ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা চিকিৎসায় শতভাগ সফল ইসরায়েল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৬:০৪ পিএম

সম্প্রতি বিশেষ চিকিৎসায় সুস্থ হয়েছেন ইসরায়েলের ছয়জন গুরুতর অসুস্থ কোভিড-১৯ রোগী যারা উচ্চ-মৃত্যু ঝুঁকিতে ছিলেন। হাইফা ভিত্তিক সংস্থার দেয়া প্রাথমিক তথ্য অনুসারে, তাদেরকে প্লুরিস্টেমের প্লাসেন্টা-ভিত্তিক সেল-থেরাপি দিয়ে চিকিৎসা করা হয়।

জানা গেছে, দেশটির সহায়তামূলক প্রোগ্রামের অধীনে এক সপ্তাহের জন্য তিনটি পৃথক ইসরায়েলি মেডিকেল সেন্টারে রোগীদের চিকিৎসা করা হয়েছিল। তারা কোভিড-১৯ এর কারণে তীব্র শ্বাসযন্ত্রের এবং প্রদাহজনিত জটিলতায় ভুগছিলেন। এদের মধ্যে চারজন রোগীর কার্ডিওভাসকুলার এবং কিডনিসহ অন্যান্য অঙ্গপ্রতঙ্গ বা সিস্টেমে্ও সমস্যা ছিল।

প্লুরিস্টেম পদ্ধতিতে সকল রোগী কেবল বেঁচেই উঠেননি, তাদের মধ্যে চারজনের শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যার (প্যারামিটারে) উন্নতি ঘটেছে। শুধু তাই নয়, তাদের মধ্যে তিনজনের আগে থেকেই বিদ্যমান শারিরীক অবস্থার উন্নতি ঘটেছে। তারা এখন অনেকটাই উন্নত পর্যায়ে আছেন।

প্লুরিস্টেমের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াকি ইয়ানায় বলেছেন, আমরা প্রোগ্রামের এই প্রাথমিক ফলাফলে সন্তুষ্ট রোগীদের। ইয়াকি বলেন, স্বাস্থ্যসেবা ব্যবস্থার সুবিধার্থে পিএলএক্স কোষকে ব্যবহার করার বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, প্লুরিস্টেম বিপুল সংখ্যক রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। সূত্র: দ্য জেরুজালেম পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন