মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে মার্কিন বাহিনীকে কয়েক দশক থাকতে হতে পারে

কাবুলে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে পুলিশেরে বিশেষ ইউনিটের সদরদফতরের প্রবেশপথে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। বিবিসি বলছে, এই হামলায় অন্ততপক্ষে ২৯ জন আহত হয়েছেন। কোনো কোনো সংবাদ প্রতিবেদনে দাবি করা হয়েছে, নিহতদের অধিকাংশই পুলিশ কর্মকর্তা। তবে আগের প্রতিবেদনগুলোতে বলা হয়েছিল, নিহতদের বেশিরভাগই সাধারণ মানুষ। গত সোমবারের এই হামলাটি তালিবান গোষ্ঠীর বিরুদ্ধে সন্ত্রাসদমন অভিযান পরিচালনাকারী ন্যাশনাল সিভিল অর্ডার পুলিশের সদরদফতরের প্রবেশ পথে চালানো হয়। শহরের পশ্চিমাঞ্চলে দেহমাজাং এলাকায় এ হামলার দায় এক বিবৃতিতে স্বীকার করেছে তালেবান। তারা হামলায় ৪০জন পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার দাবি করে। আফগানিস্তানে পশ্চিমাসমর্থিত সরকারের বিরুদ্ধে তালিবান বিদ্রোহীরা হামলা জোরদার করার পর থেকে কাবুলে গেলমাসে কয়েক দফা আত্মঘাতী হামলা হয়েছে।
বর্তমানে তালেবানের সঙ্গে আফগান সরকারের বন্ধ হয়ে যাওয়া শান্তি আলোচনা নতুন করে শুরুর চেষ্টার এ সময়ে ফের আত্মঘাতী হামলার ঘটনা ঘটছে। গেলমাসে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি হুঁশিয়ার করে বলেছিলেন, সমঝোতার আলোচনা যদি এপ্রিল মাসের মধ্যে শুরু না হয় তবে সহিংসতা বাড়বে। তিনি আরও বলেছিলেন, সময় বন্ধু নয়। আমরা সবাই বুঝতে পারছি ফেব্রুয়ারি এবং মার্চের সময়টুকু জটিল।
এদিকে আফগানিস্তানে মার্কিন সেনাদের আরও কয়েক দশক ধরে মোতায়েন রাখতে হতে পারে বলে ওবামা প্রশাসনকে সতর্ক করেছেন মার্কিন সশস্ত্র বাহিনীর কয়েকজন কমান্ডার। গত বুধবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট-এ প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘আমরা বুঝতে পারছি, এই অবস্থায় দেশটি থেকে চলে যাওয়া সম্ভব নয়। আফগান বাহিনীর আকাশপথে, গোয়েন্দা ক্ষেত্রে ও কারিগরি সহায়তা প্রয়োজন। সেখানে দীর্ঘ সময় মার্কিন সেনাদের থাকতে হতে পারে।’
প্রতিবেদনে বলা হয়, রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের পররাষ্ট্র-বিষয়ক নীতি নির্ধারকেরা চাইছেন আফগানিস্তানে মার্কিন বাহিনী আরও অনেক দিন অবস্থান করুক। এই বছর প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদ শেষ হওয়ার পরও মার্কিন বাহিনী সেখানে রাখার পক্ষে তারা। ওবামা প্রশাসন ২০১৭ সালের প্রথম দিকে আফগানিস্তানে অবস্থানরত অধিকাংশ মার্কিন সেনা ফিরিয়ে আনার পরিকল্পনা করছিল। তবে মার্কিন সামরিক কমান্ডাররা বলছেন, এটা অসম্ভব হবে। আফগানিস্তানে আল-কায়েদাসহ অন্যান্য জঙ্গি সংগঠন মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা দেশটিতে প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলছে। ফলে পুরো অঞ্চল অস্থিতিশীল হতে পারে। আফগান সরকার এই অবস্থা মোকাবিলায় অসহায়। সাবেক পেন্টাগন কর্মকর্তা মাইকেল ফ্লোরনয় বলেন, ‘অঞ্চলটিকে অনিরাপদ রেখে আসার কোনো মানে হয় না। ডন,বিবিসি,রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন