৩ ভাগ। মোট ১২৬ টি। রিপোর্টে বলা হয়, চৌদ্দটি ল্যাবে বর্তমানে টেস্ট চলছে। এর মধ্যে ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর)এ ১১৪ টি পরীক্ষা, ইনস্টিটিউট অব পাবলিক হেলথ আইপিএইচএ ৩৮৭ পরীক্ষা, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ (আইসিডিডিআরবি)তে ৪৬৬, আর্মি ইনস্টিটিউট অব প্যাথলজিতে শুধুমাত্র সামরিক বাহিনীর সদস্যদের পরীক্ষা করা হয়। এছাড়া চাইল্ড হেলথ এন্ড রিসার্চ ফাউন্ডেশন (ঢাকা শিশু হাসপাতাল) এ পরীক্ষা হয়েছে ৪৭ টি, ঢাকা মেডিকেল কলেজে হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে ৬৩, ইনস্টিটিউট ফর ডেভলপমেন্ট অফ সাইন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভে হয়েছে ৭৯ টি। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ল্যাবরেটরী মেডিসিনে হয়েছে পাঁচটি ।

এর বাইরে ঢাকায় পাঁচটি ল্যাবরেটরীতে পরীক্ষা হচ্ছে। এর মধ্যে কক্সবাজারে ২১ টি, রংপুর মেডিকেল কলেজে ৪২টি, রাজশাহী মেডিকেল কলেজে ৬৬ ময়মনসিংহ মেডিকেল কলেজে ১২৮ টি, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজে হয়েছে ১৪৪টি।
ডবিøউএইচও টেস্টের উল্লিখিত চিত্র তুলে ধরে বলেছে, বাংলাদেশ এখনো পর্যন্ত সার্বিক টেস্টের শতকরা হার হচ্ছে প্রতি ১ লাখ জনসংখ্যায় ২ দশমিক ২৩ ভাগ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা : সামাজিক দূরত্ব বজায় রাখতে লকডাউন, কারফিউ ও জরুরি অবস্থা জারির মতো কঠোর ব্যবস্থা নেওয়ায় করোনা সংক্রমণের গতি কিছুটা থেমেছে। তবে এখনও প্রকোপ ছড়ানোর আশঙ্কা কমেনি। তাই এখনই মানুষকে ঘরে রাখার কঠোর ব্যবস্থা শিথিল করা যাবে না। গতকাল বুধবার করোনা প্রতিরোধে এই সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)।

সংস্থার মুখপাত্র ক্রিস্টিনা লুদ্যমেয়ার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি হলো, এখনই কঠোর পদক্ষেপ থেকে সরে আসা যাবে না। এটা অনেকটা সুস্থ হওয়ার আগেই বিছানা ছেড়ে উঠে যাওয়ার মতো। আপনি যদি এ কাজ করেন, তবে আবার অসুস্থ হওয়ার আশঙ্কা থেকে যায়। সে ক্ষেত্রে জটিলতা আরও বাড়তে পারে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, লকডাউনকোয়ারেন্টাইনের মতো পদক্ষেপের মধ্য দিয়ে মূলত ভাইরাসের আক্রমণ থেকে বাঁচার জন্য সময় নেওয়া হচ্ছে। এই সময়ে নতুন করোনাভাইরাসকে আক্রমণ করতে হবে এবং একে পুরোপুরি বিলুপ্ত করার চেষ্টা করতে হবে। অন্যথায় করোনাভাইরাসকে ঠেকানোর দ্বিতীয় সুযোগও হাতছাড়া হতে পারে।

গত মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ১৪ লাখ ১১ জাচার ৩৪৮। এদের মধ্যে চিকিৎসায় সুস্থ হয়েছে ৩ লাখ ৭৪৯জন । মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮১ হাজার ৪৯ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Shahidullah ৯ এপ্রিল, ২০২০, ১২:১৮ এএম says : 0
What type of language is it? "শতকরা হার লাখে ২.২৩ ভাগ" Newspapers should be correct both in language, grammar and mathematics.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন