বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিসিজি টিকা দেয়া দেশগুলিতে করোনায় মৃত্যুর হার ছয়গুণ কম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ৩:৫৯ পিএম

বিশেষজ্ঞরা আবিষ্কার করেছেন, বিসিজি ভ্যাকসিন দেয় এমন দেশগুলিতে করোনাভাইরাসে মৃত্যুর হার প্রায় ছয়গুণ কম। শতবর্ষ পুরাতন টিকাটি যক্ষা থেকে রক্ষার জন্য তৈরি করা হয়েছিল। ১০ থেকে ১৪ বছর বয়সী শিশুদের একটি বাধ্যতামূলক ইনজেকশন দেয়া হয়েছিল। তবে ফুসফুসের সংক্রমণের হার কমে যাওয়ার সাথে সাথে ২০০৫ সালে যুক্তরাজ্যে গণটিকা দেয়া হয়।
এখন চিকিৎসকরা বিশ্বাস করেন যে, টিকাদান কর্মসূচি বাগের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা টার্বো-চার্জ করে করোনভাইরাস মহামারীতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।
তারা এখন খুঁজছেন, একটি নতুন বুস্টার জব দেয়া বা কিছু ক্ষেত্রে তাদের প্রথম ডোজ করোনাভাইরাস থেকে রক্ষা করতে পারে কিনা।
এবং নতুন গবেষণায় দেখা গেছে যে, বিসিজি টিকা কর্মসূচি রয়েছে এমন দেশগুলিতে যে দেশগুলি এটি ব্যবহার করে না তাদের তুলনায় প্রায় ছয় গুণ কম।
মার্কিন যুক্তরাষ্ট্রে এই দলটি এমন কারণগুলির সমন্বয় করেছেন যা ফলাফলগুলো বিকৃত করতে পারে - যেমন একটি দেশের অর্থনৈতিক অবস্থা এবং বয়স্ক ব্যক্তিদের অনুপাত।
তারপরে তারা পর্যাপ্ত তথ্যসহ প্রতিটি দেশের এক ১০ লাখ বাসিন্দার মৃত্যুহারের দিকে লক্ষ্য করেন।
জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ বিশেষজ্ঞরা তাদের কাগজে বলেছিলেন: ‘বিসিজি ব্যবহার এবং নিম্ন কোভিড-১৯-গুণক মৃত্যুহারের মধ্যে উল্লেখযোগ্য সংস্থার উদ্বেগজনক পর্যবেক্ষণ বোধগম্য ছিল’।
তাদের গবেষণাগুলি একটি অনলাইন সংরক্ষণাগার মেডআরসিভ-এ প্রকাশিত হয়েছিল এবং এটি কোনও জার্নালে নেই, কারণ গবেষণাটি এখনও অন্য শিক্ষাবিদদের দ্বারা পর্যালোচনা হয়নি।
তাদের বিশ্লেষণের জন্য গবেষকরা সার্বজনীনভাবে উপলভ্য ডেটা ব্যবহার করেছেন এবং সর্বোচ্চ ৫০টি ইভেন্টের রিপোর্ট করে শীর্ষ ৫০ দেশের ক্ষেত্রে মৃত্যুর হার সম্পর্কে একটি অনুমান করেন।
ডেটাটিকে আরও তুলনামূলক করে তুলতে এবং প্রতিটি দেশের দ্বারা অভিজ্ঞ বিভিন্ন মহামারী সময়ের রেখাচিত্রগুলি পেতে, তারা ১০০তম কোভিড-১৯ ইতিবাচক ক্ষেত্রে থেকে দিন গণনা করে। তখন সেইসব ক্ষেত্রে বিসিজি টিকা কর্মসূচির সাথে তুলনা করা হয়।
একটি দেশের অর্থনৈতিক শ্রেণিবিন্যাস অনুসারে গড় মৃত্যুর হারও উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছিল। নিম্ন-মধ্যম-আয়ের, উচ্চ-মধ্যম-আয়ের এবং উচ্চ-আয়ের দেশগুলির জন্য কোভিড-১৯ মৃত্যুর হার ১০ লাখে ছিল যথাক্রমে ০.৪, ০.৬৫ এবং ৫.৫। দলটি বলেছে যে, ধনী দেশগুলির মৃত্যুর হার বেশি ছিল ‘স্বাভাবিক জ্ঞানের বিপরীত’। তবে কেন তা তারা ব্যাখ্যা করতে পারেননি।
পরিবর্তে তারা পূর্ববর্তী গবেষণার দিকে ইঙ্গিত করেন যা জানিয়েছে যে ‘একাধিক আর্থ-জনসংখ্যার এবং অর্থনৈতিক ঝুঁকির কারণে তীব্র শ্বাসকষ্টজনিত অসুস্থতায় মৃত্যু স্বল্প আয়ের দেশে সাধারণত বেশি’।
একাডেমিকরা বলেছেন যে, তাদের গবেষণাকে সতর্কতার সাথে নেয়া উচিত কারণ বেশ কয়েকটি বিষয় রয়েছে যা অনুসন্ধানে সীমাবদ্ধ হতে পারে। ‘এই সমস্ত সতর্কতা সত্ত্বেও দেশের অর্থনৈতিক অবস্থা এবং কোভিড-১৯ গুণিত মৃত্যুর হার এবং বিসিজি ভ্যাকসিনের সাথে দৃঢ় বাস্তুসংস্থানীয় সম্পর্কের মধ্যে বিপরীত সম্পর্ক জটিল।
‘অনুসন্ধানগুলো পৃথকভাবে এলোমেলোভাবে পরীক্ষায় গভীরতর মহামারীবিজ্ঞানী যাচাই এবং সম্ভাব্য মূল্যায়নের সিদ্ধান্ত দেয়’।
তাদের গবেষণাটি এলো যখন চারটি দেশের বিজ্ঞানীরা বিসিজি জব কোভিড-১৯ ধরা পড়ার সম্ভাবনা হ্রাস করতে পারে কিনা তা পরীক্ষা করেই বিচার শুরু করে।
মেলবোর্নের মারডোক চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউটের একটি দল দ্রুত-ট্র্যাকিং করছে বড় আকারের মানবিক পরীক্ষা।
ব্লুমবার্গের মতে, প্রায় চার হাজার অস্ট্রেলিয়ান হাসপাতালের কর্মী ছয় মাসের এই পরীক্ষায় অংশ নিতে স্বেচ্ছাসেবক কাজ করছেন এবং নেদারল্যান্ডসের একটি দল ১০০০ স্বাস্থ্যসেবাকর্মীর ওপর দৃষ্টিভঙ্গি পরীক্ষা করছে।
এমসিআরআইয়ের সংক্রামক রোগ গবেষণার প্রধান নেতা গবেষক নাইজেল কার্টিস বলেছেন: ‘এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে যাতে এটি বিভিন্ন সংক্রমণের পুরো পরিসীমা, বিভিন্ন ভাইরাস এবং ব্যাকটিরিয়ার পুরো পরিসীমাকে আরও সাধারণীকরণের চেয়ে আরও ভাল প্রতিরক্ষা করতে পারে।
‘আমরা যদি নিশ্চিত না হই যে, এটি কাজ করতে পারে, তবে আমরা এটি করব না।
‘আমাদের স্বাস্থ্যসেবা কর্মীদের রক্ষা করতে পারে এমন প্রতিটি সম্ভাব্য উপায় সম্পর্কে আমাদের চিন্তা করা দরকার’। যদি এই পরীক্ষাগুলি সফল হয়, তবে এর অর্থ হ’ল উচ্চঝুঁকিতে ফ্রন্ট লাইনের কর্মীদের রক্ষা করতে সস্তা টিকাটি চালু করা যেতে পারে।
ইম্পেরিয়াল কলেজ লন্ডনের পরীক্ষামূলক ওষুধের অধ্যাপক পিটার ওপেনশো এই পদ্ধতিকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, বিসিজি স্বল্প মেয়াদে ‘প্রশিক্ষিত অনাক্রম্যতা’ বাড়িয়ে তুলতে পারে, যেখানে সংক্রমণের বিরুদ্ধে শরীর উচ্চ সতর্ক থাকে।
তিনি বলেন: ‘এর অর্থ আপনি সেই সময়কালে সংক্রমণে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম পাবেন কারণ ইমিউন সিস্টেমটি যদি কোনও বিদেশী আক্রমণকারীকে দাগ দেয় তবে খুব দ্রুত প্রতিক্রিয়া জানার সম্ভাবনা বেশি থাকে’।
আবারডিন বিশ্ববিদ্যালয় থেকে প্রফেসর হিউ পেনিংটন বলেছেন: ‘আমাদের সবকিছু চেষ্টা করতে হবে এবং বিসিজি কিছুটা সুবিধা দিতে পারে - তবে এটিকে ‘হলি গ্রেইল’ হিসাবে দেখা উচিত নয়’।
সূত্র : দি সান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন