সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান সরকারের ২০ বন্দিকে মুক্তি দিচ্ছে তালেবান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ৪:১৫ পিএম

আফগানিস্তানের তালেবান গোষ্ঠী জানিয়েছে, তারা আফগান সরকারের ২০ জন কারাবন্দিকে মুক্তি দেয়ার পরিকল্পনা করছে। আফগানিস্তানে প্রায় ভঙ্গুর হয়ে পড়া শান্তি প্রক্রিয়া শুরু হওয়ার পর এই প্রথম তালেবানের পক্ষ থেকে এ ঘোষণা এলো।
আজ (রোববার) এক টুইটার বার্তায় তালেবানের মুখপাত্র সোহাইল শাহিন বলেন, কাবুল প্রশাসনের ২০ জন বন্দিকে আজ মুক্তি দেয়া হচ্ছে। তিনি বলেন, আফগানিস্তানের দক্ষণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে আন্তর্জাতিক রেড ক্রস কমিটির প্রতিনিধির কাছে তাদেরকে হস্তান্তর করা হবে। গত সপ্তাহে কাবুল সরকারের সঙ্গে শান্তি আলোচনা থেকে তালেবান বের হয়ে যাবার পর এটা বড় ধরনের অগ্রগতি বলে মনে করা হচ্ছে।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালেবান গোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আগামী বছরের জুলাই মাসের মধ্যে আমেরিকা এবং বিদেশি সৈন্যদেরকে আফগানিস্তান থেকে চলে যেতে হবে। তবে এই জন্য তালেবানকে কাবুল সরকারের সঙ্গে আলোচনা করতে হবে এবং নিরাপত্তা সংশ্লিষ্ট সব ধরনের গ্যারান্টি দিতে হবে।
এদিকে গত ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় কথিত যে শান্তি চুক্তি হয়েছিল সেখানে আফগান সরকারের কোনো অংশগ্রহণ ছিল না।  তবে চুক্তি অনুসারে আফগান সরকারকে  ৫ হাজার তালেবান বন্দিকে মুক্তি দিতে হবে। অন্যদিকে তালেবান এর বিনিময়ে এক হাজার সরকারপন্থি বন্দিকে মুক্তি দেবে। এদিকে আফগান সরকার গত বুধবার পর্যন্ত ৩০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে বলে সংবাদ মাধ্যমে খবর এসেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন