ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী রাজপরিবারে করোনার আঘাত,আক্রান্ত ১৫০ সদস্য

সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ মৃত্যুবরণ করতে পারেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১০:৫৮ পিএম | আপডেট : ১১:০৯ পিএম, ৯ এপ্রিল, ২০২০

রাজপরিবারের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, রাজপরিবারের সঙ্গে সংশ্লিষ্ট শাখা পরিবারের সদস্য মিলে প্রায় ১৫০ জনের মতো অভিজাত আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি খারাপ হতে পারে আশঙ্কায় শুধুমাত্র রাজপরিবারের সদস্যদের চিকিৎসার জন্য প্রতিষ্ঠিত অভিজাত বাদশাহ ফয়সাল বিশেষায়িত হাসপাতালে প্রায় ৫০০টি শয্যা প্রস্তুত করা হচ্ছে। এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, সৌদি আরবে প্রথম রোগীর সন্ধান পাওয়া যায় ছয় সপ্তাহ আগে। বর্তমান পরিস্থিতিতে দেশটির রাজপরিবারে ভীতি সঞ্চার করেছে এই রোগ।
এতে আরও বলা হয়, ৮৪ বছর বয়সী বাদশাহ সালমান লোহিত সাগরবর্তী জেদ্দা শহরের নিকট এক দ্বীপের প্রাসাদে বসবাস করছেন। বাইরে থেকে কাউকেই সেখানে ঢুকতে দেওয়া হচ্ছে না।
Turkey wants Saudi Arabia Crown Prince Mohammed bin Salman top ...
খবরে বলা হয়, রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বন্দর বিন আবদুলআজিজ আল সৌদের ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দুই ডাক্তার নিশ্চিত করে জানিয়েছেন। এছাড়া রাজপরিবারের ঘনিষ্ঠ দুই ব্যক্তিও নিশ্চিত করে জানিয়েছেন। সত্তরোর্ধ্ব এই সাবেক সামরিক কর্মকর্তা বাদশাহ সালমানের ভাইয়ের ছেলে। অর্থাৎ সৌদি আরবের প্রতিষ্ঠাতার নাতি। রাজধানী রিয়াদের গভর্নর পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাবেক বাদশাহ আবদুল্লাহর প্রিয় সন্তান ও তারও আগে খোদ বাদশাহ সালমান এই পদে ছিলেন।
হাসপাতালে ডাক্তারদের মাঝে জরুরী বার্তা বিলি করা হয়েছে।
সৌদি আরবের রাজধানী রিয়াদের গভর্নর ও রাজপরিবারের অন্যতম জ্যেষ্ঠ প্রিন্স করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন আছেন। এছাড়া রাজপরিবারের কয়েক ডজন সদস্যও অসুস্থ হয়ে পড়ছেন।

Saudi investments in Egypt still unaffected despite Saudi King ...অপরদিকে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও বেশ কয়েকজন মন্ত্রী এক প্রত্যন্ত স্থাপনায় থাকছেন।

এই ভাইরাসের বিষয়ে সৌদি আরব শুরু থেকেই অত্যন্ত সক্রিয়। এর নেপথ্যে রাজপরিবারের সদস্যদের আক্রান্ত হওয়াও ভূমিকা রাখতে পারে। প্রথম কোনো রোগীর সন্ধান পাওয়ার আগেই সরকার দেশটিতে সফর বন্ধ করে দেয়। এমনকি পবিত্র নগরী মক্কা ও মদিনায় উমরাহ বন্ধ রাখা হয়। সৌদি আরবে প্রবেশ বা দেশটি থেকে বের হওয়ার সব ধরণের যোগাযোগ এই মুহূর্তে বন্ধ। এমনকি আন্তঃপ্রদেশ যোগাযোগও বন্ধ করে দেওয়া হয়েছে। সকল বড় শহর ২৪-ঘণ্টা লকডাউনে রাখা হয়েছে। শুধুমাত্র খুচরা দোকান ও ওষুধের দোকান খোলা রাখা হয়েছে। সরকার থেকে এ-ও ইঙ্গিত দেওয়া হয়েছে যে, এবার বার্ষিক হজ্বও বাতিল হতে পারে।

এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদনকারী দেশটিতে ২৭৯৫ জন রোগী পাওয়া গেছে। রোগ থেকে মারা গেছেন ৪১ জন। মানুষকে ঘরে থাকার আহ্বান জানানোর পাশাপাশি সৌদি স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে বলেছেন যে, মহামারির প্রকোপ সবে শুরু হয়েছে। স্বাস্থ্য মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ কোনো রাখঢাক না রেখেই বলেছেন যে, সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ মানুষ এই রোগে মৃত্যুবরণ করতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (14)
Helal Masud ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৪ পিএম says : 0
তথ্যগত ভুল আছে...... মৃত্যু বরণ করবে নয় আক্রান্ত হতে পারে বলছে ১০ হাজার থেকে দুই লাখ পর্যন্ত।
Total Reply(0)
Iqbal Haider ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৪ পিএম says : 0
আমার খুব আনন্দ লাগছে ।।
Total Reply(0)
কাজী ফারজানা হক ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৬ পিএম says : 0
আলহামদুলিল্লাহ্‌ পবিত্র ভূমিতে সিনেমা হল, নাইট ক্লাব সহ বিভিন্ন নিষিদ্ধ বিষয়গুলো এবার অনুমোদন দিতে থাকুন।
Total Reply(0)
Anil Chandra Dey ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৬ পিএম says : 0
অন্যদেশের সমালোচনায় সবাই ব্যস্ত ..!!!!.....নিজ দেশের মানুষের কী অবস্থা হবে ...... তা নিয়ে ভাবুন ......অন্যের অমঙ্গল কামনাকারী নিজেই নিজের বিপদ ডেকে আনে ......বাংলাদেশ নিয়ে ভাবুন ....ভবিষ্যতে আমাদের দেশের অবস্থা ভয়াবহ হতে পারে ....তখন বাঁচার কোনো উপায় থাকবে?? ...সীমান্ত কিন্তু সীলগালা.....!!
Total Reply(0)
নেপাল বাবু ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৭ পিএম says : 0
পৃথিবীর সকল মানুষ যেন এই মহামারী করোনা হতে নিষ্কৃতি লাভ করতে পারে এটাই মানুষ হিসাবে কাম্য।কারোই যেন অমঙ্গল না কামনা করি।
Total Reply(0)
Bodrul Jaman ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৭ পিএম says : 0
নিশ্চিত এটা আল্লাহর দেওয়া প্রদত্ত গজব ।কারণ এই সৌদি যুবরাজ ক্ষমতায় আসার আগে সৌদিতে সিনেমা হল ছিল না, নাইট ক্লাব ছিলনা, নারীদের পর্দা বাধ্যতামূলক ছিল। ইসলামের অনেক ফরজ বিধান কে যুবরাজ শিথিলযোগ্য করছেন ।ক্ষমতা টিকিয়ে রাখার জন্য নিজেদের গোত্র থেকে গুপ্তহত্যা সহ সাংবাদিক হত্যা অনেক কিছুই ঘটছে এই সৌদিতে। যা আগে কখনোই হয়নি ।আল্লাহ আমাদের সকলকে হেদায়েত নসিব করুক ।আল্লাহর হুকুম থেকে যেন আমরা কখনোই বিমুখ না হই।
Total Reply(0)
রাজ্জাক মাহমুদ ডলার ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৭ পিএম says : 0
একজন ঈমানদার ব্যক্তি হয়ে, অন্য মানুষের মৃত্যু কামনা করা উচিৎ নয়, যার যার কর্মের জবাব আল্লাহ্‌তালার কাছে সে নিজে দিতে হবে। অতিরঞ্জিত না হওয়াটাই ভাল।
Total Reply(0)
Rabeya Akter ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৮ পিএম says : 0
সৌদি রাজপরিবারের দোষ বলে শেষ করা যাবেনা। তবুও তাদের অভিশাপ দেবোনা। সকলের রোগমুক্তি এবং হেদায়েত নসিব হোক।
Total Reply(0)
Anwar Hosain ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৮ পিএম says : 0
মুসলিম হিসাবে কখনোই কারো খারাপ কাম্য হতে পারে না !!! যারা পবিত্র ভূমিতে অপবিত্র কাজের অনুমতি দিয়েছে তাদের আল্লাহ হেফাজত করুন , তাদের কবুল করুন সর্বোপরি তাদের হেদায়েত করুন আমীন !!!
Total Reply(0)
Md Barlin ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৯ পিএম says : 0
সৌদিআরবে রাজ পরিবার জন্য এটা আরো আগে হওয়ার দরকার ছিলো কারন, সৌদির বাদশা ওখানে সিনেমা, নাইড ক্লাব, মহিলাদের বে পরদায় অনুমতি দিয়েছিলো, সৌদির মাটিতে আমাদের প্রিয় নবি শুয়ে আছে, সেখানে কেনো ওসামিজিক কাজ হবে, সেটার হওয়ার ওনুমদন দিয়েছে সৌদির সরকার, রাজ পরিবারে আরো বেসি কিছু হওয়ার দরকার ছিলো,
Total Reply(0)
Kamal Parvez ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৯ পিএম says : 0
হে আল্লাহ আমাদের কে মাফ করে দিন, আমাদের পাপের জন্য আমাদেরকে এত বড় শাস্তি দিবেন না, আমরা ভুল করেছি হে আল্লাহ আপনার একটি নাম হচ্ছে রহমান সবচাইতে দয়ালু।
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১০ এপ্রিল, ২০২০, ১:৪০ এএম says : 0
আজ পবিত্র লাইলাতুল বরাতের রজনী। আল্লাহ্ আপনি মহান পরাক্রমশালী বাদশাহ। আপনার জাজালিয়াত হতে আপনার রহমত অগ্রগামী। আপনার পবিত্র না মোবারক রাহমানের রাহিম। রাহমানের রাহিম। এই পবিত্র বরকতপূর্ণ মোবারক নামের উছিলায়। আমাদের বাদশা প্রধান মন্ত্রী মানবতার মা জননী কে হেফাজত করুন। আল্লাহ্ এই পবিত্র নামের উছিলায় আমাদের চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তার দের হেফাজত করুন। আল্লাহ্ এই মুহুর্তে লক্ষ লক্ষ আইন শৃংখলা বাহিনী আমাদের জীবনের নিরাপত্তাব্যবস্থা জন্যে রাজপথে আপনার পবিত্র নামের বরকতে তাদের হেফাজত করুন। আল্লাহ্ বাংলাদেশের মানুষ কে আপনি হেফাজত করুন। আল্লাহ্ আমাদের গুনাহের কারণে জমিনজুড়ে আসমানী বলা মুছিবত আল্লাহ্ আমাদের তাওবা কবুল করুন। আল্লাহ্ আপনার পবিত্র বাইতুল্লাহ মসজিদ। আমাদের আপনাকে সেজদার জায়গা বন্ধ হয়ে যাচ্ছে। দিশেহারা হয়ে যাচ্ছি আল্লাহ্ আপনি আমাদের মসজিদের পবিত্রতা রক্ষা করুন। নামাজের জন্য মসজিদ খুলে দিন। আল্লাহ্ আমি গুনাহগার আজ পবিত্র লাইলাতুল বরাতের গুনাহ মাফের রজনীর উছিলায় সবাই ক্ষমা করুন। বিশ্বের মুসলমানদের একমাত্র আপনি পকৃত হেফাজতের মালিক। আপনার মোবারকময় বরকতপূর্ণ মহা সম্মানিত নামের রাহমানের রাহিমের মহিমান্বিত করুণা ছাড়া কোন পদ খোলা নাই। দয়ালুর দরবারে এই ভিখারির ফরিয়াদ গুনাহ গারের ফরিয়াদ আপনি কবুল করুক। আমিন আমিন আমিন।
Total Reply(0)
মোঃ আশরাফ-উল আলম ১০ এপ্রিল, ২০২০, ৬:১১ এএম says : 1
এত সুরক্ষিত জায়গায় করোনা প্রবেশ করলো কীভাবে?এটাই ভাববার বিষয়।
Total Reply(0)
habib ১০ এপ্রিল, ২০২০, ৮:৫৯ এএম says : 0
Corona virus...vaccine... only for stop killing Muslim around the world..
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন