ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১১:১৮ পিএম

উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতিতে বিদেশে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।
তিনি বলেন, করোনাভাইরাস সংকটে বিশ্বের যে কোনো প্রান্তে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনব।
বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আটকে পড়া প্রবাসীদের ফেরত আনা প্রসঙ্গে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।
ভারতে আগামী ১৪ এপ্রিল লকডাউন চলায় সে দেশে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনতে সমস্যা হচ্ছে বলে জানান ড. মোমেন।
পররাষ্ট্র মন্ত্রী বলেন, প্রবাসীরা আমাদের দেশের সম্পদ। প্রবাসীদের যে দুর্দশা সৃষ্টি হয়েছে সরকার তা লাঘব করার চেষ্টা করবে। বিশ্বের বিভিন্ন দেশের সরকার আমাদের প্রবাসীদের সাহায্য করছে, আমাদের মিশনগুলোকে সাহায্য করছে। আমরা তাদের ধন্যবাদ জানিয়ে চিঠি লিখব। তিনি বলেন, কিছু দেশ আমাদের দেশে মেডিকেল টিম পাঠাতে চায় সে সম্পর্কে এ বৈঠকে আলোচনা হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এ সংকট মোকাবিলায় আমরা আমাদের মিশনগুলোর সঙ্গে আলাপ করব। আমরা ইতোমধ্যে অনেক কিছু জেনেছি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মিশনগুলোর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তাদের যে ধরনের সাহায্য দরকার তা দিতে চেষ্টা করছি। যেখানেই সুযোগ হচ্ছে সেখান থেকে আটকে পড়া প্রবাসীদের ফেরত আনা হচ্ছে।

বৈঠকে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রবাসী বাংলাদেশিদের ফেরত পাঠাতে চার দেশের পক্ষ থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বাংলাদেশে।
এ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমি ও প্রবাসী কল্যাণমন্ত্রী বিভিন্ন দেশকে ধন্যবাদ জানিয়ে চিঠি লিখতে যাচ্ছি, যারা আমাদের নাগরিকদের এ সংকটে তাদের দেশে সহায়তা দিয়ে যাচ্ছে তাদের।
উল্লেখ্য, আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনা সম্পর্কিত প্রথম বৈঠক গত রোববার (৫ এপ্রিল) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন