ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

করোনা আক্রান্ত প্রথম শিশুমৃত্যু

চট্টগ্রামে বাড়ছে উদ্বেগ

রফিকুল ইসলাম সেলিম | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

চট্টগ্রামে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এতে সর্বত্র বাড়ছে উদ্বেগ-উৎকন্ঠা। এ পর্যন্ত ১৪ জনের সংক্রমণ হয়েছে। তাদের মধ্যে সোমবার ভোরে প্রথম আক্রান্ত এক শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দুই জনের মৃত্যু হলো। হাসপাতালে আছেন আরও ১২ জন।
আক্রান্তদের সংস্পর্শে আসা চিকিৎসক-নার্স, স্বাস্থ্যকর্মীসহ কয়েক হাজার মানুষ কোয়ারেন্টাইনে। লকডাউন করা হয়েছে পাঁচ শতাধিক বাড়িঘর। ট্রাফিক পুলিশের একটি ব্যারাক, একটি ব্যাংকের শাখা, সুপার শপ লকডাউন
স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বলা হচ্ছে, ঘরে থাকা নিশ্চিত করা না গেলে প্রকোপ আরো বাড়তে পারে। এমন হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়বে।
২৪ ঘণ্টায় ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৯৬ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম ও ল²ীপুরে ছয়জনের সংক্রমণ শনাক্ত হয়। সেখানে ২৬ মার্চ থেকে ৬৮৩ জনের নমুনা পরীক্ষায় ১৬ জন রোগী পাওয়া গেছে। তাদের দু’জনের বাড়ি ল²ীপুর।
সর্বশেষ চট্টগ্রামে যে পাঁচ জন সনাক্ত হয়েছে, তাদের একজন সীতাকুন্ডের, দুই জন সাতকানিয়ার। সাতকানিয়ায় আক্রান্ত একজন নারায়নগঞ্জ ফেরত। দামপাড়া পুলিশ লাইনে ট্রাফিকের এক সদস্য আক্রান্ত হন। তার ব্যারাকের একাংশ লকডাউন করা হয়েছে। ২২৫ পুলিশকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
করোনায় মারা যাওয়া বাক প্রতিবন্ধী শিশু আশরাফুল পটিয়ার হাইদগাঁওয়ের খলিলুর রহমানের পুত্র। উপসর্গ নিয়ে শনিবার তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। রোববার রাতে করোনা সনাক্তের পর তাকে জেনারেল হাসপাতালে নেয়া হলে ভোরে তার মৃত্যু হয়। শিশুটি হংকংফেরত চাচার সংস্পর্শে আসার তথ্য রয়েছে। শিশুটির বাড়িসহ আশপাশের এলাকা অবরুদ্ধ করা হয়েছে।
১১ এপ্রিল সাতকানিয়ায় করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া এক বৃদ্ধের নমুনায় সংক্রমণ পাওয়া যায়। সেখানে সাড়ে তিন হাজার মানুষকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ৩ এপ্রিল নগরীর দামপাড়ায় একজনের করোনা সনাক্তের দুই দিন পর তার ছেলেরও সংক্রমণ পাওয়া যায়।
এরপর একের পর আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে আক্রান্তদের পরিবারের সদস্যদের মধ্যে তেমন সংক্রমণ পাওয়া যাচ্ছে না। চট্টগ্রামে মৃদু সামাজিক সংক্রমণ হচ্ছে বলে জানান স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন