মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১৭ জনের মৃত্যু

করোনার সন্দেহভাজন কক্সবাজার, সাতক্ষীরাসহ বিভিন্ন জেলা লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে সারা দেশে ১৭ জনের মৃত্যু হয়েছে। এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এদিকে কক্সবাজার, সাতক্ষীরা জেলাসহ দেশে বিভিন্ন স্থান লকডাউন ঘোষণা হয়েছে।
নোয়াখালী : বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নে সর্দি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আব্দুল মালেক (৭০) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসের উপসর্গ থাকা সন্দেহে নিহতের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে।
রাজশাহী : রাজশাহীর বাঘায় ফেরা তাবলীগ জামাতের সদস্য আবুল কালাম আজাদ নামের এক বৃদ্ধ গতকাল বুধবার মারা গেছেন। তাবলীগের চিল্লা শেষে ফিরে তিনি গ্রামেরই একটি মাদরাসায় কোয়ারেন্টিনে ছিলেন। এবিষয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা, সাইফুল ফেরদৌস জানান, মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে।
বরিশাল : বরিশালের আগৈলঝাড়া উপজেলার পূর্ব বাগধা গ্রামে গতকাল জ্বর, গলা ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে আলী আকবর নামে (৩৫) এক যুবকের মৃত্যু হয়েছে। খবর পেয়ে উপজেলা প্রশাসন ওই গ্রামের অন্তত ৫০০ পরিবারকে লকডাউন ঘোষণা করেছে।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় করোনার উপসর্গ নিয়ে আরো ২ জনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার দুপুরে জেলার বাঞ্ছারামপুর ও নবীনগরে তাদের মৃত্যু হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। জানা যায়, বাঞ্ছারামপুরে করোনার উপসর্গ নিয়ে মজিবুর রহমান নামের আরো এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তার বয়স ৫৭ বছর। এদিকে দুপুরে জেলার নবীনগরেও করোনার উপসর্গ নিয়ে রায়হান নামের এক যুবকের মৃত্যু হয়েছে। তার বয়স ২০ বছর। জেলার সিভিল সার্জন জানান, মৃত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করা হচ্ছে।
কক্সবাজার : পুলিশ, সেনাবাহিনী দিয়েও ঠেকানো যাচ্ছিলনা কক্সবাজারের অলি-গলিতে গণজটলা ও শহরে আসা-যাওয়া। অবশেষে কক্সবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন এ লকডাউন ঘোষণা করেন।
ঝালকাঠি : ঝালকাঠিতে অঘোষিত ‘লকডাউন’ চলছে। সকাল থেকে শহরের সবগুলো সড়ক বন্ধ করে দিয়েছে পুলিশ। বাঁশ দিয়ে সড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে।
রংপুর : রংপুরের কাউনিয়া ও মিঠাপুকুর উপজেলায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে দুই নারী মারা গেছেন। তাদের নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়েছে। রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার জানিয়েছেন, দু’জনেই অসুস্থ ছিলেন। তবে তাদের অসুস্থতার বিষয়টি সন্দেজনক হওয়ায় নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার ফল পাওয়ার পর জানা যাবে তারা করোনায় আক্রান্ত ছিলেন কিনা।
গাজীপুর : গাজীপুরের কাপাসিয়া উলসরা এলাকায় এক মেডিকেল কর্মীর (২৭) করোনাভাইরাস উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার রাত একটার দিকে তার মৃত্যু হয়। মেডিকেল কর্মীসহ তার পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহের কাজ চলছে বলে নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশমত আরা। এছাড়া গত মঙ্গলবার জেলার কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ষার্টোধ্ব এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।
সাতক্ষীরা : করোনো পরিস্থিতি মোকাবেলায় সাতক্ষীরা জেলাকে লক ডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এসএম মোস্তফা কামাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সাতক্ষীরা জেলাকে লক ডাউন ঘোষণা করেন।
সাভার : ঢাকার সাভারের পৌর এলাকার সুবাজবাগ ও ছায়াবিথী মহল্লায় ৫টি বাড়িতে লাল নিশানা টাঙ্গিয়ে লকডাউন করা হয়েছে।
নীলফামারী : জ্বর,সর্দি ও কাশিতে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার রাতে নীলফামারীর ডোমার উপজেলার কেতকীবাড়ি ইউনিয়নের দক্ষিন কেতকীবাড়ি খালপাড়া গ্রামে এক বৃদ্ধের (৬৫) মৃত্যু হয়েছে।
জামালপুর : জামালপুরের মেলান্দহ উপজেলার চরবানি পাকুরিয়া ইউনিয়নে করোনাভাইরাস উপসর্গ নিয়ে এক নারী (৩৫) মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। গত মঙ্গলবার বিকেলে এ ঘটনা ঘটে। মৃত ওই নারী করোনাভাইরাসে সংক্রমিত ছিলেন কিনা তা জানার জন্য রাত ১০টার দিকে ওই নারীর নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। ২০টি বাড়ি লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।
পিরোজপুর : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে বুধবার ভোরে পিরোজপুরের নাজিরপুর উপজেলায় তাবলিগ জামাত থেকে ফেরা এক বৃদ্ধের (৭০) মৃত্যু হয়েছে। এ ঘটনার পর একটি লকডাউন করে দিয়েছে উপজেলা প্রশাসন। মৃত বৃদ্ধের নমুনা সংগ্রহ করা হয়েছে।
শরীয়তপুর : শরীয়তপুর সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে থাকা এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার বিকেল পৌনে চারটার দিকে তার মৃত্যু হয়। মারা যাওয়া ওই যুবকের বয়স হয়েছিল ৩৪ বছর। তিনি নড়িয়া উপজেলার একটি গ্রামের বাসিন্দা।
কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের বাজিতপুরে শ্বাসকষ্ট নিয়ে আইসোলেশনে থাকা রিকশাচালক আমরু মিয়া (৫০) মারা গেছেন। গত মঙ্গলবার বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে তার মৃত্যু হয়।
সিদ্ধিরগঞ্জ : নারায়াণগঞ্জের সিদ্ধিরগঞ্জে গতকাল করোনাভাইরাসের উপসর্গ নিয়ে শ্রমিক লীগ নেতা মারা গেছেন। তার নাম মুজিবর রহমান (৬৫)। তিনি জালকুড়ি এলাকায় বাসিন্দা। তিনি আদমজী আঞ্চলিক শ্রমিক লীগের সিনিয়র সহসভাপতি ছিলেন।
দোয়ারাবাজার (সুনামগঞ্জ) : সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় করোনার উপসর্গ নিয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনার পর মৃত ব্যক্তির বাড়িসহ আশপাশের ১০ বাড়ি লকডাউন করেছে প্রশাসন। গত মঙ্গলবার রাতে উপজেলার লক্ষীপুর ইউনিয়নের বক্তারপুর গ্রামে এ ঘটনা ঘটে। মৃত শ্রমিকের নাম মো. সালাম (২২)। ওই ব্যক্তির বাড়িসহ আশআশের ১০ বাড়ি লকডাউন করা হয়।
নাঙ্গলকোট (কুমিল্লা) : কুমিল্লার নাঙ্গলকোটে করোনা উপসর্গ নিয়ে হাজেরা বেগম (২৮) নামক এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল বুধবার ভোরে তিনি জ্বর, ডায়রিয়া ও গলাব্যাথায় মারা যান। একদিনের ব্যবধানে নাঙ্গলকোটে দুইজন করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়ার ঘটনায় স্থানীয় এলাকাবাসীর মাঝে আতংক বিরাজ করছে।
মঠবাড়িয়া (পিরোজপুর) : পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা গতকাল বুধবার থেকে লকডাউন ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন