শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিসিক শিল্পনগরীতে তৈরি হচ্ছে পিপিই-মাস্ক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৫:৩২ পিএম

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় বিসিক শিল্পনগরীসমূহে তৈরি হচ্ছে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। করোনা থেকে সুরক্ষিত থাকতে দেশে এসব উপকরণের চাহিদা বৃদ্ধি পাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে এগুলোর উৎপাদন অব্যাহত রাখা হয়েছে।

এছাড়া বিসিক শিল্পনগরীসমূহের ওষুধ কারখানাগুলোও উৎপাদন অব্যাহত রেখেছে। জাতির এই সংকটময় পরিস্থিতিতে বিসিক শিল্পনগরীগুলোতে উৎপাদিত এসব পিপিই, স্যানিটাইজার ও মাস্ক বাংলাদেশ সেনাবাহিনী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং ঢাকাসহ অন্যান্য জেলায় হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হচ্ছে।

শুক্রবার (১০ এপ্রিল) শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নারায়ণগঞ্জ বিসিক হোসিয়ারী শিল্পনগরীর মেসার্স টি এ টেক্সল্ট অ্যাপারেলস দৈনিক গড়ে ৮০০ পিস ও মেসার্স মুন্সি ফ্যাশন দৈনিক গড়ে ৫০০ পিস পিপিই উৎপাদন করছে। উৎপাদিত পিপিইগুলো ধুয়ে পুনরায় ব্যবহার করা যাবে।

এছাড়া, ফকির অ্যাপারেলস লিমিটেড এবং মেসার্স জে এস কটন ৪ এপ্রিল হতে ৭ এপ্রিল পর্যন্ত দৈনিক গড়ে ৯০০ পিস পিপিই উৎপাদন করে বিভিন্ন পর্যায়ে সরবরাহ করেছে। গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরীর মেসার্স নাইটিংগেল ফ্যাশন লিমিটেড দৈনিক প্রায় ৭ হাজার পিস পিপিই তৈরি করে বাংলাদেশ সেনাবাহিনীকে সরবরাহ করছে।

বিসিক শিল্পনগরী বগুড়ায় স্থাপিত ওয়ান ফার্মা লিমিটেড দৈনিক ৩০ হাজার বোতল (তিন টন পরিমাণ) হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে, যা ঢাকাসহ উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সরবরাহ করা হচ্ছে। বিসিক শিল্পনগরী নাটোরে গোল্ড কসমেটিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড দৈনিক ২০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে। চট্টগ্রামের কালুরঘাটে অবস্থিত বিসিক শিল্পনগরীর কুকার ল্যাবরেটোরিজ লিমিটেড দৈনিক ২০০ লিটার হ্যান্ড ওয়াশ ও ১০০ বোতল গ্লাস ক্লিনারসহ ফ্লোর ক্লিনার উৎপাদন করছে। এছাড়া হাসপাতাল ও ক্লিনিকের যন্ত্রপাতি এবং ফ্লোর জীবাণুমুক্ত করার জীবাণুনাশকও উৎপাদন করছে কুকার ল্যাবরেটোরিজ।

গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরীতে ওষুধ প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠান মেসার্স নেপচুন ল্যাবরেটরিজ, মেসার্স ডক্টর টিম ফার্মা লিমিটেড এবং মেসার্স কসমো ফার্মা ল্যাবরেটরিজ লিমিটেড স্বাস্থ্যবিধি অনুসরণ করে জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদন করছে।

এছাড়া টঙ্গীতে অবস্থিত বিসিক শিল্পনগরীর ওষুধ প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠান মেসার্স রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স রেডিয়েন্ট নিউট্রাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স ফার্মাসিল লিমিটেড, মেসার্স সডিক্যাল কেমিক্যালস লিমিটেড, মেসার্স গ্রীনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স বায়োফার্মা ল্যাবরেটরিজ লিমিটেড ও মেসার্স বেঙ্গল রিমিডিস লিমিটেডের (পশুর ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান) উৎপাদন কার্যক্রম চলমান রয়েছে।

কোনাবাড়ীর বিসিক শিল্পনগরীর মেসার্স এসোসিয়েট ইন্ডাষ্ট্রিজ (প্রা.) লিমিটেড ওষুধ শিল্পের জন্য অত্যাবশকীয় টিউব উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি প্লাস্টিক লেমিনেটেড টিউব ও কন্টেইনার, এলুমিনিয়াম কলাপসিবল টিউব তৈরি করে বিভিন্ন ওষুধ উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানে সরবরাহ করছে।

বিসিক চট্টগ্রাম (কালুরঘাট) শিল্পনগরীর তাজ সায়েন্টিফিক লিমিটেড দৈনিক ২ হাজার পিস মাস্ক উৎপাদন করে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে সরবরাহ করছে। এছাড়া কারখানাটি বিভিন্ন মেডিকেল সরঞ্জামাদির উৎপাদন করছে।

বিসিক শিল্পনগরী টঙ্গীতে মেসার্স টাম্পাকো ফয়েলস লিমিটেড ও মেসার্স শুকতারা প্রিন্টার্স লিমিটেড স্যালাইনের প্যাকেট, বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় উপকরণের প্যাকেট ও ওষুধের মোড়ক তৈরি করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন