ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

শবে বরাতে করোনামুক্তির দোয়া সাকিবের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

হিজরি শাবান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী রাত শবে বরাত, লাইলাতুল বরাত বা মহিমান্বিত রজনী হিসেবে পালন করেন ইসলাম ধর্মাবলম্বীরা। মুসলমানদের কাছে এই রাত ক্ষমা প্রার্থনা ও গুনাহ মাফের মাধ্যম। অনেকেই মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় এই রাত নফল ইবাদতের মাধ্যমে অতিবাহিত করেন। চাঁদের হিসেবে গতপরশুই ছিল সেই মহিমান্বিত রাত। ইতিহাসে ভিন্ন রকম এক শবে বরাত পালন করল বিশ্ব মুসলিম উম্মাহ।

বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালন করেন। যদিও করোনাভাইরাসের কারণে এবার সবাইকে ঘরে বসে নামাজ আদায়ের পরামর্শ দেওয়া হয়। শবে বরাতে মসজিদে মসজিদে জিকির, মিলাদ ও নফল এবাদতের পাশাপাশি আত্মীয়স্বজনের কবর জিয়ারতের প্রবণতা থাকলেও বর্তমান পরিস্থিতি বিবেচনায় এবার এমন কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আহŸান জানায় ইসলামিক ফাউন্ডেশন। আর তাই পবিত্র এই রাতে ঘরে বসেই আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনার জন্য সবাইকে আহŸান জানিয়েছিলেন সাকিব আল হাসান। নিজেও সেই একই কাজ করেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

বাংলাদেশ দলের এই তারকা ক্রিকেটার নিষেধাজ্ঞার কারণে ক্রিকেটের বাইরে রয়েছেন। অবশ্য করোনাভাইরাসের কারণে থমকে আছে পুরো বিশ্ব, ক্রিকেটও বন্ধ। বাংলাদেশেও দেখা দিয়েছে এই ভাইরাসের প্রকোপ। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। নিজ ধর্মবিশ্বাস থেকে সাকিব আহŸান জানিয়েছেন, ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র শবে বরাতের রাতে যেন সবাই আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন। নিজের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে দেওয়া বার্তায় সাকিব বলেন- ‘শবে বরাতের পবিত্র রাতটির ফজিলত হচ্ছে মহান আল্লাহ তা’লার কাছে ক্ষমা প্রার্থনা। পবিত্র এই রাতে তাই আমরা পরম করুণাময়ের কাছে ক্ষমা প্রার্থনা করি যেনো তিনি আমাদেরকে সকল ধরনের ভুল-ভ্রান্তি থেকে বিরত থাকার সুযোগ করে দেন।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন