মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ ১০ এপ্রিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৯:২৮ এএম | আপডেট : ৯:২৯ পিএম, ১০ এপ্রিল, ২০২০

ধামরাইয়ে সাংবাদিকদের স্বাস্থ্যসুরক্ষায় হ্যান্ড গ্লাফস ও মাক্স দিলেন থানার ওসি
ধামরাই(ঢাকা) উপজেলা সংবাদদাতা

প্রাণঘাতি করোনাভাইরাসের চরম আতংকেও যুবসমাজের স্ব’উদ্যোগে গ্রামে গ্রামে লকডাউনের মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে ঢাকার ধামরাইয়ে পথে প্রান্তরে, গ্রাম থেকে গ্রামান্তরে পেশাগত দায়িত্ব পালন করতে ছুটে বেড়াচ্ছেন সাংবাদিকরা। প্রায় প্রতি ঘটনারই সংবাদ সংগ্রহ ও পরিবেশন করছেন তারা।

দায়িত্ববান সাংবাদিকদের এই দায়িত্বশীলতার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে আজ শুক্রবার (১০ এপ্রিল) বেলা ১২ টার দিকে ধামরাই প্রেসক্লাব মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষার জন্য গুণীজন ফাউন্ডেশনের পাশাপাশি ধামরাই থানা অফিসার ইনচার্জ দীপক চন্দ্র সাহা ধামরাই প্রেসক্লাবের সাংবাদিকদের মাক্স ও হ্যান্ড গøাফস দিয়েছেন।

এসময় উপস্থিত সকল সাংবাদিক ওসি’র প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় স্থানীয় এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ বেনজীর আহমদের পিএস ও উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য মো. বিল্লাল হোসেনের উপস্থিত ছিলেন।

 

 

মির্জাপুরে হটলাইনে কল, খাবার পৌঁছালেন ইউএনও
মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা প্রশাসনের হটলাইন নম্বরে কল করলে খাবার পৌঁছে দিচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল মালেক। শুক্রবার বিকেল থেকে তিনি এ কার্যক্রম শুরু করেছেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, পাঁচ দিন আগে করোনা সম্পর্কিত সকল বিষয়ে সরাসরি যোগাযোগের জন্য উপজেলা প্রশাসন হটলাইন নম্বর চালু করে। নম্বরটিতে গত কয়েকদিনে অসংখ্য কল আসে। এর মধ্যে দরিদ্র ও কর্মহীনরা খাবার চেয়েও কল করেন। পরে তাঁদের যাচাই-বাছাই করে শুক্রবার থেকে দরিদ্র-কর্মহীনদের খাবার দেয়া শুরু করেন ইউএনও।

বিকেলে তিনি উপজেলা সদরের আন্ধরা, মুসলিমপাড়া ও বাওয়ার কুমারজানী এলাকাসহ বিভিন্ন এলাকার ২৪ জন কর্মহীন পরিবারের মধ্যে খাদ্যদ্রব্য বিতরণ করেন।
আন্ধরা গ্রামের দুলাল সরকারের স্ত্রী জানান, এতদিন কেউ তাদের খোঁজ নেননি। খাদ্যদ্রব্য পেয়ে তিনি খুবই খুশী।

একই কথা বলেন, বাওয়ার কুমারজানী এলাকার আঞ্জুয়ারা বেগম। তিনি বলেন, স্বামী দিনমজুর। কয়েকদিন কাজ নেই। এজন্য ওই নম্বরে কল দিয়েছিলেন। এরপর খাবার পেলেন। এতে তাঁদের খুবই উপকার হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আশরাফুজ্জামান জানান, কর্মহীনদের দেয়া খাদ্যদ্রব্যের মধ্যে ১০ কেজি চাল, ২ কেজি আলু , ১ কেজি পেঁয়াজ ও একটি সাবান রয়েছে।

ইউএনও আবদুল মালেক বলেন, ‘হটলাইন নম্বর চালুর পর অনেকে সাহায্য চেয়েছেন। যা যাচাই-বাছাই করে সরকারি সাহায্য পৌছে দেয়া হচ্ছে।

 

মাগুরায় সংসদ সদস্য সাইফুজ্জামান শিখরের কর্মহীন পরিবারের মাঝে ত্রাণ বিতরণ
মাগুরা থেকে স্টাফ রিপোর্টার

মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর শুক্রবার মাগুরার বিভিন্ন এলাকায় কর্মহীন দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন।

এসব ত্রাণ সামগ্রির মধ্যে রয়েছে ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ লিটার তেল, ২ কেজি আলু এবং একটি সাবান।

শুক্রবার ভোর থেকে এমপি সাইফুজ্জামান শিখর মাগুরা পৌরসভার ৩ নং ওয়ার্ডের সীতারামপুর, ঘোড়ামারা, মীরপাড়া এবং শান্তিবাগ এলাকার বিভিন্ন দরিদ্র পরিবারের সাথে দেখা করে তাদের খোঁজখবর নেওয়ার পাশাপাশি তাদের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ করেন।

এ সময় তিনি দরিদ্র পরিবারগুলোকে ধৈর্য্য ধারণ করে করোনার দিনগুলোতে ঘরে থাকার পরামর্শ দেন। পাশাপাশি নিজেদের সুরক্ষিত রাখার বিষয়ে বিভিন্নি নির্দেশনা দেন। ত্রাণ সামগ্রী বিতরণে মাগুরা পৌরসভার ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর মীর শহীদুল ইসলাম বাবু তার সঙ্গে ছিণেন।

ত্রাণ সুবিধা প্রয়োজন এমন পরিবারকেও মোবাইলে ফোনে যোগাযোগের অনুরোধ জানান সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর।

 

ফুলবাড়ীতে সাংবাদিকদের মাঝে পিপিই প্রদান টিএম হেলথ কেয়ারের
ফুলবাড়ী (দিনাজপুর)প্রতিনিধি

করোনার প্রাদুর্ভাবে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় কর্মরত সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষায়,পিপিই প্রদান করেছেন, উপজেলার একমাত্র বে-সরকারী হাসপাতাল টিএম হেলথ কেয়ার।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০ টায়, টিএম হেলথ কেয়ার প্রাঙ্গণে এই পিপিই প্রদান করেন, টিএম হেলথ কেয়ারের ব্যবস্থাপনা পরিচালক আমেরিকা প্রবাসী প্রকৌশলী মোশারফ হোসেন বাবু। এসময় টিএম হেলথ কেয়ারের পরিচালক প্রভাষক সাদেকুল ইসলাম,প্রভাষক মোকারম হোসেন বিদুৎসহ টিএম হেলথ কেয়ারের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আমেরিকা প্রবাসী প্রকৌশলী মোশারফ হোসেন বাবু বলেন, সাম্প্রতিক করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছে, চিকিৎসক,স্বাস্থ্যকর্মি, আইন শৃংখলা বাহিনীর সদস্য ও সিভিল প্রশাসনের কর্মকর্তাগণ। এদের সাথে নিরলস ভাবে কাজ করছে গণমাধ্যম কর্মি সাংবাদিকগণ। তাই সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে, তিনি এই পিপিই প্রদান করেন। তিনি বলেন এই ক্লান্তিলগ্নে সাংবাদিকদের ভূমিকা সব থেকে বেশি প্রয়োজন, সেইসাথে তাদের সুরক্ষাও প্রয়োজন।

 

ধামরাইয়ে সাংবাদিকদের স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী দিল ‘গুণীজন ফাউন্ডেশন’
ধামরাই(ঢাকা) উপজেলা সংবাদদাতা

প্রাণঘাতি করোনাভাইরাসের চরম আতংকেও স্ব’উদ্যোগে গ্রামে গ্রামে লকডাউনের মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে ঢাকার ধামরাইয়ে পথে প্রান্তরে, গ্রাম থেকে গ্রামান্তরে পেশাগত দায়িত্ব পালন করতে ছুটে বেড়াচ্ছেন সাংবাদিকরা। প্রায় প্রতি ঘটনারই সংবাদ সংগ্রহ ও পরিবেশন করছেন তারা। নিষ্ঠাবান সাংবাদিকদের এই দায়িত্বশীলতার প্রতি সম্মান, কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছে ‘গুণীজন ফাউন্ডেশন’।

আজ শুক্রবার (১০ এপ্রিল) ধামরাই প্রেসক্লাব মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষার জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে তাদেরকে স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী দেয়া হয়েছে। সাথে রয়েছে ‘খান এ্যাসেসিয়েটস’, ‘এসডিআই’ ও‘ ইফাজ তাহিয়া এগ্রোফার্ম লিঃ’। গুণীজন ফাউন্ডেশন ও বেগম উকিলননেছা স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা সাংবাদিক মিজানুর রহমান গতকাল শুক্রবার ধামরাই প্রেসক্লাবে ধামরাই থানার অফিসার ইনচার্জ দীপক চন্দ্র সাহা, স্থানীয় এমপি মুক্তিযোদ্ধা বেনজীর আহমদের পিএস ও উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য মো. বিল্লাল হোসেনের উপস্থিতিতে প্রেসক্লাবের সভাপতি আবু হাসান ও সাধারণ সম্পাদক আনিস উর রহমান স্বপনের হাতে এসব সামগ্রী তুলে দেয়া হয়। এসময় প্রেসক্লাবের প্রায় সকল সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান বিশিষ্ট অভিনেতা প্রফেসর ড. ইনামুল হক করোনা পরিস্থিতির কারণে আসতে না পেরে টেলিফোনে বক্তব্যে সাংবাদিকদের অভিনন্দন ও ধন্যবাদ জানান। সাংবাদিকবৃন্দ এ সামগ্রী ধন্যবাদের সাথে গ্রহণ করেন।

 

 

 

ঘাটাইলে ৬ শতাধিক পরিবার মাঝে বিএনপির ত্রাণ বিতরণ

ঘাটাইল ( টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা
টাঙ্গাইলের ঘাটাইলে করোনা ভাইরাস সংক্রমণের কারণে কর্মহীন হতদরিদ্র, দিনমজুর, বিভিন্ন পেশার শ্রমিকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণে করেছে ঘাটাইল উপজেলা বিএনপি। দেউলাবাড়ি ও ঘাটাইল ইউনিয়নের ৬ শতাধিক পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

ঘাটাইল উপজেলা বিএনপির সাধারন সম্পাদক আ.খ.ম রেজাউল করিম জানান, সাবেক প্রতিমন্ত্রী বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা লুৎফর রহমান খানের নির্দেশক্রমে গত দুই দিনে ৬ শত পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। বিতরণকৃত খাদ্য সামগ্রীর মধ্যে ছিল দশ কেজি চাল, দুই কেজি ডাল, দুই কেজি সয়াবিন তৈল, দুই কেজি পিয়াজ, এক কেজি লবণ, সাবান সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রী। দেউলাবাড়ি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম খান, উপজেলা বিএনপির যুগ্ন সাধারন সম্পাদক আবু বকর সিদ্দিক, পৌর বিএনপির সাধারন সম্পাদক ফারুক হোসেন ধলা, দেউলাবাড়ি ইউনিয়ন বিএনপির সভাপতি হাফিজুর রহমান খান, উপজেলা যুবদলের সভাপতি রফিকুল ইসলাম দুলাল, যুগ্ম সম্পাদক মোঃ আসাদুজ্জামান মিয়া ( শাহীন), সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহম্মেদ সাগর, উপজেলা ছাত্র দলের সভাপতি মোঃ হাছানুজ্জামান তরুন, সাধারন সম্পাদক মোঃ আফজাল হোসেন প্রমূখ।

 

নাচোলে পেশাজীবী কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ
নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা

চাঁপাইনবাবগঞ্জের নাচোল পৌরসভায় এক হাজার শ্রমিক ও পেশাজীবী কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। নভেল করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকারি নির্দেশনায় শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত, দোকান-পাট, হাট-বাজর ও শিল্পকারখানা বন্ধ থাকায় শ্রমিক ও পেশাজীবীরা কর্মহীন হয়ে পড়েছে। এ পরিবর্তিত পরিস্থিতিতে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের উদ্যোগে বিশেষ কর্মসূচীর আওতায় এ খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে। এসব খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে ১০ কেজি চাল, ২ কেজি আলু ও ১ কেজি মসুর ডাল। এর আগে নাচোল পৌর এলাকায় ৪ হাজার ৩শ’৫ জন শ্রমিক ও পেশাজীবী কর্মহীনদের তালিকা প্রণয়ন করা হয়। ১০এপ্রিল শক্রবার বিকেল সাড়ে ৩ টায় নাচোল পৌর এলাকার ৩ নং ওর্য়াডের কাদিকোলা মহাল্লার মৃত জামাল উদ্দিনের ছেলে সেলিমের হাতে খাদ্যসামগ্রীর প্যাকেট তুলে দিয়ে এ কর্মসূচীর উদ্বোধন করেন, পৌর মেয়র আব্দুর রশিদ খান। এসময় উপস্থিত ছিলেন, (ট্যাগ অফিসার) উপজেলা সমাজসেবা অফিসার আল-গালীব। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, ৭ নং ওর্য়াড কাউন্সিলর হেলাল উদ্দিন ও ৩ নং ওর্য়াড কাউন্সিলর মতিউর রহমান এবং নাচোল ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম। উল্লেখ্য, তালিকাভুক্ত ৪ হাজার ৩শ’৫ জন শ্রমিক ও পেশাজীবী কর্মহীনদের মধ্য থেকে প্রথম দফায় প্রাপ্ত বরাদ্দ হতে ১ হাজার কর্মহীন মানুষের মাঝে ১৩ কেজির খাদ্যসামগ্রীর প্যাকেজ বিতরণ করা হচ্ছে। বাকীদেরকে পরবর্তীতে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে পর্যায়ক্রমে প্রদান করা হবে বলে জানান, নাচোল উপজেলা সমাজসেবা অফিসার আল-গালীব।

 

সাদুল্লাপুর প্রেসক্লাবের পক্ষ থেকে নাপিতদের মাঝে ত্রাণ বিতরণ
সাদুল্লাপুর(গাইবান্ধা)উপজেলা সংবাদদাতা

গাইবান্ধার সাদুল্লাপুরে প্রাণঘাতী করোনার থাবায় উপজেলায় কর্মহীন হয়ে পড়েছে বিভিন্ন পেশা ও শ্রেণীর মানুষ।এসব মানুষদের মধ্যে নরসুন্দর পরিবারের মাঝে এাণ বিতরণ করেন সাদুল্লাপুর প্রেসক্লাব।

শুক্রবার সাড়ে ১১ টার সময় প্রেসক্লাব কার্যালয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে এাণ বিতরণ করা হয়।উপজেলার ৫০ পরিবারের মাঝে তেল,ডার,লবণ,সাবানও মাস্ক দেওয়া হয়েছে।

এসময় সাদুল্লাপুর প্রেসক্লাবের সভাপতি তাজুল ইসলাম রেজা,সহসভাপতি মাহমুদুল হক মিলন,সাধারণ সম্পাদক খোরশেদ আলম,কোষাধাক্ষ মোস্তাফিজার রহমান ফারুক,কার্যনির্বাহী সদস্য জাহাঙ্গীর আলম শাহজাহান সোহেল,তোফায়েল হোসেন জাকির,সাধারণ সদস্য আনোয়ার হোসেন মাসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

করোনা’য় কর্মহীন দুঃস্থদের মাঝে গাবতলীতে খালেদা জিয়া ও তারেক রহমানের প্রদত্ত ত্রাণ সামগ্রী বিতরণ
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা
দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের প্রদত্ত এবং মোরশেদ মিল্টনের তত্ত্বাবধানে গত বৃহস্পতিবার গাবতলী থানা বিএনপি ও নেপালতলী ইউনিয়ন বিএনপি উদ্যোগে স্থানীয় বিদ্যালয় মাঠে করোনা’য় কর্মহীন দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন থানা বিএনপি আহবায়ক কমিটির যুগ্ম আহবায়ক প্রভাষক আশরাফ হোসেন, সদস্য মতিয়ার রহমান মতি, চেয়ারম্যান জুলফিকার হায়দার গামা, বিএনপি নেতা আশরাফুল ইসলাম, সাজেদুর রহমান সুজন, রেজাউল করিম সুজন, প্যানেল মেয়র তাজুল ইসলাম, শ্যামল মাহমুদ, আসাদুল হাবিব দুলু, এমআর ইসলাম রাখু, আপেল মাহবুব, মেহেদী হাসান, সোহেল আহম্মেদ, যুবদল নেতা নাহিদ কবির মনা, ছাত্রদল নেতা এএম আর হাসান পলাশ, রাকিব হাসান, হিটলু, বাবু প্রমূখ।

 

ফুলপুরে করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে মসজিদ ভিত্তিক ত্রাণ বিতরণ
ফুলপুর(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা

ময়মনসিংহের ফুলপুরে করোনা ভাইরাসের প্রভাবে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন মানুষের মাঝে মসজিদ ভিত্তিক ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে। ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের নির্দেশনায় পাড়া-মহল্লায় গঠিত মসজিদ ভিত্তিক স্বেচ্ছাসেবক টিম গঠন করে এই ত্রাণ বিতরণ করা হচ্ছে।

প্রথম পার্যায়ে মসজিদভিত্তিক টীম গঠন করে বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার সিংহেশ্বর ইউনিয়নে ৩৯০ পরিবার ও বুধবার সন্ধ্যায় বওলা ইউনিয়নে ৬টি মসজিদ কমিটির মাধ্যমে ৪০০ পরিবারের মাঝে ত্রাণ হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।
করোনা ভাইরাসের প্রভাবে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন মানুষের মাঝে মসজিদ ভিত্তিক ত্রাণ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম। এসময় তিনি দরিদ্রদের সাহায্যে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার এবং যাকাত প্রদান করে দুঃসময়ে সমাজের পাশে থাকার অাহবান জানান।

ত্রাণ বিতরণকালে আরও উপস্থিত ছিলেন, ফুলপুর থানার অফিসার ইনচার্জ ইমারত হোসেন গাজী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান ডা. আব্দুল মোতালেব, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার সাদেকুল ইসলাম, উপজেলা পৌর ইমাম পরিষদের সাধারণ সম্পাদক উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম ও খতীব হাফেজ মাওলানা আতাউল্লাহ, হেলডস্ ওপেন স্কাউট গ্রুপের সম্পাদক তাসফিক হক নাফিও প্রমুখ।

 

ফরিদপুর মেডিকেল কলেজে করোনা টেস্টের যন্ত্রাংশ(পিসিআর) হস্তান্তর
ফরিদপুর জেলা সংবাদদাতা
অবশেষে ফরিদপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি(অনুজীব বিদ্যা) বিভাগের ল্যাবে করোনা টেস্টের জন্য পি সি আর মেশিন হস্তান্তর করা হয়েছে। শুক্রবার সকাল ৯টায় ঢাকা থেকে পাঠানো মেশিন ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ খবিরুল ইসলাম বুঝে নেন। আর এ মেশিন হস্তান্তন্তের মাধ্যমে ফরিদপুরবাসী সহ এ অঞ্চলের মানুষের চাওয়া পাওয়ার বাস্তব প্রতিফলন বাস্তবে রুপদান পেল। ফরিদপুর মেডিকেল কলেজ সূত্রে জানাগেছে সামনের সপ্তাহের মাঝামাঝি সময়ে এখান থেকে করোনা ভাইরাস পরীক্ষা করতে পারবেন তারা।



এ বিষয়ে ফরিদপুর মেডিকেল কলেজ এর অধ্যক্ষ ডাঃ খবিরুল ইসলাম বলেন, ঢাকা থেকে পাঠানো করোনা টেষ্টের জন্য পি সি আর মেশিন আজ সকাল ৯টায় বুঝে পেয়েছি। এখন ঢাকা থেকে ইঞ্জিনিয়ার আজ কিংবা আগামীকাল সকালে এসে মেশিন লাগানোর কাজ শুরু করবে। আমরা খুব চেষ্টা করছি যত দ্রæত সম্ভব মেশিন লাগিয়ে পরীক্ষা শুরু করার জন্য। তিনি বলেন, আমাদের ল্যাবের প্রস্তুতির কাজ চলছে সেই কাজও শেষ পর্যায়ে রয়েছে। আর মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডাঃ আশরাফুল আলম করোনা টেষ্ট এর দায়িত্ব পালন করবেন। তিনি এ বিষয়ে খুবই এক্সপার্ট। তিনি ২/৩ মাস আগে ঢাকার আইইডিসিআর থেকে বদলি হয়ে এখানে বিভাগীয় প্রধান হিসেবে যোগ দিয়েছেন। আর এই বিভাগের প্রধান হিসেবে তার উপর এই দায়িত্ব দেয়া হচ্ছে। আমরা এ বিষয়ের পুরো কৃতিত্বতের দাবিদার বলবো সাবেক মন্ত্রী, আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, এলজিআরডি সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এমপি মহোদয়ের। তার আন্তরিক চেষ্টায় আজ ফরিদপুর মেডিকেল কলেজে প্রতিষ্টিত হতে যাচ্ছে করোনা ভাইরাস টেষ্টের জন্য।

উল্লেখ্য কয়েকদিন আগে সাবেক মন্ত্রী, আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, এলজিআরডি সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এমপি সাংবাদিকদের জানিয়ে ছিলেন আমি স্বাস্থ্যমন্ত্রীর সাথে কথা বলেছি খুব দ্রæতই করোনা টেষ্ট শুরু হবে ফরিদপুরে। তার উদ্যোগেই এই অঞ্চলের মধ্যে ফরিদপুর মেডিকেল কলেজে প্রতিষ্ঠিত হচ্ছে করোনা টেষ্টের জন্য নির্ধারিত স্থান। যেখানে টেষ্ট শুরু ৩/৪ দিনের মধ্যে।

করোনা এই ঝুঁকির মাঝে বিদেশ থেকে প্রায় সাড়ে চার হাজার লোক ফরিদপুরে আসে। এ কারনে ফরিদপুর রয়েছে সবচেয়ে ঝুঁকির মধ্যে। সাধারন মানুষ প্রথম থেকেই দাবি জানিয়ে আসছিলেন ফরিদপুর মেডিকেল কলেজে করোনা টেষ্টের জন্য। আর এই মেশিন চলে আসার মাধ্যমে এই সমস্যা সমাধান এখন সময়ের ব্যাপার।

 

শরণখোলায় করোনায় কর্মহীনদের মাঝে এমপির খাদ্য সহায়তা প্রদান
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা

বাগেরহাট-৪ (শরণখোলা-মোরেলগঞ্জ) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য এ্যাডভোকেট আমিরুল আলম মিলন করোনার প্রভাবে কর্মহীন দেড় হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন। শুক্রবার দুপুরে শরণখোলা উপজেলা পরিষদ চত্বরে ১০জন অসহায় মানুষের হাতে খাদ্য সহায়তা তুলে দিয়ে বিতরণের সুচনা করেন।
পরবর্তীতে এ খাদ্য সহায়তা চার ইউপি চেয়ারম্যান ও দলীয় নেতাদের মাধ্যমে সুবিধাভোগীদের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে। প্রতি প্যাকেটে ১০ কেজি চাল, এক কেজি ডাল, এক লিটার তেল, এক কেজি লবণ, দুই কেজি আলু ও একটি সাবান রয়েছে।

খাদ্য বিতরণকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন, ওসি এসকে আব্দুল্লাহ আল সাইদ, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজমল হোসেন মুক্তা, আওয়ামীলীগ নেতা এমএ রশিদ আকন, এম সাইফুল ইসলাম খোকন, আব্দুল হক হায়দার, গোলাম মোস্তফা মধু, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, রায়েন্দা ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, খোন্তাকাটা ইউপি চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন প্রমূখ উপস্থিত ছিলেন।

 

কুড়িগ্রামে ৭শ’ পরিবারে আওয়ামী লীগের ত্রাণ সামগ্রী বিতরণ
কুড়িগ্রাম সংবাদদাতা
কুড়িগ্রামে জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ব্যবসায়ী আনম ওবায়দুর রহমানের ব্যক্তিগত উদ্যোগে দুস্থ ৭শ’ পরিবারে চাল, ডাল, আলু ও সাবান এবং ২ শতাধিক পরিবারে নগদ ২০ হাজার টাকা বিতরণ করা হয়েছে।

শুক্রবার (১০এপ্রিল) সকালে শহরের ত্রিমোহনী এলাকায় বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু, সদর উপজেলার ভারপ্রাপ্ত ইউএনও ময়নুল ইসলাম সরদার, কুড়িগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খম আতাউর রহমান বিপ্লব, আওয়ামীলীগ নেতা শেখ বাবুল, মোস্তাফিজুর রহমান সাজু, আব্দুল মোত্তালেব, রিপন সরকার প্রমুখ।

 

কুড়িগ্রামে বিএনপি’র উদ্যোগে ত্রাণ বিতরণ
কুড়িগ্রাম সংবাদদাতা

বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে কুড়িগ্রামে জেলা বিএনপি’র উদ্যোগে ৫ শতাধিক কর্মহীন ও হতদরিদ্র মানুষের মাঝে চাল, ডাল, আলু, তেলসহ বিভিন্ন খাদ্য দ্রব্য বিতরণ করা হয়েছে।

শুক্রবার সকালে জেলা বিএনপি’র কার্যালয়ে এসব ত্রাণ বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপি’র সহসভাপতি আবু বকর সিদ্দিক, যুগ্ম সম্পাদক অধ্যাপক হাসিবুর রহমান হাসিব, ব্যারিষ্টার রবিউল আলম সৈকত, বিএনপি নেতা শাহীন শেখ রঞ্জু, স্বেচ্ছাসেবক দল সভাপতি আবু হানিফ বিপ্লব, যুবদল নেতা শফিকুল ইসলাম, ওয়াজেদ আলী ঝিনুক, রিপন, ছাত্রদল নেতা জাকির হোসেন, বিপুল আহমেদ প্রমুখ।

 

 

মধুখালীতে পুলিশের পিপিই প্রদান
ফরিদপুর জেলা সংবাদদাতা
ফরিদপুরের মধুখালীতে ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলির সদস্য কাজী সিরাজুল ইসলামের মধুখালী থানা পুলিশের দেহ রক্ষা পোশাক বা পিপিই প্রদান ।

আজ ১০ এপ্রিল শুক্রবার সকাল ১০টায়া মধুখালী থানা চত্বরে পুলিশ পরিদর্শক মো.আমিনুল ইসলামের হাতে ৩৫পিস পিপিই তুলে দেন তাঁর পক্ষে আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের মধুখালী উপজেলা শাখার আহবায়ক মির্জা শাহরিয়ার লোটাস ।

এ সময় উপস্থিত ছিলেন মধুখালী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রথিন্দ্রনাথ চরোকদার ,এসআই মো.সাজ্জাদ হোসেনসহ প্রমুখ।

 

লক্ষ্মীপুরের তোরাবগঞ্জে ফ্রি খাদ্য দেওয়া হচ্ছ উন্মুক্ত পদ্ধতিতে
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদের সামনে রাস্তার পাশে চাউল, টমেটো, পেঁয়াজ এবং সাবানসহ খাদ্য সামগ্রী উন্মুক্ত করে রাখা হয়েছিল। পাশে কাগজে লেখাছিল ফ্রি চাউল, ফ্রি সবজি ইত্যাদি
বিভিন্ন বয়সি নারী পুরুষ যার যার প্রয়োজন মাফিক ওখান থেকে খাদ্য সামগ্রী নিচ্ছেন।
খাদ্য সামগ্রী নিতে আসা ব্যক্তি কোন ইউনিয়নের বাসিন্দা তাও দেখা হয়না। কাউকে কোন পরিচয়ও জিজ্ঞাসা করা হচ্ছেনা। সবাই স্বাধীনভাবেই খুশি মনে দৈনিক প্রয়োজনীয় খাদ্য নিয়ে যায়।

ইউনিয়নসহ আশপাশের সকল মানুষের জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়সল আহমেদ রতনের ব্যক্তি উদ্যোগে উন্মুক্ত পদ্ধতিতে (ফ্রি) খাদ্য বিতরণ এলাকাবাসীর মাঝে দারুণ সাড়া ফেলেছে।

চেয়ারম্যান ফয়সাল আহমেদ রতন জানান, করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশে বন্ধ রয়েছে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ও জরুরী সেবা ছাড়া সব ধরনের পরিবহন ব্যবস্থা। এ অবস্থায় কর্মহীন হয়ে পড়েছে শ্রমজীবী মানুষ। সরকারের পক্ষ থেকে দেওয়া সকল খাদ্য ও সহায়তা সামগ্রী আমি আমার ইউনিয়নবাসীর মাঝে বিতরণ অব্যাহত রেখেছি। তবে এবার আমার ব্যক্তিগত পক্ষ থেকে সকল মানুষের জন্য উন্মুক্তভাবে কিছু খাদ্য সামগ্রী বিতরণ শুরু করলাম। আমি কয়েক দিন দেয়ার চেষ্টা করবো। এরপরেও কেউ যদি বাদ পড়ে আমার ফোনে যোগাযোগ করলে সে নিজে না আসতে পারলে পৌঁছে দেয়া হবে।

 

গফরগাঁওয়ে হতদরিদ্রদের জন্য খাদ্যের বিভিন্ন উপকরণ বিতরণ শুরু
গফরগাঁও উপজেলা সংবাদদাতা
গফরগাঁও উপজেলার ৩নং চরআলগী ইউনিয়নে বৃহস্পতিবার ও শুক্রবার দুদিন ধারাবাহিক ভাবে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপির নির্দেশে ২শত অসহায় গরিব-দুঃখী জনগণের মধ্যে ১০ কেজি করে চাল ,১কেজি আলুসহ বিভিন্ন খাবার সামগ্রী জনপ্রতি বিতরণ করা করেন ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান (মাসুদ) । এসময় ইউপি সদস্য , আঃলীগ ,যুবলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ,শিক্ষক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান মাসুদ জানান , এ ইউনিয়নের অসহায় ও দরিদ্রদের জন্য প্রতিনিয়তই খাবারের বিভিন্ন সামগ্রী বিতরণ করা হচ্ছে । অত্যন্ত সুচারু রুপে চাল বিতরণ করা হচ্ছে । কোন ধরনের অনিয়ম নেই ।

 

রাতের আধারে ইবি ছাত্রদল নেতার ত্রাণ বিতরণ
ইবি সংবাদদাতা

মহামারি থাবা করোনা ভাইরাসের প্রভাবে অনাহারে থাকা মানুষের জন্য খাবার নিয়ে রাতের আধারে ছুটে বেড়াচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের এক নেতা। নিজ এলাকা ও ঝিনাইদহের বিভিন্ন গ্রামে অসহায়দের পাশে ত্রাণ সামগ্রী বিতরণ করেন তিনি। নিজ হাতে এসকল খাদ্য বিতরণ করেন ইবি শাখা ছাত্রদলের দপ্তর সম্পাদক সাহেদ আহম্মেদ।

জানা যায়, ১০০ পরিবারের মাঝে ৪ দিন ধরে রাতে এবং ভোরে একক প্রচেষ্টায় ঝিনাইদহ শহর,পাগলা কানাই, বেড়বাড়ী, গয়েশপুর গ্রামে খাদ্য সামগ্রী বিতরণ করেন তিনি। নিজ অর্থায়নে চাল, ডাল, আলু, তৈল দিয়েছেন। যে সকল মানুষ অনাহারে দিন কাটাচ্ছেন কিন্তু মানুষের কাছে লজ্জায় হাত পাত্তে পাচ্ছেন না তাদের বাসার সামনে এবং বাসায় গিয়ে খাবার দিয়ে আসছেন তিনি।

ইবি শাখা ছাত্রদলের দপ্তর সম্পাদক সাহেদ আহম্মেদ বলেন, খেটে খাওয়া অসহায় দিন মজুর মানুষ আজ ঘরে বন্ধি হয়ে আছে। অনাহারে দিনের পর দিন তারা অতিবাহিত করছে। এসলক মানুষের দু মুঠো আহার যোগাতে আমি তাদের জন্য সাহায্যে হাত বাড়িয়ে দিয়েছি। মানুষ বাঁচলে টিকে থাকবে মানবতা। তাই এসকল আসহায় মানুষদেরকে সহায়তা করার জন্য সমৃদ্ধশালী সকলকে আহ্বান করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন